সুষমা স্বরাজকে শেষ বিদায় দেশের, বিকেল ৩টায় শেষকৃত্য

  • আজ দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন হবে সুষমা স্বরাজের
  • এই মুহূর্তে তাঁর বাসভবনে রাখা হয়েছে মরদেহ
  • বেলা ১২টা নাগাদ নিয়ে যাওয়া হবে বিজেপি কার্যালয়ে
  • ৩ টা নাগাদ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানান হবে প্রাক্তন বিদেশমন্ত্রী-কে

Jayita Chandra | Published : Aug 7, 2019 4:03 AM IST / Updated: Aug 07 2019, 10:52 AM IST

প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের প্রয়াণে এখন দেশজুড়ে শোকের আবহ। লালকৃষ্ণ আডবাণী থেকে শুরু করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-এর মতো নেতা-নেত্রী-রা সুষমা স্বরাজ-কে নানাভাবে স্মরণ করেছেন। পাঠিয়েছেন শোকবার্তা ভোররাতেই সুষমার মরদেহ নিয়ে আসা হয় দিল্লিতে সরকারি বাসভবনে। সেখানেই একে একে সকল রাজনৈতিক নেতা থেকে শুরু করে বিশিষ্ট জনেরা শ্রদ্ধা জানাচ্ছেন প্রয়াত বিদেশমন্ত্রী-কে।   

বিজেপি কার্যনির্বাহী সভাপতি জেপি নাড্ডা জানিয়েছেন, আজ বিকেল তিনটে নাগাদ পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লির লোধি রোডের শশ্মানে সুষমা স্বরাজের শেষকৃত্য সম্পন্ন হবে। বেলা ১২টা নাগাদ প্রাক্তন বিদেশমন্ত্রীর মরদেহ নিয়ে যাওয়া হবে বিজেপি-র সদর দফতরে।  এখন পর্যন্ত যা খবর সেখানেই সুষমা স্বরাজের মরদেহে শেষ শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ বিশিষ্ট নেতা-নেত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রীরা। 

আরও পড়ুনঃ এক ঝলকে ফিরে দেখা আত্মার আত্মীয় সুষমাকে, ১০টি সেরা ছবি

মঙ্গলবার রাত ১০টা নাগাদ তিনি প্রয়াত হন প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। খবর প্রকাশ্যে আসা মাত্রই দেশ জুড়ে নেমে আসে শোকের ছায়া। ২০১৬ সাল থেকেই নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। এই সময় তাঁর কিডনি প্রতিস্থাপন করা হলেও শরীর বেশ দুর্বল হয়ে পড়ে। নিজেকে রাজনীতির অলিন্দ থেকে সরিয়ে নিতে চেয়েছিলেন তিনি। ছেড়ে দিতে চেয়েছিলেন বিদেশমন্ত্রীর পদ। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার প্রস্তাব লোকসভায় গ্রহণ হওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশে টুইটও করেছিলেন তিনি। এর ঘণ্টাখানেক পরেই প্রবল হৃদরোগে আক্রান্ত হন তিনি। রাত ন'টা নাগাদ এইমস-এ নিয়ে যাওয়া হয়। সেখানে প্রথমে আইসিইউ-তে রাখা হয় তাঁকে। সে সময়ও তাঁর চেতনা ফেরেনি। শেষমেশ রাত ১১টা নাগাদ এইমস থেকে সরকারিভাবে সুষমার প্রয়াণের খবর ঘোষণা করা হয়।

Share this article
click me!