Padma Award: পদ্মবিভূষণ সম্মান বিপিন রাওয়াতকে, করোনা টিকা তৈরি করে পদ্ম সম্মানের তালিকায় পুনাওয়ালা

২৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রক পদ্ম পুরস্কার প্রপকদের নাম ঘোষণা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সদ্য প্রয়াত বিপিন রাওয়াতকে পদ্ম সম্মানে ভূষিত করা হবে। সম্মান দেওয়া হবে টিকা প্রস্তুতকারক কৃষ্ণা এসা, সুচিত্রা এলা ও সাইরাস পুনেওয়ালেকেও। বিজেপি বিরোধী তথা কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকেও পদ্ম সম্মানে ভূষিত করা হবে। 

Web Desk - ANB | Published : Jan 25, 2022 3:35 PM IST / Updated: Jan 25 2022, 09:43 PM IST

২৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রক পদ্ম (Padma) পুরস্কার প্রপকদের নাম ঘোষণা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, সদ্য প্রয়াত বিপিন রাওয়াতকে (ipin Rawat)পদ্ম সম্মানে ভূষিত করা হবে। সম্মান দেওয়া হবে টিকা প্রস্তুতকারক (Vacccine Maker) কৃষ্ণা এসা, সুচিত্রা এলা ও সাইরাস পুনেওয়ালেকেও। বিজেপি বিরোধী তথা কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকেও (Ghulam Nabi Azad)পদ্ম সম্মানে ভূষিত করা হবে। পুষস্কর পাবেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংও (Kalyan Singh)। সাধারণতন্ত্র দিবসের (Republic day)প্রাককালে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সুন্দর পিচাইকে দেশের শীর্ষ বেসামরিক সম্মান অর্থাৎ পদ্মবিভূষণ (Padma Vibhushan) প্রদান করা হবে। 

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জনান হয়েছে, চার জনকে পদ্ম বিভূষণ সম্মান প্রদান করা হবে। তাঁরা হলেন শিল্পকলার জন্য প্রভা আটকে। তিনি মহারাষ্ট্রের বাসিন্দা। শিক্ষা ও সাহিত্যের জন্য এই সম্মান পাবেন উত্তর প্রদেশের বাসিন্দা শ্রী রাধেশ্যাম খেমকা। উত্তর প্রদেশের প্রয়াত মুখ্যমন্ত্রী কল্যাণ সিং-কেই এই সম্মান প্রদান করা হবে রাজনীতিতে তাঁর অবদানের জন্য । সদ্য প্রয়াত সিডিএস বিপিন রাওয়াতকেও এই সম্মান প্রদান করা হবে। জনস্বার্থে তাঁর অবদানের জন্য। সম্প্রতি বায়ু সেনার চপার দুর্ঘটনার তাঁর মৃত্যু হয়েছে। তিনি ছিলেন দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক। 

পদ্মভূষণ পুরস্কারের জন্য ১৭ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাঁরা হলেন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। বাংলার অভিনেতা ভিক্টর ব্যানার্জি, বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এই সম্মান পাবেন, টিকা প্রস্তুতকারক কৃষ্ণা এলা ও সুচিত্রা এলা, সেরাম কর্তা সাইরাস পুনেওয়ালা। এই তালিকায় রয়েছেন মার্কিন নিবাসী সত্যসুন্দর নাদেলা ও সুন্দর পিচাই। শিল্প ও বাণিজ্যে তাঁদের গুরুত্বপূর্ণ অবদানের জন্য এই সম্মান প্রদান করা হবে।

একই অবদানের জন্য বাংলার শিল্পপতি প্রহ্লাদ রাই আগরওয়াল পদ্মশ্রী সম্মান পাবেন। বাংলার বিজ্ঞানী সংঘমিত্রা বন্দ্যোপাধ্য়ায়কেও পদ্ম সম্মান প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। সব মিলিয়ে ১০৭ জনকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হবে। পদ্মশ্রী সম্মান পাচ্ছেন বলিউড গায়ক সোনু নিগম। সাহিত্যের অবদানের জন্য বাংলার  কালীপদ সোরেন ও শিল্পকলার জন্য কাজী সিং -কে এই সম্মান প্রদান করা হবে। চলতি বছর সবমিলিয়ে ১২৮ জনকে পদ্ম সম্মান প্রদান করা হবে। রাজনীতি, শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, শিল্প, সাহিত্য. ক্রীড়ায় বিশেষ অবদানের জন্য এই বেসামরিক সম্মাপ প্রদান করে থাকে কেন্দ্রীয় সরকার। প্রত্যেক বছরের মত এবারও প্রথা মেনে সাধারণতন্ত্র দিবসের আগেই নাম ঘোষণা করা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!