রতন টাটার পর টাটাদের বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকারী কি নাভাল টাটা? আলোচনায় যে চারটি নাম

প্রয়াত রতন টাটা। কিন্তু তারপর কে? জল্পনায় তুঙ্গে রতন টাটার সৎভাই নোয়েল টাটার নাম।

 

Saborni Mitra | Published : Oct 10, 2024 10:42 AM IST

112
রতন টাটা

প্রয়াত রতন টাটা। বুধবার গভীর রাতে মৃত্যু গয় ৮৬ বছরের এই কিংবদন্তী শিল্পপতির। মৃত্যু হয় ব্রিজক্যাণ্ডি হাসপাতালে। দীর্ঘ দিন ধরেই বয়সজনিত সমস্যায় ভুগছিলেন।

212
টাটাদের বিশাল সম্পত্তি

প্রায় ২০ লক্ষ কোটি টাকার সাম্রাজ্য টাটাদের। তাই রতন টাটার প্রয়ানে স্বভাবতই উঠছে টাটাদের বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকার কে- সেই প্রশ্ন।

312
বর্তমান নেতা

এন চন্দ্রশেখরনের হাতেই রয়েছে বর্তমানে টাটা গ্রুপের নেতৃত্ব। ২০১৭ সালে তিনি টাটা সন্সের চেয়ারম্যান ছিলেন। আগে টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS) এর সিইও ছিলেন।

412
টাটাগ্রুপের উত্তরাধিকার

যাইহোক বর্তমানে টাটা গ্রুপের উত্তরাধিকার হিসেবে একাধিক নাম আলচনায় রয়েছে। যার মধ্যে সবথেকে বেশি আলোচিত রতন টাটার সৎভাই নাভাল টাটার নাম।

512
নাভাল টাটা

রতন টাটার সৎভাই নাভাল টাটা। বর্তমানে তিনি টাটা গ্রুপের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। তিনিও একজন সফল উদ্যোগপতি।

612
নাভাল টাটা

নাভাল টাটা রতন টাটার থেকে তিনি সর্বদাই লোপ্রোফাইল মেনটেন করেছেন। কিন্তু তিনি কঠোর পরিশ্রমী। রতন টাটার থেকে প্রায় ২০ বছরের ছোট নোয়েল টাট।

712
উত্তরাধিকার দৌড়ে নাভালের তিন সন্তান

টাটা গ্রুপের নেতৃত্ব দেওয়ার লড়াইয়ে রয়েছে নোয়েল টাটার তিন সন্তান। আগামী প্রজন্মের প্রতিনিধি তাঁরা। টাটা গ্রুপের একাধিক গুরুত্বপূর্ণ পদে রয়েছেন তাঁরা।

812
লিয়া টাটা

নোয়েল টাটার প্রথম সন্তান। মাদ্রিদের IE বিজনেস স্কুল থেকে মার্কেটিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ২০০৬ সালে টাটা গ্রুপে যোগদান করেন। ইন্ডিয়ার হোটলস কোম্পানি লিমিটেড-এর একাধিক দায়িত্ব তাঁর ওপর।

912
মায়া টাটা

নোয়েল টাটার দ্বিতীয় সন্তান। টাটা ক্যাপিটাল থেকে কর্মজীবন শুরু। বর্তমানে গুরুত্বপূর্ণ দায়িত্ব সমালাচ্ছেন।

1012
নেভিল টাটা

তিনজনের মধ্যে সর্বকনিষ্ঠ নেভিল টাটা, ট্রেন্টে তার কর্মজীবন শুরু করেন, তার বাবা যে খুচরা কোম্পানি তৈরিতে সাহায্য করেছিলেন। গ্রুপের খুচরা খাতের সাথে গভীর সংযোগের সাথে, কোম্পানিতে নেভিলের ভবিষ্যত শিল্প পর্যবেক্ষকরাও ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

1112
রতন টাটা দায়িত্ব নেন

রতন টাটা দায়িত্ব নেন

১৯৯১ সালে রতন টাটা টাটা সন্সের লাগাম নিজের হাতে নেন। তাঁর আমলে টাটা গ্রুপ ফুলে ফেঁপে ওঠে। তৈরি করেন টিসিএস। টাটা মোটরস জাগুয়ার এবং ল্যান্ড রোভারের বিলাসবহুল গাড়ি কেনার সাহসী পদক্ষেপ নিয়েছিল।

1212
রতন টাটার পদত্যাগ

২০১২ সালে চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন। টাটা সন্সের ইমেরিটাস হিসেবে কাজ করেন। পাশাপাশি রতন টাটা একাধিক সমাজসেবামূলক কাজের সঙ্গেও নিজেকে যুক্ত রেখেছিলেন।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos