পাতিলেবু চোর! শুনতে অবাক লাগলেও গুদামের তালা ভেঙে ৬০ কিলো পাতিলেবু নিয়ে চম্পট

গুদামের তালা ভেঙে কিলো কিলো লেবু নিয়ে চম্পট দিল চোর। এই ঘটনায় অবাক উত্তর প্রদেশের পুলিশ।

Saborni Mitra | / Updated: Apr 13 2022, 07:46 AM IST

শুনতে একটু অবাক লাগলেও ঘটনাটা সত্যি। একটি সবজি বিক্রেতার গুদামে হানা দিয়েছিল চোর। কিন্তু দোকানের ক্যাশবাক্সে নজর ছিল না চোরের। তার নজর ছিল পাতিলেবুর ওপর। তবে শুধু পাতিলেবুই নয়। সঙ্গে বেশকিছুটা পেঁয়াজ আর আদা নিয়ে চম্পট দিয়েছে চোর। এই ঘটনা ঘটেছে উত্তর প্রদেশের শাহজাহানপুরের একটি গুদামে। স্থানীয় তিহার থানার পুলিশ উমেশ সিং সোলাঙ্কি জানিয়েছেন দুষ্কৃতী ৬০ কিলো পাতিলেবু, ৪০ কিলো পেঁয়াজ আর ৩৮ কিলো আদা নিয়ে চম্পট দিয়েছে। লেবু, পেঁয়াজ, আদা, রসুন চুরের একটি ফোন তাঁরা পেয়েছিলেন স্থানীয় একটি মুদির দোকান থেকেই। তেমনই জানিয়েছেন তিনি। তবে এখনও লেবু চোরকে ধরা যায়নি বলেও জানিয়েছে পুলিশ। 

বাহাদুরগঞ্জের সবজি বিক্রিতা মনোজ কাশ্যপ এই ঘটনার কথা পুলিশকে জানিয়েছেন। তিনি বলেছেন, তালা ভেঙে তাঁর গুদাম ঘরে ঢুকে ছিল চোর। সেখান থেকেই লুঠপাট চালিয়েছে। তিনি আরও জানিয়েছেন পেঁয়াজের দাম সাধ্যের মধ্যে থাকলেও লেবুর দাম অসম্ভব বৃদ্ধি পেয়েছে। তাই জন্যই চুরি হয়েছে। তবে এই চুরির কারণে তাঁকে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। তিনি আরও জানিয়েছেন দীর্ঘদিন ধরে ব্যবসা করলেও এজাতীয় কোনও ঘটনা ঘটেনি। 

দিল্লি উত্তর প্রদেশসহ বিস্তীর্ণ এলাকায় বর্তমানে লেবুর দাম প্রচন্ড বেড়ে গেছে। বেশ কয়েকটি বাজারে কিলো প্রতি লেবু বিক্রি হচ্ছে ৩৫০ টাকায়। অর্থাৎ একটি প্রমাণ সাইজের পাতি লেবুর দাম পড়বে ১৩ টাকা। তেমন কিছু পিছিয়ে নেই কলকাতাসহ পশ্চিমবঙ্গও। কারণ এই রাজ্যের বেশ কিছু এলাকায় পাতিলেবুর দাম ছুঁয়েছে পিস প্রতি ১০ টাকা। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছেন দিল্লিতে লেবুর দাম ৩৫০ টাকা প্রতি কিলো। গুজরাটে লেবুর কিলোপ্রতি দাম ২০০ টাকা। গুজরাটের পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন তিন সপ্তাহ আগেও তাঁরা কিলোপ্রতি লেবু বিক্রি করতেন ৬০ টাকায়। এখন সেই লেবুর দামই বেড়ে ২০০ টাকা কিলো হয়েছে। পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির কারণেই লেবু, টমাটো-সহ একাধিক সবজিপাতির দাম বেড়ে গেছে। 
 

Share this article
click me!