লোকালয়ে ঘুরে বেড়াচ্ছে একাধিক চিতাবাঘ, এবার খোদ শহরের মাঝে উদ্ধার শাবক

মহারাষ্ট্রের বন্যপ্রাণী দফতর উদ্ধার করল একটি চিতাবাঘের শাবক। দফতরের কর্মীরা জানিয়েছেন, এই এলাকায় তিনটি চিতাবাঘ আছে।

Parna Sengupta | Published : Oct 1, 2021 1:02 PM IST

শুক্রবার মহারাষ্ট্রের বন্যপ্রাণী দফতর (Maharashtra wildlife department) মুম্বইয়ের গুরেগাঁওয়ের আরেয় কলোনি (Aarey colony in Goregaon, Mumbai) থেকে উদ্ধার করল একটি চিতাবাঘের শাবক (leopard cub)। দফতরের কর্মীরা জানিয়েছেন, এই এলাকায় তিনটি চিতাবাঘ আছে যারা কলোনিতে মানুষের উপর আক্রমণ করছে। যে শাবকটিকে উদ্ধার করা হয়েছিল, সেটি নেহাতই ছোট। সে আক্রমণ চালায়নি। উদ্ধার করা চিতাবাঘের শাবকটিকে সঞ্জয় গান্ধী জাতীয় উদ্যানে পাঠানো হয়েছে।

আরও পড়ুন- পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

ওই অঞ্চলে মানুষের ওপর হামলা চালাচ্ছে এমন তিনটি চিতাবাঘকে ধরার জন্য বিভাগ চারটি খাঁচা তৈরি করেছে। বনদফতর জানিয়েছে ওই এলাকায় সন্ধ্যার দিকে আরেয় কলোনিতে চারটি খাঁচা তৈরি করা হয়েছে। ক্রমাগত ওই এলাকায় হামলা চালাচ্ছে চিতাবাঘ। 

বৃহস্পতিবার শহরে চিতার হানায় গুরুতর আহত হন এক প্রৌঢ়া। বুধবার রাতে মুম্বইয়ের আরেয় মিল্ক কলোনি এলাকায় চিতার হামলার ঘটনাটি ঘটে। ৫৫ বছর বয়েসী এক মহিলাকে পিছন থেকে আচমকা হামলা করে একটি চিতাবাঘ। বনদফতরের ধারণা বারবার একটি চিতা হামলা চালাচ্ছে। এই চিতাটির বয়স দুবছর। 

ঘটনাটি ঘটে সন্ধ্যা ৭.৪৫ মিনিট নাগাদ আরেয়ের বিশাভা ওয়ার্কার্স কলোনিতে। নির্মলাদেবী রামবদন সিং চিতাবাঘের আক্রমণের শিকার হন। সন্ধে বেলা বাড়ি থেকে বেড়িয়ে সামনে বসেন। তখনই পিছন থেকে হামলা চালায় চিতাবাঘটি। প্রৌঢ়ার চোয়াল এবং পিঠে নখের আচড় বসিয়ে দেয় সে। তবে আপাতত ওই মহিলার শারীরিক পরিস্থতি স্থিতিশীল বলে জানা গেছে।

আরও পড়ুন -- অক্টোবর থেকে অচল হয়ে যাবে এই ব্যাঙ্কগুলির চেকবই, জানুন বিস্তারিত

২৬শে সেপ্টেম্বর রাত সাড়ে আটটা নাগাদ একটি চার বছরের ছেলে তার বাড়ির বাইরে খেলতে গিয়ে হামলার শিকার হয়। একটি চিতাবাঘ তাকে টেনে নিয়ে যায়। এলাকার বাসিন্দা সুনীল মিশ্র এবং শিশুটির কাকা ছুটে আসেন। দুজনে চিতাবাঘকে ধাওয়া করার সাথে সাথে শিশুটিকে ঝোপের মধ্যে ফেলে দেয় সেটি। শিশুটি পিঠে ও মাথায় আঘাত পায়। 

এই মাসের শুরুর দিকে, আরেয় মিল্ক কলোনির ইউনিট ৩১-এর বাসিন্দা লক্ষ্মী উম্বারসেড, রাত সাড় নটা থেকে ১০টার মধ্যে বাড়ি ফেরার সময় হঠাৎ একটি চিতাবাঘের মুখোমুখি হন। চিতাবাঘটি ওই মহিলাকে সজোরে ধাক্কা দেয়। ফলে মহিলা পড়ে যান। তার পা ও মাথায় আঘাত লাগে।

"

Share this article
click me!