চপার দুর্ঘটনায় প্রয়াত বিপিন রাওয়াতের শূণ্য পদ পূর্ণ, নতুন সিডিএস লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান

অনিল চৌহানের সেনাবাহিনীতে চাকরি করার ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তিনি গোর্খা রাইফেলস থেকে সেনাবাহিনীতে প্রবেশ করেছিলেন। তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ এবং সহায়ক পদে অধিষ্ঠিত ছিলেন। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী অভিযানে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

Parna Sengupta | Published : Sep 28, 2022 2:09 PM IST / Updated: Sep 28 2022, 07:42 PM IST

লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহানকে (অবসরপ্রাপ্ত) চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) হিসেবে নিয়োগ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যুতে পদটি শূন্য হয়। জেনারেল অনিল চৌহান ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিব হিসেবেও দায়িত্ব পালন করবেন।

অনিল চৌহানের সেনাবাহিনীতে চাকরি করার ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তিনি গোর্খা রাইফেলস থেকে সেনাবাহিনীতে প্রবেশ করেছিলেন। তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ এবং সহায়ক পদে অধিষ্ঠিত ছিলেন। জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী অভিযানে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।

১৯৮১ সালে সেনাবাহিনীতে প্রবেশ

১৯৬১ সালের ১৮ মে অনিল চৌহানের জন্ম। তিনি ১৯৮১ সালে ভারতীয় সেনাবাহিনীর ১১ গোর্খা রাইফেলে কমিশন লাভ করেন। তিনি ন্যাশনাল ডিফেন্স একাডেমি খাদকওয়াসলা এবং ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি দেরাদুনের প্রাক্তন ছাত্র।

মেজর জেনারেল হিসাবে, অনিল চৌহান বারামুল্লা সেক্টরে পদাতিক ডিভিশনের কমান্ড করেছিলেন। পরে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি উত্তর পূর্বে একটি কর্পস কমান্ড করেন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে তিনি ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন, এই পদটি তিনি ২০২১ সালের মে মাসে অবসর নেওয়া পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন।

২০২১ সালের ৮ই ডিসেম্বর চপার দুর্ঘটনায় মৃত্যু হয় ভারতের প্রথম সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের। 

সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এই এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পড়ে। সেনা সূত্রে জানান হয় জেনারেল বিপিন রাওয়াতের এদিন ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজে ফ্যাকাল্টি ও ছাত্রদের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার কথা ছিল। সেই উদ্দেশ্যেই তিনি রওনা দিয়েছিলেন। কিন্তু গন্তব্যে পৌঁছানোর আগেই তাঁর মৃত্যু হয়।

ভারতীয় বিমান বাহিনীর এমআই -১৭ হেলিকপ্টারটি ১৪ জনকে নিয়ে যাচ্ছিল। যারমধ্যে ৯ জন যাত্রী ছিলেন। আর পাঁচ জন ক্রু সদস্য ছিলেন। দুপুর সাড়ে বারোটা নাগাদ তামিলনাড়ুর কুনুরে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে সেনা চপারটি। হেলিকপ্টারটি নীলগিরি পাহাড়ের সুলুর বিমান ঘাঁটি থেকে ওয়েলিংটনের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। দুপুর ১১টা ৪৫ মিনিটে টেকঅফ করেছিল। উড়ানের ১০ মিনিটের মধ্যেই দুর্ঘটনার কবলে পড়ে। দুপুর ২টো নাগাদ বিমান বাহিনীর পক্ষ থেকে দুর্ঘটনার কথা জানানো হয়। 

পূর্ণ সামরিক মর্যাদায় নয়াদিল্লির ব্রার স্কোয়ার শ্মশানে সম্পন্ন হয় ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ, জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য। হিন্দু ধর্ম মতে জেনারেল রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের শেষ কাজ করেন তাঁদের দুই কন্যা কৃতিকা এবং তারিণী।

Share this article
click me!