উত্তর প্রদেশে ফের আসতে পারে বিজেপি সরকার, এশিয়ানেট নিউজের মুড অফ ইউপি-র প্রতিচ্ছবি এবিপি-সি ভোটারের সমীক্ষায়

২০২২-এর শুরুতেই উত্তরপ্রদেশে বিধানসভা। ইতিমধ্যেই এই নির্বাচনকে সামনে রেখে এগোচ্ছে রাজনৈতিক দলগুলি। বিশেষ করে বিজেপি, কংগ্রেসে, সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি এখন ঘর গোছানোর প্রস্তুতি সারছে। ইতিমধ্যেই বিজেপি-র শীর্ষ নেতৃত্ব একাধিকবার বৈঠক করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে।
 

Asianet News Bangla | Published : Sep 4, 2021 4:06 AM IST / Updated: Sep 04 2021, 12:27 PM IST

প্রায় মাসখানেক আগেই উত্তর প্রদেশের জনতা জনার্দনের মানসিকতাকে তুলে ধরেছিল এশিয়ানেট নিউজ-এর মুড অফ ইউপি জনমত সমীক্ষা। এই সমীক্ষায় দেখানো হয়েছিল যে ২০২২-এর উত্তর প্রদেশে বিধানসভাসভা ভোটে এখন পর্যন্ত কোন রাজনৈতিক দলের দিকেই ঝুঁকে রয়েছে সেই রাজ্যের মানুষ। এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর এই যৌথ জনমত সমীক্ষা তুলে ধরেছিল যে উত্তরদাতাদের মধ্যে ৪৮ শতাংশ-ই উত্তর প্রদেশের তখতে ফের বিজেপি সরকারের পক্ষে সওয়াল করছে। সময় যত এগোচ্ছে ততই অন্যান্য জনমত সমীক্ষাও সামনে আসছে। এতে দেখা যাচ্ছে এবিপি নিউজ-সি ভোটার যে জনমত সমীক্ষা করেছে তাতেও উত্তর প্রদেশের তখতে বিজেপি সরকারের সম্ভাবনাকেই ইঙ্গিত করা হয়েছে। এমনকী যেভাবে এশিয়ানেট নিউজ ও জন কি বাত-এর সমীক্ষা বলেছিল যে উত্তর প্রদেশের মানুষ মুখ্যমন্ত্রী পদে যোগী আদিত্যনাথকে দেখতে চাইছে, ঠিক একইভাবে এবিপি নিউজ-সি ভোটার-এর সমীক্ষাতেও একই সম্ভাবনার কথা উঠে এসেছে।  

এবিপি নিউজ-সি ভোটার-এর সমীক্ষায় দেখা যাচ্ছে ভোট শেয়ারিং-এ বিজেপি ২০২২ সালে ২০১৭ সালের তুলনায় ৪ শতাংশ এগিয়ে রয়েছে। ২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপি-র ভোট শেয়ারিং ছিল ৪১.৪শতাংশ। এবিপি নিউজ - সি ভোটারের জনমত সমীক্ষা বলছে ২০২২ সালে এই ভোট শেয়ারিং বিজেপি-র ক্ষেত্রে ৪১.৮ শতাংশ হতে পারে। 

 

ভোট শেয়ারিং-এ সবচেয়ে বেশি ফায়দা তুলতে পারে সমাজবাদী পার্টি
------------------------------------------- 
একনজরে বাকি দলের ভোট শেয়ারিং-এ কোন ছবি তুলে ধরেছে এবিপি নিউজ-সি ভোটার-এর জনমত সমীক্ষা
এখানে দেখা যাচ্ছে ২০২১-এর ভোট শেয়ারিং প্রোজেকশনে সমাজবাদী পার্টির ৬.৬ শতাংশ বৃদ্ধি হয়েছে। সেখানে বিসএসপি-র ৬.৫ শতাংশ ভোট শেয়ারিং কমে গিয়েছে। ২০১৭ সালে কংগ্রেস-এর ভোট শেয়ারিং ছিল ৬.৩ শতাংশ। দেখা যাচ্ছে এবিপি নিউজ-সি ভোটারের জনমত সমীক্ষায় ২০২১-এর দাঁড়িয়ে কংগ্রেসের ভোটব্যাঙ্কে ক্ষয় অব্যাহত। কংগ্রেসের ভোট শেয়ারিং বাড়ার তো কোনও ছবি নেই, উল্টে ১.২ শতাংশ ভোট শেয়ারিং কমে গিয়েছে। অন্যান্য দলের ক্ষেত্রেও ২০২১-এর জনমত সমীক্ষা বলছে সেখানে মাত্র ০.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে ভোট শেয়ারিং। বলতে গেলে এবিপি নিউজ-সি ভোটার-এর জনমত সমীক্ষায় দেখানো হয়েছে যে ভোট শেয়ারিং-এ তাৎপর্যপূর্ণভাব বৃদ্ধি ঘটিয়েছে সমাজবাদী পার্টি এবং বিজেপি। কিন্তু সপার ভোট শেয়ারিং-এর বৃদ্ধি এতটাও হয়নি যে তা এখনও বিজেপি-কে চ্যালেঞ্জ করতে পারবে। 

Share this article
click me!