তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী, তারিখ জানিয়ে দিল বিজেপি

নতুন সরকার গঠন নিয়ে দেশে রাজনৈতিক উত্তেজনা ছিল। এমনও তথ্য উঠে এসেছিল যে হয়ত এবার তৃতীয় বারের জন্য সরকার গঠন করতে পারবে না এনডিএ। কিন্তু দিনের শেষে শেষ হাসি হেসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই।

Parna Sengupta | Published : Jun 5, 2024 7:48 AM IST

মার্জিন কম, তবু জয় এসেছে ঘরে। এবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। কবে হবে শপথগ্রহণ অনুষ্ঠান, সেই তারিখ প্রকাশ করল এনডিএ। ইতিমধ্যেই জানা গিয়েছে লোকসভা নির্বাচনে ঝড় তুলেছে চন্দ্রবাবু নাইড়ুর টিডিপি। এই আবহে মোদীর একমাত্র ভরসা জোটসঙ্গী। তাদের সঙ্গে নিয়েই সরকার গঠন করতে হবে। ওদিকে এখন থেকেই জোট ভাঙিয়ে সরকার গঠনের চেষ্টা করবে কংগ্রেস। সেই প্রচেষ্টা শুরুও করে দিয়েছে বিরোধী দলগুলি। তবে এনডিএ-তেই থাকছে চন্দ্রবাবুর দল, সেকথা স্পষ্ট করে দেওয়া হয়েছে। সেক্ষেত্রে চন্দ্রবাবুর দল লোকসভার স্পিকার পদের দাবি করতে পারে বলে মনে করা হচ্ছে। আজ নয়াদিল্লিতে হাই প্রোফাইল এনডিএ বৈঠকে এই প্রস্তাব রাখতে চলেছে টিডিপি।

তবে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর এনডিএ সরকার গঠন হতে চলেছে। সেক্ষেত্রে ৮ই জুন প্রধানমন্ত্রী পদে শপথ নেবেন নরেন্দ্র মোদী। ২০১৪ এবং ২০১৯-এর তুলনায় বিজেপি এবং এনডিএ-র পারফরম্যান্স অনেক দুর্বল হয়ে পড়েছে, কংগ্রেস এবং বিরোধী দলগুলি প্রচুর লাভ পেয়েছে। এবার বিজেপি সংখ্যাগরিষ্ঠতার ম্যাজিক ফিগার (২৭২) স্পর্শ করতে পারেনি এবং ২৪০-এই আটকে গিয়েছে তাঁদের বিজয়রথ। এমন পরিস্থিতিতে নতুন সরকার গঠন নিয়ে দেশে রাজনৈতিক উত্তেজনা ছিল। এমনও তথ্য উঠে এসেছিল যে হয়ত এবার তৃতীয় বারের জন্য সরকার গঠন করতে পারবে না এনডিএ। কিন্তু দিনের শেষে শেষ হাসি হেসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই।

Latest Videos

এবার বিজেপির ভরসা এখন শরিক দলগুলি। তবে বিজেপিই সরকার গড়বে তা প্রায় নিশ্চিত। তবে বিরোধীদের দাপটে সরকার ইচ্ছা মতো চালানো খুব একটা সহজ হবে না। এরই মাঝে সরকার গঠনের বিষয়ে আরও নিশ্চিত হতে চন্দ্রবাবু নাইডুকে ফোন করেন নরেন্দ্র মোদী এবং অমিত শাহ। সঙ্গে থাকবেন, আশ্বাস দিয়েছেন চন্দ্রবাবু নাইডু।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update