Lok Sabha Election 2024: 'দেশের জন্য আমার প্রথম ভোট'! ২০ কোটি প্রথম ভোটারদের উদ্দেশ্যে শুরু হল প্রচার

নির্বাচনী প্রস্তুতির পাশাপাশি এবার ভোটের হার বাড়ানোর চেষ্টাও করছে কমিশন। তরুণ ও প্রথমবারের মতো ভোটারদের মধ্যে ভোট দেওয়ার বিষয়ে সচেতনতা তৈরি করতে অনেক নতুন কার্যক্রম শুরু হয়েছে।

Sahely Sen | Published : Mar 1, 2024 8:44 AM IST / Updated: Mar 01 2024, 02:27 PM IST

লোকসভা নির্বাচনের প্রস্তুতি শেষ পর্যায়ে। ভারতের নির্বাচন কমিশন আগামী মাসে একটি বিজ্ঞপ্তি জারি করতে পারে। নির্বাচনী প্রস্তুতির পাশাপাশি এবার ভোটের হার বাড়ানোর চেষ্টাও করছে কমিশন। তরুণ ও প্রথমবারের মতো ভোটারদের মধ্যে ভোট দেওয়ার বিষয়ে সচেতনতা তৈরি করতে অনেক নতুন কার্যক্রম শুরু হয়েছে।

দেশের জন্য আমার প্রথম ভোট... 

এবার, ১৮ তম লোকসভা গঠনের জন্য, দেশে ২০ কোটি নতুন ভোটার নিবন্ধিত হয়েছে যারা প্রথমবার ভোট দিতে চলেছেন। এই ভোটারদের কথা মাথায় রেখে কমিশন প্রচার শুরু করেছে 'মেরা পেহলা ভোট-দেশ কে লিয়ে'। ২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত এই ক্যাম্পেইন চালানো হবে। এর আওতায় অনেক ধরনের কার্যক্রম পরিচালিত হবে।

ভিডিও সংগীতও চালু হয়েছে

মেরা পেহলা ভোট দেশ কে লিয়ে প্রচারাভিযানকে সফল করতে একটি ভিডিও সঙ্গীতও চালু করা হয়েছে। এতে ভোটারদের মধ্যে ভোট দেওয়ার বিষয়ে সচেতনতা তৈরি হবে। এটি প্রথমবারের মতো ভোটাররা গণতন্ত্রের গুরুত্ব উপলব্ধি করবে।

ভোটার হেল্পলাইন অ্যাপ

তরুণদের জন্য ভোটার হেল্পলাইন অ্যাপও চালু করেছে নির্বাচন কমিশন। তরুণ ভোটাররা এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এতে নির্বাচন সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে।

যুব কার্যক্রম

কমিশন ভোটারদের আকৃষ্ট করার জন্য তরুণদের কার্যক্রমকেও উৎসাহিত করছে। অন-গ্রাউন্ড ফিজিক্যাল ইভেন্ট ছাড়াও MyGov প্ল্যাটফর্মে প্রতিযোগিতার আয়োজন করা হবে।

১- রিল প্রতিযোগিতা আমাদের দেশের কেমন হওয়া উচিত?

তরুণ ভোটারদের রিলের মাধ্যমে ভারতের অগ্রগতি সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি প্রদর্শন করতে সক্ষম করার জন্য এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী তরুণরা তাদের সৃজনশীলতাকে আকর্ষণীয়ভাবে দেশের সামনে তুলে ধরতে পারবে। এই প্রতিযোগিতায় অংশ নিতে তরুণদের এই লিঙ্কে যেতে হবে... https://www.mygov.in/task/reel-making-contest-desh-hamara-kaisa-ho/

২- আমাদের দেশ কেমন হওয়া উচিত...ব্লগ লেখা

দেশের প্রেক্ষাপটে তরুণদের ব্লগ পোস্ট লেখার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই প্রতিযোগিতার মাধ্যমে তরুণরা দেশ সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গি লিখতে পারবে। ব্লগ প্রতিযোগিতায় অংশ নিতে তরুণদের এই লিঙ্কে যেতে হবে...

https://www.mygov.in/task/inviting-blog-desh-hamara-kaisa-ho/

৩- আমাদের দেশ কেমন হওয়া উচিত - পডকাস্ট তৈরি করা

দেশের যেকোন নাগরিক, বিশেষ করে যুবকরা, আমাদের দেশ কেমন হবে তার একটি পডকাস্ট রেকর্ড করে প্রতিযোগিতার জন্য জমা দিতে পারে। এর জন্য, আপনাকে আপনার পডকাস্ট রেকর্ড করতে হবে এবং এই লিঙ্কে গিয়ে জমা দিতে হবে-

https://www.mygov.in/task/create-podcast-desh-hamara-kaisa-ho/


আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!