NaMo App: লোকসভা নির্বাচনের আগেই চালু নমো অ্যাপ, দেশের মানুষের মন বুঝতে প্রক্রিয়া শুরু বিজেপির

বিজেপির প্রতিটি ক্ষেত্রেই ব্যপক উপস্থিতি রয়েছে। বিশ্বের বৃহত্তম দলগুলির মধ্যে একটি। কিন্তু এই দলের প্রযুক্তি নির্ভরতা দুর্দান্ত।

 

Saborni Mitra | Published : Dec 19, 2023 12:41 PM IST

২০২৪ সালের লোকসভা নির্বাচন আসন্ন। ইতিমধ্যেই তার তোড়জোড় শুরু করে দিয়েছে বিজেপি। বিজেপি এমন একটা দল যারা সর্বদাই প্রচারের ওপর গুরুত্ব দেয়। বিধানসভা নির্বাচন ও লোকসভা নির্বাচনেও টানা সাফল্যের পরেও জনগণের সঙ্গে যোগাযোগ রাখার প্রক্রিয়া থেকে সরে আসতে নারাজ। জনগনের সঙ্গে সরাসরি যোগাযোগের জন্য আবারও বিজেপি লঞ্চ করলে নমো অ্যাপ (NaMo App)।

বিজেপির প্রতিটি ক্ষেত্রেই ব্যপক উপস্থিতি রয়েছে। বিশ্বের বৃহত্তম দলগুলির মধ্যে একটি। কিন্তু এই দলের প্রযুক্তি নির্ভরতা দুর্দান্ত। প্রযুক্তির পাশাপাশি ডিজিটাল মিডিয়া বিশেষ করে সোশ্যাল মিডিয়ার শক্তি, মানুষের সঙ্গে সক্রিয় যোগাযোগ আর অনুপ্রাণিত করার জন্য ব্যবহার করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সর্বদাই প্রযুক্তি ব্যবহারে চ্যাম্পিয়ন। তিনি সরাসরি প্রযুক্ত ব্যবহার করে এগিয়ে যেতে চান। NaMo Appটির মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরাসরি দেশের সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারবেন। NaMo App ইতিমধ্যেই নিজেকে একটি প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করেছে। যেখানে প্রধানমন্ত্রী দেশের উন্নয়নমূলক যাত্রা সম্পর্কে দেশের মানুষের সঙ্গে আলোচনা করবেন। পাশাপাশি প্রকল্পগুলির সুবিধে তুলে ধরবেন।

NaMo App অ্যাপ বা নরেন্দ্র মোদী অ্যাপ ১৯ ডিসেম্বর থেকে #JaManSurvey চালু করেছে, একটি উদ্ভাবনী সমীক্ষা যার লক্ষ্য হল 'জন ম্যান' - যা নাগরিকদের মনের মধ্যে রয়েছে - একটি আকর্ষণীয় এবং গ্যামিফাইড ইন্টারফেসের মাধ্যমে।

জনম ম্যান সার্ভে-

জনমন সার্ভে শাসন ও নেতৃত্বের বিভিন্ন দিক সম্পর্কে তাদের বিভিন্ন মতামত সংগ্রহ করে নাগরিকদের কাছে সংগ্রহ করতে পারবে। যা লোকসভা ভোটে বিজেপির কাছে তুরুপের তাস হতে পারে। গণতন্ত্রের প্রকৃত চেতনা ব্যবহার করার জন্য এই পদক্ষেপ করেছে বিজেপি।

সমীক্ষার অন্যতম প্রধান হাইলাইট হল এর ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস এবং সংক্ষিপ্ত প্রশ্ন যা গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলিতে অনুসন্ধান করে, যেমন সরকারী স্কিম এবং প্রকল্পগুলির প্রভাব যা উত্তরদাতাদের সবচেয়ে বেশি উত্তেজিত করে।

জন ম্যান সমীক্ষার একটি আকর্ষণীয় দিক হল এটি ব্যবহারকারীকে সরাসরি স্থানীয় সংসদ সদস্যদের কর্মক্ষমতা সম্পর্কে তাদের মতামত শেয়ার করার অনুমতি দেয়।

• উপরন্তু, এটি নাগরিকদের অংশগ্রহণকারীদের নির্বাচনী এলাকায় অন্যান্য জনপ্রিয় নেতাদের সনাক্ত করতে সক্ষম করে।

বিজেপি মনে করে যে এই অংশগ্রহণমূলক প্রক্রিয়া ব্যক্তিদের তাদের মতামত প্রকাশের ক্ষমতা দেবে, গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রতিটি নাগরিকের দৃষ্টিভঙ্গির গুরুত্বের ওপর জোর দেবে। এটি সিদ্ধান্ত গ্রহণকারীদের মাটিতে জনগণের মেজাজ ট্যাপ করার অনুমতি দেবে।

#JanManSurvey-এ অংশগ্রহণ করার জন্য, নাগরিকদের NaMo অ্যাপ ডাউনলোড করতে, লগ ইন করতে এবং তাদের মূল্যবান অন্তর্দৃষ্টি শেয়ার করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

Read more Articles on
Share this article
click me!