নজিরবিহীনভাবে লোকসভা-রাজ্যসভা থেকে বরখাস্ত ১৭৩ বিরোধী সাংসদ , তীব্র নিন্দা মোদীর

মঙ্গলবার লোকসভা থেকে ফারুক আব্দুল্লাহ, শশী থারুর, মণীশ তিওয়ারি, কার্তি চিদাম্বরম, সুপ্রিয়া সুলের মত প্রায় ৩৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Dec 19, 2023 10:27 AM IST

নজির বিহীন ঘটনা সংসদের শীতকালীর অধিবেশনে। গতকাল লোকসভা রাজ্যসভা মিলিয়ে ৯২ জন সাংসদের পর এদিনওবিরোধী দলের সাংসদরে সাসপেন্ড করার পালা অব্যাহত রয়েছে। এদিন দুই কক্ষ মিলিয়ে ১৭৩ জন সাংসদকে বরখাস্ত করা হয়েছে। তালিকা যথষ্ট লম্বা য়া মধ্যে লোকসভায় থেকে দুই দিনে ১২৭ জন বিরোধী সাংসদকে বরখাস্ত করা হয়েছে। আর রাজ্যসভায় থেকে বরখাস্ত হওয়া সাংসদের সংখ্যা ৪৬। যদিও বরখাস্ত হওয়া সাংসদরে বাইরে একটি মক পার্লামেন্ট বসিয়েছেন। সেখানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছেন।

মঙ্গলবার লোকসভা থেকে ফারুক আব্দুল্লাহ, শশী থারুর, মণীশ তিওয়ারি, কার্তি চিদাম্বরম, সুপ্রিয়া সুলের মত প্রায় ৩৯ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। বরখাস্ত হওয়া সাংসদরা কিন্তু দমবার পাত্র নয়, তা এদিনও স্পষ্ট করে দিয়েছেন। বরখাস্ত হওয়া সাংসদরা এদিন নতুন পার্লামেন্টের মকরদ্বারে বিক্ষোভ দেখায়। সেখানেই মক পার্লামেন্টের আসর বসায়। সেখানেই তৃণমূল কংগ্রেস সাংসদ কল্য়াণ বন্দ্যোপাধ্যায় প্রিসাইডিং অফিসার ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের নকল করে দেখান। যার ভিডিও শ্যুট করতে দেখা গেছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে।

এদিনই কংগ্রেস নেতা রাহুল গান্ধী-সহ বিরোধী দলের একাধিক সাংসদ ১৪ ডিসেম্বর সংসদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয় নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করে। অমিত শাহের বিরুদ্ধে স্লোগান তুলে সরকারের প্রতিক্রিয়াও জানতে চায়। মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত ছিল সংসদ। গান্ধী মূর্তির পাদদেশে এদিন অনেক বরখাস্ত হওয়া সাংসদ বিক্ষোভ দেখায়। তারা প্রধানমন্ত্রী ও স্বারাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করে। পাশাপাশি অনুপ্রবেশকারীদের পাশ দেওয়ার জন্য বিজেপি সাংসদরে গ্রেফতারেরও দাবি জানায়।

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন একহাত নেন বিরোধী দলের সাংসদদের। তিনি বলেন , ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধীদের সাংসদে সংখ্যা আরও কমে যাবে। বিজেপির সাংসদদের সংখ্যা তুলনায় বাড়বে। বিরোধী দলগুলি নির্বাচনে পরাজয়ের কারণেই হতাশ হয়ে এজাতীয় কাজ করছে বলেও অভিযোগ করেন তিনি। বিজেপির সংসদীয় দলকে সম্বোধন করে মোদী সংসদের নিরাপত্তা লঙ্ঘনের বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। এই কথা জানিয়েছেন সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী।

আরও পড়ুনঃ

Covid-19 sub variant JN.1: কতটা মারাত্মক কোভিডের নতুন ভেরিয়েন্ট জেএন.১? জানুন সতর্কতাগুলি

Parliament: নজিরবিহীন ঘটনা সংসদে, রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে সাসপেন্ড ৯২ জন সাংসদ

Donate for Desh: দেশের জন্য দান করুন ক্যাম্পেন শুরু কংগ্রেসের, ওয়েবসাইটের মালিক বিজেপি

 

Share this article
click me!