Lok Sabha Elections 2024: লোকসভা নির্বাচনে প্রথম দফার প্রার্থীদের ১৬ শতাংশের নামে ফৌজদারি মামলা

রাজনীতির সঙ্গে অপরাধ জগতের যোগ নতুন নয়। বেশিরভাগ রাজনৈতিক দলই ভোটের সময় অপরাধীদের ব্যবহার করে। কিছু রাজনৈতিক দল আবার আইনের চোখে অপরাধীদের ভোটে প্রার্থীও করে।

Soumya Gangully | Published : Apr 8, 2024 4:29 PM IST / Updated: Apr 08 2024, 11:46 PM IST

এবারের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণে মোট যত প্রার্থী, তাঁদের মধ্যে ২৫২ জনের নামে অপরাধের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে মামলা দায়ের হয়েছে। এর মধ্যে ৭ জন প্রার্থীর বিরুদ্ধে খুনের মামলা রয়েছে। ১৮ জন প্রার্থীর বিরুদ্ধে ধর্ষণ-সহ মহিলাদের উপর অত্যাচারের অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ন্যাশনাল ইলেকশন ওয়াচ ও অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস সংস্থার রিপোর্টে এই তথ্য জানা গিয়েছে। লোকসভা নির্বাচনে প্রথম দফায় মোট ১,৬১৮ জন প্রার্থী আছেন। তাঁদের মধ্যে ১৬ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা ঝুলছে। ফলে অপরাধের ছোঁয়াচ এড়াতে পারছে না রাজনীতি।

১৯ এপ্রিল শুরু লোকসভা নির্বাচন

১৯ এপ্রিল লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ করা হবে। সারা দেশের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। মোট ৭ দফায় ভোটগ্রহণ করা হবে। ১ জুন সপ্তম দফার ভোটগ্রহণ করা হবে। তারপর ৪ জুন ভোটগণনা ও ফলপ্রকাশ করা হবে। আপাতত প্রথম দফার প্রার্থীদের হলফনামা থেকে সম্পত্তির হিসেব ও মামলার কথা জানা গিয়েছে। ২৫২ জন প্রার্থীর বিরুদ্ধে মামলা থাকলেও, ১৬১ জনের বিরুদ্ধে গুরুতর অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে। ৩৫ জন প্রার্থীর বিরুদ্ধে ঘৃণামূলক ভাষণ দেওয়ার অভিযোগ রয়েছে। মোট যতগুলি কেন্দ্রে প্রথম দফায় ভোটগ্রহণ করা হবে, তার মধ্যে ৪১ শতাংশ কেন্দ্রের প্রার্থীদের বিরুদ্ধেই মামলা রয়েছে।

সব দলেই দাগী প্রার্থী

লোকসভা নির্বাচনের প্রথম দফায় মোট প্রার্থীদের মধ্যে বিজেপি-র ৩৬ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে মামলা রয়েছে। কংগ্রেসের ৩৪ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে মামলা রয়েছে। আরজেডি-র ৪ জন প্রার্থীর বিরুদ্ধেই মামলা রয়েছে। ডিএমকে, সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজ পার্টির প্রার্থীদের বিরুদ্ধেও মামলা রয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

TMC News: ইডি, সিবিআই-এর বিরুদ্ধে নির্বাচন কমিশনের সামনে ধর্না, তৃণমূল নেতাদের তুলে নিল দিল্লি পুলিশের

আবার কি হতে পারবেন প্রধানমন্ত্রী? নরেন্দ্র মোদীকে নিয়ে করা ভবিষ্যৎবাণী জানলে চমকে উঠবেন

Read more Articles on
Share this article
click me!