রাহুল গান্ধীর ওবিসি ফ্যাক্টর কাঁটা, শিবরাজকে সরিয়ে কোন বড় মুখ আনবে বিজেপি- চ্যালেঞ্জ দেখতে তৈরি মধ্যপ্রদেশ

বিজেপি যখন শিবরাজ সিং চৌহানকে গত নির্বাচনের মতো 'জন আশির্বাদ যাত্রা'র নেতৃত্ব দিতে দেয়নি, তখন পরিবর্তনের জল্পনা আরও জোরালো হচ্ছে বলে মনে হচ্ছে। মুখ্যমন্ত্রী হয়েও তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করে এসব জল্পনাকে আরও জোর দেয় দলীয় হাইকমান্ড।

Parna Sengupta | Published : Dec 2, 2023 7:24 PM IST

মধ্যপ্রদেশের নির্বাচনী আবহ এবার অনেক রং পাল্টেছে। মধ্যপ্রদেশে, যেখানে বিধানসভা নির্বাচনের ঘোষণার আগে থেকেই মনে করা হয়েছিল যে বিজেপি নির্বাচনে জয়ী হয়েও শিবরাজ সিং চৌহানকে রাজ্যের মুখ্যমন্ত্রী করবে না, সেই একই মধ্যপ্রদেশে নির্বাচনী প্রচার শেষ না হওয়া পর্যন্ত, চৌহান তার মাটি শক্ত করে দিয়েছেন।

আসলে, ইচ্ছা প্রকাশ করা সত্ত্বেও বিজেপি যখন শিবরাজ সিং চৌহানকে গত নির্বাচনের মতো 'জন আশির্বাদ যাত্রা'র নেতৃত্ব দিতে দেয়নি, তখন পরিবর্তনের জল্পনা আরও জোরালো হচ্ছে বলে মনে হচ্ছে। মুখ্যমন্ত্রী হয়েও তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করে এসব জল্পনাকে আরও জোর দেয় দলীয় হাইকমান্ড। বিধানসভা নির্বাচনে দলের জাতীয় সাধারণ সম্পাদকের পাশাপাশি সাতজন সাংসদকে প্রার্থী করে, বিজেপি এই জল্পনাকে আরও ওজন দিয়েছে যে দল এবার শিবরাজ সিং চৌহানকে সরিয়ে দিতে চায়।

কিন্তু, নির্বাচনী প্রচার যেমন বেগ পেয়েছে, শিবরাজ সিং চৌহানকে আরও শক্তিশালী হচ্ছে বলে মনে হচ্ছে। দলের এক নেতা বলেছেন যে রাহুল গান্ধী যেভাবে বারবার ওবিসি এবং বর্ণ শুমারি নিয়ে কথা বলছেন, তত শিবরাজ সিং চৌহান, যিনি নিজে ওবিসি জাতি থেকে এসেছেন, তিনি দলের মধ্যে নিজের জায়গা শক্ত করেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, ওবিসি রাজনীতির এই যুগে বিজেপি নির্বাচনে জয়ী হওয়ার পর শিবরাজ সিং চৌহানকে মুখ্যমন্ত্রী না করা খুব একটা সহজ সিদ্ধান্ত নাও হতে পারে, কারণ শিবরাজ সিং চৌহান আবারও নিজের প্রভাব প্রমাণ করেছেন এবং এমন পরিস্থিতিতে যদি দল এবার তাকে সরিয়ে দিতে চায়, তাকে সামনে আনতে হবে বড় ওবিসি মুখ। তবে, আরএসএসও পছন্দ করে শিবরাজ সিং চৌহানকে। সেক্ষেত্রে বড় চ্যালেঞ্জ থাকছে বিজেপির সামনে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!