Madhya Pradesh Dalit: মধ্যপ্রদেশে আবার দলিত মানুষকে হেনস্থা! মুখে মাখানো হল মলমূত্র

পুলিশে অভিযোগ জানাতে যাওয়ার আগে আক্রান্ত ব্যক্তি স্থানীয় পঞ্চায়েতের কাছে নালিশ জানাতে গিয়েছিলেন। কিন্তু, পঞ্চায়েতের তরফে তাঁর অভিযোগ তো শোনা হয়ইনি, বরং উলটে তাঁর বিরুদ্ধেই ৬০০ টাকা জরিমানা ধার্য করা হয়। 

Web Desk - ANB | Published : Jul 23, 2023 7:08 AM IST

দলিত মানুষদের ওপর মধ্যযুগীয় বর্বরতার নিদর্শন যেন থামতেই চাইছে না মধ্যপ্রদেশের ‘উচ্চ’ শ্রেণীর মানুষদের মধ্যে। এর আগে এই রাজ্যের সিধি-তে একজন রাস্তার পাশে পড়ে থাকা গরীব মানুষের মুখের ওপর প্রস্রাব করতে দেখা গিয়েছিল বিজেপি নেতা প্রবেশ শুক্লাকে। জুলাই মাসের শুরুতেই সেই ঘটনার ভিডিও লজ্জাজনক পরিস্থিতিতে ফেলে দিয়েছিল রাজ্যের বিজেপি মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে। সেই ঘটনার পর আবার এক গরীব দলিত শ্রমিকের মুখে মলমূত্র মাখিয়ে দেওয়ার অভিযোগ উঠল এক ‘উচ্চ’ শ্রেণীভুক্ত মানুষের বিরুদ্ধে।

মধ্যপ্রদেশের ছতরপুরে জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার দূরে বিকাউরা গ্রাম পঞ্চায়েত এলাকায় নালা তৈরির কাজ করছিলেন শ্রমিক দশরথ আহিরওয়ার। পাশেই স্নান করছিলেন রামকৃপাল পটেল। কাজ করতে করতেই দশরথ ও তাঁর সহকর্মীরা রামকৃপালের সামনেই তাঁকে নিয়ে হাসিঠাট্টা করা শুরু করেন। মজা করতে করতে দশরথ হাতে কিছুটা গ্রিজ লাগিয়ে নেন। সেই গ্রিজ মাখা হাত আচমকা রামকৃপালের গায়ে লেগে যেতেই তিনি ক্ষেপে ওঠেন। পাশে পড়ে থাকা মলমূত্র তুলে নিয়ে দশরথের দিকে ছুড়ে মারেন রামকৃপাল।

দশরথ পুলিশকে জানিয়েছেন, “আমার হাতে গ্রিজ লেগেছিল। ভুলবশত সেই হাত রামকৃপালের গায়ে লেগে যায়। এর পর যে মগ দিয়ে রামকৃপাল স্নান করছিলেন, সেই মগে করেই পাশে পড়ে থাকা মানুষের মলমূত্র তুলে নিয়ে তিনি আমার শরীরে মাখিয়ে দেন। এমনকি আমার মাথা এবং মুখেও মাখিয়ে দিয়েছিলেন। আমি পরের দিনে এফআইআর দায়ের করি।”

তবে, এখানেই বর্বরতার শেষ নয়। জানা গেছে, পুলিশে অভিযোগ জানাতে যাওয়ার আগে দশরথ স্থানীয় পঞ্চায়েতের কাছে নালিশ জানাতে গিয়েছিলেন। কিন্তু, পঞ্চায়েতের তরফে তাঁর অভিযোগ তো শোনা হয়ইনি, বরং উলটে তাঁর বিরুদ্ধেই ৬০০ টাকা জরিমানা ধার্য করা হয়। এই জরিমানা ধার্য করার বিষয়ে কিছুই জানা নেই বলে জানিয়েছেন স্থানীয় থানার পুলিশ কর্তারা। দশরথের অভিযোগের ভিত্তিতে রামকৃপালকে আটক করা হয়েছে। তাঁর বিরুদ্ধে তফশিলি জাতি এবং তফশিলি উপজাতি আইনের পাশাপাশি একাধিক ধারায় মামলা রুজু করা হয়েছে।

আরও পড়ুন-

Sunny Leone News: ওবামা নয়, সানি লিওনির পছন্দ ডোনাল্ড ট্রাম্পকেই, কারণ জানলে অবাক হবেন
Seema Haider News: সরাসরি রাষ্ট্রপতির কাছে পাকিস্তানি সীমা হায়দার, ভারতের নাগরিকত্ব চেয়ে জানালেন প্রেমকাহিনী

Conjunctivitis: ‘জয় বাংলা’ আক্রান্তের চোখের দিকে তাকালেই কি কনজাংটিভাইটিস-এ আক্রান্ত হবেন আপনি?

Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Share this article
click me!