Covid-19: তবে কী মুম্বইয়ের হাত ধরেই ভারতে করোনার তৃতীয় তরঙ্গ শুরু, আক্রান্তের সংখ্যা বাড়ছে হুহু করে

রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরে জানিয়েছেন মুম্বইয়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে।

Web Desk - ANB | / Updated: Dec 30 2021, 06:16 AM IST

ভারতে নতুন করে বাড়ছে কোভিড -১৯ (Covid-19) আক্রান্তের পরিসংখ্যান। সেই সঙ্গে পাল্লা নিয়ে আক্রান্তের সংখ্যা বাড়ছে দেশের বাণিজ্য নগরী মুম্বইতে (Mumbai)। বুধবার শুধুমাত্র মুম্বইতেই ২ হাজার ৫১০ জন আক্রান্তের সংখ্যা রেকর্ড করা হয়েছে। যা মঙ্গলবারের তুলনায় ৮২ শতাংশ কম। মহারাষ্ট্রে (Maharashtra) গত ২৪ ঘণ্টায় ২০ জন করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্তের মৃত্যু হয়েছে বলেও রাজ্য স্বাস্থ্ দফতর জানিয়েছে। 

রাজ্যের মন্ত্রী আদিত্য ঠাকরে জানিয়েছেন মুম্বইয়ে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে। মুম্বইয়ের সরকারি হাসপাতালের পরিকাঠানো বাড়ানো হয়েছে। অক্সিজেন ব্যবস্থা আরও দ্রুত করার জন্য পরিকল্পনা নেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক ও শিশু সকলেরই টিকাদানে গতি আনকে রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। 

এছাড়াও ভিড এড়াতে রাজ্য সরকারের পক্ষ থেকে একগুচ্ছ পদক্ষেপ নেওয়া হয়েছে। নতুন বছরের অনুষ্ঠান উদযাপনে রাজ্যের মানুষকে ভিড় এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। আরও কঠোর করা হয়েছে করোনাবিধি। আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যের সমস্ত পাবলিক প্লেস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  রাজ্য সরকারের পক্ষ থেকে স্থানীয় বাসিন্দাদের আতঙ্কিত না হতেও পরামর্শ দেওয়া হয়েছে। আর ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্য সরকার ১৫-১৮ বছর বয়স্কদের টিকা দেওয়ার কাজ শুরু করবে বলেও জানান হয়েছে। 

আগামী কয়েক দিনের মধ্যেই  দেশে কোভিড-১৯ আক্রান্তের পরিসংখ্যন বাড়তে পারে। এটি স্বল্প স্থায়ী করোনা তরঙ্গের দিকেও যেতে পারে। কারণ অত্যান্ত মারাত্ম করোনাভাইারসের নতুন রূপ ওমিক্রনের মাধ্যেই এই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। ১৪০ কোটির এই দেশে ওমিক্রন খুব দ্রুত সংক্রমণ ছড়াতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল কাট্টুমান ভারতের কোভিড পর্যালাচনা করে তেমনই দাবি করেছেন। তিনি আশঙ্কা প্রকাশ করেছেন চলতি সপ্তাহের শেষেই ভারতে করোনা আক্রান্তের পরিসংখ্যান দ্রুত হারে বাড়়িয়ে দেবে ওমিক্রন। তবে তিনি বলেছেন দৈনিক সংক্রমণ কতটা বাড়তে পারে তা এখনই অনুমান করা সম্ভব নয়। 

কাট্টুমান ও তাঁর গবেষক দল ভারতের কোভিড ১৯ ট্র্যাকারের ওপর লক্ষ্য রাখছে। তাঁদের দাবি ভারতের কোভিড আক্রান্ত্রে হার দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। তাঁদের দাবি ২৪ ডিসেম্বর এই দেশের ৬ রাজ্যে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যাভাবে বৃদ্ধি পেয়েছিল।  তার মাত্র দুদিনের মধ্যে অর্থাৎ ২৬ ডিসেম্বর দেশের ১১টা রাজ্যে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেছেন গবেষক দল। পল কাট্টুমান  আরও জানিয়েছেন নতুন করে আক্রান্তের সংখ্যা ৫ শতাংশেরও বেশি। 

Roundup 2021: অক্সিজেন সংকট থেকে কালোবাজারি, কোভিড-১৯-র দ্বিতীয় তরঙ্গে সাক্ষী থেকেছে ভারত
দ্রুত কোভিড-১৯ টিকা দিতে হবে, ভোটমুখী রাজ্য নিয়ে কেন্দ্রকে সতর্ক করল নির্বাচন কমিশন
Omicron Alert: ওমিক্রন সতর্কতা, চলতি সপ্তাহের শেষে দিকে কোভিড আক্রান্তের সংখ্যা বাড়তে পারে ভারতে

Share this article
click me!