মহুয়া মৈত্রের লোকসভার কার্যক্রমে অংশ নেওয়ার দাবি, সুপ্রিম কোর্ট তৃণমূল নেতার আবেদন খারিজ করে দিল

বিচারপতি সঞ্জীব খান্না বলেছেন যে এই পর্যায়ে সুপ্রিম কোর্ট মহুয়া মৈত্রের পিটিশনে কোনও রায় দিতে অস্বীকার করে। লোকসভার কার্যক্রমে অংশ নেওয়ার অনুমতি চাওয়া হয় মহুয়া মৈত্রের তরফে।

Parna Sengupta | Published : Jan 3, 2024 9:52 AM IST

তৃণমূল কংগ্রেস নেতা মহুয়া মৈত্র লোকসভার কার্যক্রমে অংশ নেওয়ার দাবিতে সুপ্রিম কোর্টে একটি পিটিশন দায়ের করেছেন। তবে সুপ্রিম কোর্ট থেকে তিনি কোনো স্বস্তি পাননি। এর কারণ হ'ল দেশের শীর্ষ আদালত, বুধবার তেসরা জানুয়ারি মহুয়ার আবেদনের শুনানি করার সময়, লোকসভার কার্যক্রমে অংশ নেওয়ার দাবিতে তার আবেদনের উপর শুনানি করতে অস্বীকার করে।

বিচারপতি সঞ্জীব খান্না বলেছেন যে এই পর্যায়ে সুপ্রিম কোর্ট মহুয়া মৈত্রের পিটিশনে কোনও রায় দিতে অস্বীকার করে। লোকসভার কার্যক্রমে অংশ নেওয়ার অনুমতি চাওয়া হয় মহুয়া মৈত্রের তরফে। তৃণমূল সাংসদ ডিসেম্বরে সংসদের সদস্যপদ হারিয়ে ছিলেন। লোকসভার এথিক্স কমিটি ক্যাশ ফর কোয়েরি অর্থাৎ টাকার জন্য প্রশ্ন করার ক্ষেত্রে ব্যবস্থা নেওয়ার সময় মহুয়ার সদস্যপদ বাতিল করেছিল।

আদালত লোকসভা সচিবালয়ের কাছে জবাব চেয়েছে

একই সঙ্গে মহুয়ার আবেদনের বিষয়ে লোকসভা সচিবালয়ের কাছে জবাব চেয়েছে সুপ্রিম কোর্ট। মার্চের দ্বিতীয় সপ্তাহে শুনানি হবে বলে জানিয়েছে আদালত। কিন্তু তৃণণূলের এই নেতার দাবি প্রত্যাখ্যান করা হয়েছে, যাতে তাকে আপাতত লোকসভার কার্যক্রমে অংশ নিতে দেওয়া উচিত বলে জানানো হয়েছে। মহুয়া তার সদস্যপদ হারানোর পরে, প্রায় ১৫০ জন বিরোধী সাংসদকেও শীতকালীন অধিবেশনে বহিষ্কার করা হয়েছিল। কংগ্রেস-সহ সমস্ত বিরোধী দল এই ইস্যুতে ব্যাপক তোলপাড় করেছিল।

বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের একটি বেঞ্চ লোকসভা সচিবালয়ে নোটিশ জারি করার সময় বলেছে যে একটি বিষয় হল লোকসভার কার্যক্রম পর্যালোচনা করার আদালতের এক্তিয়ার। লোকসভা সচিবালয়কে তিন সপ্তাহের মধ্যে উত্তর দিতে হবে এবং তার পরে, আবেদনকারী চাইলে, তার কাছে উত্তর দেওয়ার বিকল্পও থাকবে। এই বিষয়ে পরবর্তী শুনানি ১১ মার্চ, ২০২৪ তারিখে হওয়ার কথা রয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!