Mahua Moitra Slams PM: 'গঙ্গাস্নান অনেক হয়েছে', লাখিমপুরকাণ্ডে মোদীকে নিশানা মহুয়া মৈত্রের

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মহুয়া মৈত্র লাখিমপুর খেরিকাণ্ডে সিট-এর রিপোর্টের কথা উল্লেখ করেছেন। তিনি বলেনে সিট বলেছে, লাখিমপুর খেরি পূর্ব পরিকল্পিত একটি ঘটনা।

Asianet News Bangla | Published : Dec 14, 2021 4:27 PM IST

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনের আগেই লাখিমপুর খেরি ইস্যুতে ক্রমশই সুর চড়াচ্ছে তৃণমূল কংগ্রেস (TMC)। কৃষক হত্যাকাণ্ডে গঠিত বিশেষ তদন্তকারী দলের  রিপোর্ট (SIT Report) সামনে আসার পর তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra) কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির অরসারণের দাবিতে সরব হয়েছে। পাশাপাশি তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গঙ্গা স্নানেরও তীব্র কটাক্ষ করেছেন। 

সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে মহুয়া মৈত্র লাখিমপুর খেরিকাণ্ডে সিট-এর রিপোর্টের কথা উল্লেখ করেছেন। তিনি বলেনে সিট বলেছে, লাখিমপুর খেরি পূর্ব পরিকল্পিত একটি ঘটনা। এটি কোনও দুর্ঘটনা নয়। আশিস মিশ্র এই ঘটনায় মূল অভিযুক্ত। তারপরই মহুয়া মৈত্র মোদীর নাম না করেই তাঁকে নিশানা করেছেন।  বলেছেন 'গঙ্গায় ডুব অনেক হয়েছে, এবার ন্যায়বিচার করুন। অজয় মিশ্রকে বরখাস্ত করুন। গোটা ঘটনার ইতিটানুন।'

তবে মহুয়া মৈত্রই নয় লাখিমপুর খেরিকাণ্ডে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি অবশ্য কেন্দ্রীয় স্বারাষ্ট্র মন্ত্রীর পদত্যাগের কথা বলেছেন। পাশাপাশি গোটা বিষয়টি নিয়ে সংসদে যে আলোচনা হওয়া জরুরি সেই কথাও বলেছেন। আদালতে দাখিল করা আবেদনে তদন্তকারী রাম দিবাকর বলেছেন যে লাখিমপুর খেরিতে হিংসা কোনও দুর্ঘটনা বা আপরাধমীলক হত্যাকাণ্ড ছিল না। তবে এটি অস্ত্র নিয়ে সুপরিকল্পতি হত্যাকাণ্ডের একটি যড়যন্ত্রের অংশ ছিল। 

উত্তর প্রদেশ সরকারের বিশেষ তদন্তকারী দল মঙ্গলবার জানিয়েছে, ৩ অক্টোবর টিকুনিয়া গ্রামে বিক্ষোভকারী কৃষকের হত্যা একটি পূর্ব পরিকল্পিত ষড়যন্ত্র ছিল। এই ঘটনায় মূল অভিযুক্ত আশিস মিশ্রের বিরুদ্ধে আশিস মিশ্রের বিরুদ্ধে খুনের চেষ্টা, বিপজ্জনক অস্ত্র দিয়ে আঘাতের চেষ্টাসহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত অজয় মিশ্রের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। বিরোধী রাজনৈতিক দলগুলির অভিযোগ এই ঘটনায় মূল অভিযুক্ত অজয় মিশ্র। যিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী। তাঁরই অঙ্গুলি হেলনে এই ঘটনা ঘটেছে। আন্দোলনকারী কৃষকদেরও দাবি ছিল অজয় মিশ্রকে স্বারাষ্ট্র্র মন্ত্রকের প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হবে। কিন্তু সেই দাবি এখনও পর্যন্ত মেনে নেয়নি কেন্দ্রীয় সরকার। 

গত ৩ অক্টোবর কৃষক আন্দোলনকে কেন্দ্র করে রণক্ষেত্রের চেহারা নিয়েছিল উত্তর প্রদেশের লাখিমপুর খেরি। বিক্ষোভ সমাবেশ থেকে ফেরার পথে কৃষকদের একটি মিছিলের ওপর দিয়ে কার্যত গাড়ি চালিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ। সেই ঘাটনায় চার কৃষকের মৃত্যু হয়েছে। লাখিমপুর খেরিকাণ্ডে সবমিলিয়ে ৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনার সঙ্গে সঙ্গেই কৃষকদের আভিযোগের আঙুল ওঠে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে। ছেলেকে আড়াল করতে আসরে নামেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়ে দিয়েছিলেন তাঁর ছেলে এই ঘটনায় জড়িত নয়। তাঁর ছেলে ব্যবসায়ী। ব্যক্তিগত কাজে সে সেই সময় সে লাখিমপুরের বাইরে ছিল। তারপরই ঘটনার বেশ কয়েকটি ভিডিও সামনে আসে। ঘটনার পাঁচ দিন পরে গ্রেফতার করা হয় আশিস মিশ্রকে। 

Mamata Slams BJP: স্বরাষ্ট্র মন্ত্রীর কি পদত্যাগ করা উচিত নয়, লাখিমপুর নিয়ে বিজেপিকে নিশানা মমতার

Modi Farmer Talk: প্রাকৃতিক চাষের ওপর জোর, কৃষকদের সঙ্গে আলোচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Special Train: বড়দিনের ছুটিতে পাঁচটি বিশেষ দূরপাল্লার ট্রেন, সময়সূচি জানাল পূর্ব রেল

Share this article
click me!