INDIA Meet: জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী মল্লিকার্জুন খাড়গে, মমতার প্রস্তাবে কী বললেন খাড়গে

মঙ্গলবার বিরোধী ইন্ডিয়া জোটের বৈঠকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়াল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের নাম প্রস্তাব করেছেন।

Saborni Mitra | Published : Dec 19, 2023 1:09 PM IST / Updated: Dec 19 2023, 07:03 PM IST

দলিত অস্ত্রেই বিজেপিকে ঘায়েল করতে মরিয়া তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার বিরোধী ইন্ডিয়া জোটের বৈঠকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়াল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের নাম প্রস্তাব করেছেন। যদিও মল্লিকার্জুন খাড়গে তা বিনয়ের সঙ্গে প্রত্যাক্ষ্যান করেছেন বলে জোট সূত্রের খবর।

বিরোধী জোটের প্রধানমন্ত্রী কে হবে? এই প্রশ্নে জোট শিবিরে বেশ অস্বস্তি ছিল। অন্যদিকে এই একটি প্রশ্নেই বিজেপি বিরোধীদের নিশানা করেছিল। অন্যদিকে গত লোকসভা নির্বাচনে প্রধান বিরোধী দল হিসেবে উঠে এলেও কংগ্রেসের আসন সংখ্যা কমে গিয়েছে। যা নিয়ে বিশেষজ্ঞদের বিশ্লেষণ ছিল কংগ্রেস প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কারও নাম প্রথমেই ঘোষণা করেনি। অনেক পরে রাহুল গান্ধীর নাম ঘোষণা করা হয়েছিল। আর সেই কারণে ভোটের লড়াইতে অনেকটাই পিছিয়ে গিয়েছিল কংগ্রেস। এবার আর সেই ভুল করতে করতে নারাজ জোট শিবির। আর সেই কারণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গের নাম প্রস্তাব করেন। তাঁকে পুরোপুরি সমর্থন জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এদিনে বৈঠকে মমতা বলেন, খাড়গে অভিজ্ঞ রাজনীতিবিদ। তিনি অনগ্রসর শ্রেণি থেকে এসেছেন। তাই তাঁকে প্রধানমন্ত্রীর মুখ করে ইন্ডিয়া জোটের ভোটে লড়াই করা উচিৎ।

তবে কংগ্রেস সভাপতি কিন্তু এখনও এই প্রস্তাবে সমর্থন জানাননি। তিনি বলেন, তিনি গরীব মানুষের কল্যাণে কাজ করতে এসেছেন। পাশাপাশি এও বলেন, আগেভাগে এই পদক্ষেপ গ্রহণের কোনও প্রয়োজন নেই। ভোটের পরই বিরোধী দলের সদস্যরা একত্রিত হয়ে প্রধানমন্ত্রী কে হবে তার সিদ্ধান্ত নিতে ভাল হয়।তবে জোটের বাকিদলগুলি এই বিষয়ে এখনও পর্যন্ত তেমন কোনও উৎসহ দেখায়নি। বেশ কয়েকটি দলের সদস্যরা আলোচনার কথাও বলেছেন।

Read more Articles on
Share this article
click me!