Mamata Banerjee: ক্যান্সার রোগীদের সুবিধার জন্য এবার মুম্বইতে বঙ্গ ভবন বানানোর পরিকল্পনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

দিল্লির পর এবার মুম্বইতেও বঙ্গ ভবন বানানোর পরিকল্পনা রাজ্য সরকারের। সম্প্রতি মমতা বন্দ্যোপাধ্যায়ের মুম্বই সফরের পড়ি একথা সামনে এসেছে। সূত্রের খবর সেখানে গিয়ে শিবসেনা সরকারের থেকে এই প্রসঙ্গে জমি ও চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মানুষের কথা ভেবেই এই প্রস্তাব বলে জানা গেছে। 
 

Riya Dey | Published : Dec 6, 2021 2:00 PM IST / Updated: Dec 06 2021, 09:14 PM IST

মুম্বই সফরে (Mumbai Visit) গিয়ে বঙ্গ ভবন বানানোর পরিকল্পনার প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সঙ্গে বৈঠকের পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মুম্বই সফরের ((Mamata Banerjee's Mumbai Visit) কথা জানিয়েছিলেন। সেইমত ৩০ শে নভেম্বর মুম্বই পাড়ি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে (Uddhab Thackrey) অসুস্থ থাকায় এই সফরে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে সাক্ষাৎ অধরা থেকে থেকে যায়। বদলে উদ্ভব ঠাকরের পুত্র আদিত্য ঠাকরের (Aditya Thackrey) সঙ্গে সাক্ষাৎ করেন বাংলার মুখ্যমন্ত্রী। এই বৈঠকে আদিত্যর কাছে মুম্বইতে এক খণ্ড জমি চেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সূত্রের খবর, মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) এই প্রস্তাবকে সম্মতি দেওয়া হয়েছে। 

এদিনের বৈঠকের পর আদিত্য ঠাকরে (Aditya Thackrey) অবশ্য জানিয়েছিলেন, 'তাঁদের মধ্যে রাজনৈতিক প্রেক্ষাপটে বেশ কিছু গুরুত্বপূর্ণ কথা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেও মুম্বই এসেছিলেন। সেইসূত্রে তাঁদের মধ্যে একটি পুরনো বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। এবার শিবসেনা মুখপত্রে সঞ্জয় রাউতের (Sanjay Raut) মন্তব্য থেকে এ কথা স্পষ্ট যে মুম্বইতে জমি অচিরেই জমি পেতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। সঞ্জয় রাউতের (Sanjay Raut) ভাষায়, 'মমতা বন্দ্যোপাধ্যায়ের চাহিদা যথেষ্ট গুরুত্বপূর্ণ। মুম্বইতে ইতিমধ্যে ওডিশা ভবন, উত্তরপ্রদেশ ভবন তৈরি হয়েছে। সামাজিক বিপ্লব থেকে শুরু করে দেশের স্বাধীনতা আনার ক্ষেত্রে বাংলার অবদান অস্বীকার করা যায় না। শুধু তাই নয়, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের মধ্যে একটা গভীর সম্পর্ক রয়েছে। আর তা ধরে রাখাটা উচিত।' 

প্রসঙ্গত, দিল্লিতে ইতিমধ্যে একটি বঙ্গ ভবন রয়েছে। সেখানে রাজ্যের মানুষ চাইলেই গিয়ে থাকতে পারেন।  এবার সেই বাড়ির ধাঁচে মুম্বই নগরীতেও বঙ্গ ভবন তৈরি করতে চান মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। বাংলার মানুষের স্বার্থেই মুম্বইতে গিয়ে মুখ্যমন্ত্রী এমন প্রস্তাব রেখেছেন বলে জানা গেছে। ক্যান্সার চিকিৎসার (Cancer Treatment) সুবিদার্থে মুম্বইতে টাটা মেমোরিয়ালে (Tata Memorial) চিকিৎসার জন্য আসেন প্রায় অনেক মানুষ। তাঁদের পরিবারের লোকেদের থাকার জন্য রাজ্য সরকারের উদ্যোগে একটি বাড়ি বানাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এর ফলে বাংলার মানুষ অনেকটাই উপকৃত হবেন বলে মনে করেন তিনি। 

তবে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) প্রস্তাবে সম্মতি দিলেও এ কথা সত্যিই যে মুম্বইতে বর্তমানে জমির দাম প্রায় আকাশ ছোঁয়া। সেক্ষেত্রে জমি পেতে গেলে কোথায় পাওয়া যাবে সে বিষয়ে একটি ইঙ্গিত দিয়েছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত (Sanjay Raut)। মুম্বইতে জমি পাওয়া যে হেতু কঠিন তাই অনেক রাজ্যই তাদের ভবন বানিয়েছে নভি মুম্বইতে। মুম্বইয়ের বাশী রেল স্টেশনের কাছে ১৮টি প্লট বিভিন্ন রাজ্যকে দিয়েছে মহারাষ্ট্র সরকার। সম্ভবত এর আশেপাশেই পরবর্তীকালে তৈরি হতে পারে বঙ্গ ভবন। 

Share this article
click me!