বেঙ্গালুরুতে মমতা-সনিয়ার সম্পর্কের বরফ গলার ইঙ্গিত, আধঘণ্টা ২ নেত্রীর একান্ত আলোচনা

বিরোধী বৈঠক শুরু হয় সন্ধ্যেবেলা। সন্ধ্যে ৬টার সময় দুই নেত্রী শীর্ষ আলোচনার স্থানে পৌঁছে গিয়েছিলেন। বৈঠক শুরুর আগে প্রায় আধ ঘণ্টা মমতা-সনিয়া গান্ধী দুই নেত্রী একে অপরের সঙ্গে আলোচনা করেন।

 

Saborni Mitra | Published : Jul 17, 2023 6:08 PM IST

আবরও কি কাছাকাছি আসবে কংগ্রেস আর তৃণমূল কংগ্রেস? বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় ও সনিয়া গান্ধীর রসায়ন সেই ইঙ্গিতই দিচ্ছএ। সোমবার থেকে দুই দিনের বিরোধী রাজনৈতিক দলের বৈঠক হচ্ছে বেঙ্গালুরুতে। সেখানে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে হাজির হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত রয়েছে রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীও. সেখানেই এদিন দুই নেত্রী দীর্ঘ সময় কথাবার্তা বলেন।

সূত্রের খবর এদিন বিরোধী বৈঠক শুরু হয় সন্ধ্যেবেলা। সন্ধ্যে ৬টার সময় দুই নেত্রী শীর্ষ আলোচনার স্থানে পৌঁছে গিয়েছিলেন। বৈঠক শুরুর আগে প্রায় আধ ঘণ্টা মমতা-সনিয়া গান্ধী দুই নেত্রী একে অপরের সঙ্গে আলোচনা করেন। সূত্রের খবর তাঁরা একে অপরের স্বাস্থ্য সম্পর্কেও খোঁজ খবর নেন। সম্প্রতি মমতার হাঁটু অপারেশন হয়েছে। অন্যদিকে দীর্ঘ দিন ধরেই অসুস্থ রয়েছে সনিয়া গান্ধী।

এদিন মূল বৈঠক হয়েছিল প্রায় দেড় ঘণ্টা ধরে। মমতা বন্দ্যোপাধ্যায় ও সনিয়া গান্ধী একে অপরের পাশেই বসেছিলেন। সূত্রের খবর দুই নেত্রী বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের কৌশল নিয়ে আলোচনা করেছেন। কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস কীভাবে একে অপরের সঙ্গে মিলিত হয়ে কাজ করতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে। তবে হাঁটুর অপারেশনের জন্য মমতা বব্দ্যোপাধ্য়ায় সনিয়া গান্ধীর দেওয়া নৌশভোজে উপস্থিত হবেন না বলেও প্রথমে স্থির হয়েছিল। কিন্তু মমতা এদিন সনিয়ার দেওয়া নৈশভোজ এড়িয়ে যাননি। তিনি ভোজসভায় উপস্থিত ছিলেন। কিন্তু কিছুই খাননি। মমতা নৈশভোজের সভা ছেড়ে চলে যাওয়ার পরেও সেখানে থেকে গিয়েছিলেন অভিষেক বন্দ্য়োপাধ্যায় ও ডরেক ওব্রায়ন।

একটা সময় মমতা ও সনিয়ার সম্পর্ক যথেষ্টই ভাল ছিল। কিন্তু সম্প্রতি দুই নেত্রীর সম্পর্কে চিড় ধরেছিল। একে অপরকে এড়িয়ে চলছিলেন। মমতা ও সনিয়ার দেখা হল প্রায় ২ বছর পরে। এর আগে ২০২১ সালে মমতা সনিয়ার বাড়িতে গিয়েছিল। কিন্তু তারপর থেকেই রাজ্য কংগ্রেস নেতা অধীর চৌধুরীর তৃণমূল বিরোধী মন্তব্য দুই নেত্রীর মধ্যে সম্পর্ক তৈরি করে বলেও মনে করছেন অনেকে। পাশাপাশি এই রাজ্যে কংগ্রেস ও বামেরা জোট বেঁধেছে। তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াই করছে। অন্যদিকে এদিন বেঙ্গালুরুতে সিপিআই(এম) নেতা সীতারাম ইয়েচুরি বলেছেন পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের সঙ্গে সিপিআই(এম)এর কোনও জোট হবে না। তৃণমূল কংগ্রেসকে রাজ্যে বাম দলগুলির মোকাবিলা করতে হবে। তিনি বলেন, সিপিআই(এম)এর তৃণমূল কংগ্রেসের পাশাপাশি বিজেপির বিরুদ্ধেও লড়াই করবে।

 

Read more Articles on
Share this article
click me!