Manipur News: নাগা সংগঠনের পাশে দাঁড়াল কুকি-রা, মণিপুরে মেইতেই বিরোধিতায় একজোট দুই জনজাতি

বুধবার মণিপুরে একটি বিরাট জনসমাবেশের ডাক দিয়েছে নাগা সম্প্রদায়ের সংগঠন। সেই সমাবেশকে সমর্থন জানিয়েছে কুকি জনজাতির সংগঠন।

Sahely Sen | Published : Aug 9, 2023 3:01 AM IST / Updated: Aug 09 2023, 08:39 AM IST

মেইতেই বনাম কুকি, মণিপুরে এই দুই সম্প্রদায়ের মধ্যে যে হিংসা চলছে বিগত প্রায় ৩ মাস ধরে, সেই হিংসায় তৃতীয় স্তম্ভ রয়েছে নাগা সম্প্রদায়। আঞ্চলিকভাবে মেইতেই সম্প্রদায়কে উচ্চ বর্গীয় বলে মনে করা হয়, ঠিক যেমন উলটোদিকে কুকি এবং নাগাদের সমাজের নিম্নবর্গীয় বলে মনে করা হয়। প্রায় ১৯৯২ সাল থেকে নাগা এবং কুকিদের মাঝে দীর্ঘ দশকের রক্ত-স্নাত বিচ্ছিন্নতা থাকলেও এবার উচ্চবর্গীয় মেইতেই-রা হয়ে উঠেছে এই দুই নিম্ন বর্গের বড় শত্রু, এমনটা মনে করেই মেইতেইদের হিংসা ঠেকাতে এবার নাগাদের সাথে হাত মেলাতে চলেছে কুকি সম্প্রদায়।

৯ অগাস্ট, বুধবার মণিপুরে একটি বিরাট জনসমাবেশের ডাক দিয়েছে নাগা সম্প্রদায়ের সংগঠন ‘ইউনাইটেড নাগা কাউন্সিল’ (UNC), সেই সমাবেশকে সমর্থন জানিয়েছে কুকি জনজাতির সংগঠন ‘কুকি ইনপি’। উল্লেখ্য, মণিপুরে মেইতেই সম্প্রদায়ের মানুষরা ধর্মের দিক থেকে হিন্দু, মণিপুরে জনসংখ্যার প্রায় ৫৩ শতাংশ মেইতেই জাতিগোষ্ঠীর লোক, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং-ও এই সম্প্রদায়ের মানুষ। অন্যদিকে, নাগা এবং কুকি জনজাতির মানুষরা উভয়ই খ্রিস্টান ধর্মের মানুষ। এবার এই দুই জনজাতি একত্র হলে মেইতেইদের বিরুদ্ধে শক্তির জোর বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মণিপুরের হিংসা-হানাহানিতে একাধিকবার কুকি সম্প্রদায়ের ধর্মীয় উপাসনাস্থল গির্জায় হামলা করা হলেও নাগা-দের উপাসনাস্থল গির্জাগুলি অক্ষত থেকেছে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। নাগা জাতির বেশ কিছু দাবির পরিপ্রেক্ষিতে ৯ অগাস্ট, বুধবার নাগা-দের জঙ্গিগোষ্ঠী এনএসসিএন (আইএম) এবং কেন্দ্রের শান্তিচুক্তির (ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট) ভিত্তিতে জনসমাবেশের ডাক দিয়েছে নাগা সম্প্রদায়ের সংগঠন ‘ইউনাইটেড নাগা কাউন্সিল’ (UNC)। বরাবর এই সম্প্রদায়ের দাবিগুলির বিরোধিতা করে এসেছে কুকি-রা। কিন্তু, এবার মেইতেইদের সঙ্গে প্রচণ্ড বিরোধিতার আবহে নাগা-দের সঙ্গে হাত মেলাতে চাইছে তারা। 

আরও পড়ুন- 
Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Weather News: বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জোরালো প্রভাব, আবহাওয়া নিয়ে বুধবারের সতর্কতা কী?

Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন

Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Share this article
click me!