Manipur Violence: মণিপুরের ঘটনার আঁচ মিজোরামে, মেইতিদের রাজ্য ছাড়তে নির্দেশ প্রাক্তন জঙ্গি সংগঠনের

মিজোরামের প্রাক্তন জঙ্গি সংগঠন একটি বিবৃতি জারি করে মণিপুরের মেইতিদের মিজোরাম ছাড়ার ডাক দিয়েছে। মেইতিদের নিরাপত্তার কারণেই বিবৃতি বলে সংগঠনের দাবি।

 

Saborni Mitra | Published : Jul 22, 2023 5:47 PM IST

মণিপুরের ঘটনার প্রভাব পড়তে শুরু করে পাশের রাজ্যগুলিতেও। এবার মণিপুরের মেইতি সম্প্রদায়েকে হুঁশিয়ারি দিল মিজোরামের একটি প্রাক্তন জঙ্গে সংগঠন। মণিপুরের মেইতি সম্প্রদায়ের বাসিন্দাদের নিজের নিরাপত্তার স্বার্থে নিজের রাজ্য ত্যাগ করে চলে যেতে বলেছে। মিজোরামের একটি প্রাক্তন জঙ্গি সংগঠন এই বার্তা দিয়েছে। সংগঠনের তরফ থেকে বলা হয়েছে মণিপুরে দুই মহিলাকে নগ্ন অবস্থায় রাস্তা দিয়ে জোর করে হাঁটানোর ঘটনায় মিজো তরুণদের মধ্যে ক্ষোভ রয়েছে। আর সেই কারণে মণিপুরের মেইতি সম্প্রদায়ের মানুষকে দ্রুত মিজোরাম ছাড়তে বলা হয়েছে।

মিজোরামের প্রাক্তন জঙ্গি সংগঠন পিস অ্যাকর্ড এমএনএফ রিটার্নিজ অ্যাসোসিয়েশন বা PAMRA সংগঠনের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে মণিপুরের মেইতিদের মিজোরাম ছাড়ার ডাক দেওয়া হয়েছে। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, মিজোরামের পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। মণিপুরের দুর্বৃত্তরা যে সংঘটিত বর্বর ও জঘন্য উত্তেজনাপূর্ণ কাজ করেছে তার প্রতিদান মণিপুরের মেইতি সম্প্রদায়ের বাসিন্দাদের দিতে হবে। কারণ মিজোরাম আর মেইতি সম্প্রদায়ের জন্য নিরাপদ নয়। তাই তাদের মিজোরাম ছেড়়ে চলে যেতে নির্দেশ দেওয়া হয়েছএ। সংস্থার পক্ষ থেকে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, এরপর যদি মিজোরামে মণিপুরের মেইতি সম্প্রদায়ের ওপর কোনও হামলার ঘটনা ঘটে থাকে তাহলে তার দায় মেইতিদের। অন্য কারও নয়। শুক্রবার এমনই কঠোর বিবৃতি জারি করা হয়েছে।

বিবৃতিতে স্পষ্ট করে দিয়েছে, সংগঠন পামরা মিজোরামের সমস্ত মেইতি সম্প্রদায়ের মানুষকে নিরাপত্তার ব্যবস্থা হিসেবে তাদের নিজ রাজ্য ছেড়ে অবিলম্বে চলে যাওয়ার আবেদন জানিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে মিজো যুবকরা মণিপুরের জো বা কুকি জাতির মানুষদের ওপর মেইতিদের বর্বর ও নৃশংস হামলার ঘটনায় রীতিমত ক্ষুব্ধ। আর সেই কারণেই মেইতিদের নিরাপত্তা আজ বিঘ্নিত মিজোরামে। তাই মেইতিরা যদি মিজোরাম না ছাড়ে তাহলে তাদেরই দায়ী করা হবে।

যদিও সংস্থার সেক্রেটারি জেনারেল সি লালথেনলোভা জানিয়েছেন, এটি সাধারণ নিরাপত্তার আবেদন, নির্দেশ বা সতর্কতা নয়। মিজোরামে মেইতি সম্প্রদায়ের নিরাপত্তার জন্য উদ্বেগ প্রকাশ করেই এই বিবৃতি জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন, মণিপুরে দুই মহিলার ওপর হওয়া যৌন নিপীড়ণের ভিডিও ভাইরাল হওয়ার পরই মিজোরামের মানুষ ক্ষোভ ফুঁসছে। সেই কারণেই এই বিবৃতি জারি করা হয়েছে। তিনি আরও বলেছেন কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতেই তাঁরা এজাতীয় বিবৃতি দিয়েছেন। মেইতিদের রাজ্য ছেড়ে চলে যাওয়ার আবেদন জানিয়েছেন। তাদের কোনও নির্দেশ দেননি। তিনি আরও বলেছেন, আবেদনটি শুধুমাত্র মণিপুরের মেইতিদের জন্যই প্রযোজ্য। অন্য কারও জন্য নয়। উল্লেখ্য মণিপুর ও অসম থেকে প্রচুর মেইতি ছাত্রছাত্রী মিজোরামে পড়তে যায়।

মিজোরামের স্বরাষ্ট্র কমিশনার এবং সেক্রেটারি এইচ লালেংমাওইয়া আশ্বস্ত করেছেন যে রাজ্য সরকার মেইতি জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য রাজ্য সরকার চেষ্টা করছে। কিন্তু মণিপুরের পরিস্থিতি ক্রমশই খারাপ হচ্ছে। তিনি আরও বলেছেন রাজ্য পুলিশকেও সতর্ক করা হয়েছে। রাজ্য সরকারের প্রতিনিধিরাও নিরাপত্তার আশ্বাস দিয়ে মেইতি সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন।

Share this article
click me!