Amarnath Yatra Deaths: মর্মান্তিক অমরনাথ যাত্রা! শনিবার প্রাণ হারালেন আরও ২ জন পুণ্যার্থী

পাহাড়ি রাস্তায় ধস, প্রতিকূল আবহাওয়া এবং বিবিধ শারীরিক সমস্যার কারণে এবছর অমরনাথ যাত্রায় এখনও পর্যন্ত ৩৬ জন যাত্রীর মৃত্যু হয়েছে। 

Web Desk - ANB | Published : Jul 22, 2023 5:13 PM IST / Updated: Jul 22 2023, 11:07 PM IST

আবার পুণ্যার্থীর মৃত্যুর ঘটনা ঘটল অমরনাথ যাত্রায় (Amarnath Yatra)। শনিবার হারালেন আরও ২ জন পুণ্যার্থী। একেবারে অমরনাথ গুহায় গিয়ে প্রাণ হারিয়েছেন একজন। গুহায় ওঠার আগে বেসক্যাম্পে মারা গেছেন অপর আরেক যাত্রী। শনিবার এই ২ জন অমরনাথ যাত্রীর মৃত্যুর খবর জানানো হয়েছে জম্মু ও কাশ্মীর (Jammu & Kashmir) প্রশাসনের তরফে। চলতি বছরে অমরনাথ যাত্রায় এখনও পর্যন্ত মোট ৩৬ জনের মৃত্যুর ঘটনা ঘটল।

কাশ্মীর প্রশাসন জানিয়েছে, মৃত ২ জন অমরনাথ যাত্রীর নাম ফতেহ লাল মানারিয়া এবং মাঙ্গি লাল। দুজনেরই বয়স ৬০ বছর এবং তাঁরা দুজনেই রাজস্থানের বাসিন্দা। অমরনাথ গুহায় মৃত্যু হয়েছে ফতেহ লালের এবং বালতাল বেসক্যাম্পে মারা গিয়েছেন মাঙ্গি লাল। ফতেহ লাল মানারিয়া শনিবারই অমরনাথ গুহা পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন। কিন্তু, ৩,৮৮৮ মিটার উঁচু অমরনাথ গুহা চত্বরে বাতাসে অক্সিজেনের পরিমাণ খুবই কম থাকায় গুহায় পৌঁছনোর পরই ৬০ বছর বয়সি ফতেহ লালের শ্বাসকষ্ট শুরু হয়। সেই দুর্গম পার্বত্য জায়গায় প্রয়োজনীয় অক্সিজেন না পেয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে গুহার মধ্যেই মৃত্যু হয় তাঁর। অন্যদিকে, এদিন বালতাল বেস ক্যাম্পে মৃত্যু হয় মাঙ্গি লালের। তাঁর মৃত্যুর কারণ এখনও জানা যায়নি।

এবছর ১ জুলাই থেকে অমরনাথ যাত্রা শুরু হয়েছে , চলবে ৩১ অগাস্ট পর্যন্ত। অন্যান্য বছরের মতো এবারও পহেলগাঁও এবং বালতাল বেস ক্যাম্প থেকে যাত্রা শুরু হয়েছে। ৬২ দিন ধরে এই যাত্রা চললেও প্রাকৃতিক দুর্যোগের জেরে ইতিমধ্যে বেশ কয়েকবার থমকে গিয়েছে অমরনাথ যাত্রা। এবার যাত্রা শুরুর ৭ দিন পর থেকেই প্রচণ্ড বৃষ্টির জেরে পাহাড়ে ধস নামা শুরু হয়। এই প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও এখনও পর্যন্ত প্রায় ৩ লক্ষেরও বেশি পুণ্যার্থী গুহা দর্শন করেছেন। তবে প্রাকৃতিক দুর্যোগ, শারীরিক অসুস্থতা-সহ বিভিন্ন কারণে ইতিমধ্যে ৩৬ জন পুণ্যার্থীর মৃত্যু হয়েছে।

মায়ের থেকে মেয়ে ৫ বছরের বড়! দিদি নম্বর ওয়ানে ‘খেলনা বাড়ি’ সিরিয়ালের অভিনেত্রীদের বয়স শুনে চমকালেন রচনা বন্দ্যোপাধ্যায়
Bhagavad Gita Oppenheimer: যৌন সঙ্গমের সময় ভগবদ গীতা-র স্তোত্র পাঠ, ‘ওপেনহাইমার’ সিনেমা দেখে হিন্দুদের ক্ষোভ

Kuber Mantra: সম্পদের দেবতা কুবের-কে তুষ্ট করতে প্রত্যেকদিন জপ করুন এই ১০৮টি মন্ত্র

Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Share this article
click me!