Mann Ki Baat: ১০ বছর পূর্ণ করল মোদীর মন কি বাত অনুষ্ঠান, ১১৪ তম এপিসোডে সেরা ৫টি পয়েন্ট রইল

প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে 'মন কি বাত' প্রমাণ করেছে যে লোকেরা দেশ সম্পর্কে ইতিবাচক উন্নয়ন এবং অনুপ্রেরণামূলক গল্প পছন্দ করে।

 

Saborni Mitra | Published : Sep 29, 2024 9:52 AM IST

১০ বছর পূর্ণ হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রেডিওর মাসিক অনুষ্ঠান মন কি বাত-এর। স্বভাবতই আবেগপ্রবণ হয়ে পড়েন নরেন্দ্র মোদী। ১১৪তম সংস্করণের তিনি দেশের উন্নয়ণ ও দেশীয় পন্য ব্যবহারের ওপর জোর দিয়েছে। ভারতের ঐতিহ্য রক্ষা করার ওরর গুরুত্ব দিয়েছেন। প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন যে 'মন কি বাত' প্রমাণ করেছে যে লোকেরা দেশ সম্পর্কে ইতিবাচক উন্নয়ন এবং অনুপ্রেরণামূলক গল্প পছন্দ করে।

মন কি বাত অনুষ্ঠানে মোদীর বক্তব্যের মূল বিষয়-

Latest Videos

১। প্রগতি ও ঐতিহ্য- 

মোদী বলেছেন আমেরিকা থেকে ভারতে ৩০০টি প্রাচীন প্রত্নবস্তু ফিরিয়ে এসেছে তাঁর সরকার। মোদী বলেছেন, 'মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন, খুব স্নেহের সাথে, ডেলাওয়্যারে তার ব্যক্তিগত বাসভবনে আমাকে এই নিদর্শনগুলির মধ্যে কিছু দেখিয়েছিলেন। প্রত্যাবর্তিত নিদর্শনগুলি পোড়ামাটির, পাথর, হাতির দাঁত, কাঠ, তামা এবং ব্রোঞ্জের মতো উপকরণ দিয়ে তৈরি। আমরা আমাদের ঐতিহ্য নিয়ে খুব গর্বিত।'

২। প্রথাগত ভাষা এবং ডিজিটাল প্রযুক্তি

মোদী বলেন প্রথাগত ভাষা এবং ডিজিটাল প্রযুক্তিকে একীভূত করার জন্য একটি প্রোগ্রামের রূপরেখা দিয়ে বলেন, “কিছু ভাষা আছে যা খুব কম লোক ব্যবহার করে। তেমনই একটি ভাষা আমাদের 'সাঁওতালি' ভাষা। ডিজিটাল উদ্ভাবনের সাহায্যে সাঁওতালিকে একটি নতুন পরিচয় দেওয়ার জন্য একটি প্রচার শুরু হয়েছে।”

৩। মেক ইন ইন্ডিয়া

'মেক ইন ইন্ডিয়া' প্রচারাভিযান চালু হওয়ার দশ বছর হয়ে গেছে এবং জোর দিয়েছিলেন যে তখন থেকে রপ্তানি এবং বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ বেড়েছে, যা স্থানীয় নির্মাতাদের বৃদ্ধির অনুমতি দিয়েছে।

৪। সবুজায়ন

প্রধানমন্ত্রী মোদি উত্তরপ্রদেশ, গুজরাট, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং তেলেঙ্গানায় একটি গাছ মায়ের নামে- প্রকল্পের প্রচারাভিযান এবং এর সাফল্যেরও প্রশংসা করেছেন।

৫। স্বচ্ছ ভারত

স্বচ্ছ ভারত অভিযান এবং এর সাফল্য নিয়ে আলোচনা করে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে লোকেরা 'পুনরায় ব্যবহার, হ্রাস এবং পুনর্ব্যবহার' এর গুরুত্ব উপলব্ধি করতে শুরু করেছে এবং 'ধনের অপচয়' মন্ত্র জনপ্রিয় হয়ে উঠছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

কার গাফিলতিতে রোগী মৃত্যু সাগর দত্তে? দেখুন কী বললেন এই পিজিটি ডাক্তার | Sagar Dutta Medical College
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
'ও তো নেতা, মন্ত্রী নয়, ১৬ মাস জেল খাটিয়েছে, আমি পাপের শাস্তি পেয়েছি' | Anubrata Mondal
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
Jaipur-এর Albert Museum এখন Sonarpur-এ! এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘের চোখ ধাঁধানো কারুকার্য