IRCTC-র সঙ্গে প্রতিযোগিতায় রেলের ‘সুপার অ্যাপ’: সব পরিষেবা জানতে এখানেই ক্লিক করুন

ভারতীয় রেল খুব শীঘ্রই টিকিট বুকিং থেকে শুরু করে রেলের লাইভ স্ট্যাটাস পর্যন্ত সকল পরিষেবা প্রদান করবে ‘সুপার অ্যাপ’-এর মাধ্যমে। এটি IRCTC-র সাথে প্রতিযোগিতা করবে বলে মনে করা হচ্ছে। এই অ্যাপের মাধ্যমে রেল পরিষেবাকে আরও সহজ করতে চাইছে সরকার।

Saborni Mitra | Published : Sep 28, 2024 3:19 PM IST / Updated: Sep 28 2024, 08:51 PM IST

ভারতীয় রেলের অগ্রগতি দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ইতিমধ্যেই বন্দে ভারত, বন্দে মেট্রোর মতো ট্রেনগুলি দিয়ে রেল মন্ত্রালয় দ্রুত গতিতে এগিয়ে চলেছে। খুব শীঘ্রই বুলেট ট্রেনও দেশে চালু হতে যাচ্ছে। রেলের সম্প্রসারণ এত দ্রুত গতিতে হচ্ছে যে টিকিট বুকিং পরিষেবাকে আরও সহজ করার জন্য প্রচেষ্টা চলছে। অনলাইন, অফলাইনে রেল টিকিট বুকিং পরিষেবা আরও সহজ করার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে। 

IRCTC-কে এবার টক্কর দেবে এই অ্যাপ

এতদিন আপনি টিকিট বুক করার জন্য IRCTC অ্যাপ ব্যবহার করতেন। কিন্তু PNR স্ট্যাটাস, রেলের লাইভ স্ট্যাটাস জানার জন্য আলাদা অ্যাপ ব্যবহার করতে হতো, তাই না? এই ধরনের সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য ভারত সরকার ‘সুপার অ্যাপ’ নিয়ে আসছে। এটি IRCTC-র সাথে প্রতিযোগিতা করবে বলে মনে করছেন সাধারণ মানুষ। এই ‘সুপার অ্যাপ’-এর সাহায্যে টিকিট বুকিং করা অনেক সহজ হয়ে যাবে। এই ‘সুপার অ্যাপ’টি কেন্দ্রীয় সরকার নিয়ে আসছে। 

Latest Videos

বন্দে ভারত ট্রেনের পরিষেবা অতুলনীয়

সম্প্রতি ভারত সরকার ৬টি বন্দে ভারত ট্রেন চালু করে রেল পরিষেবাকে জনগণের কাছে আরও সহজ করে তুলেছে। এই ট্রেনগুলি দেশের ২৮০টি জেলার মধ্য দিয়ে প্রতিদিন চলাচল করবে। টাটানগর-পাটনা, ব্রহ্মপুর-টাটানগর, রাউরকেলা-হাওড়া, দেওঘর-বারাণসী, ভাগলপুর-হাওড়া, গয়া-হাওড়া এবং আরও কিছু রুটে এই ট্রেনগুলি চলাচল করবে। মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে এই ট্রেনগুলি তৈরি করে ব্যবহার করা হচ্ছে। ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটবে এই ট্রেনগুলি। এই ট্রেনগুলি ১০ মিলিয়ন যাত্রীকে পরিষেবা প্রদান করবে। দ্রুত যাত্রার সময়, আধুনিক সুরক্ষা ব্যবস্থা, বিশ্বমানের সুযোগ-সুবিধা সহ ভারতীয় রেল নতুন মাত্রা স্থাপন করছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। 

কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব কী বললেন

এই অ্যাপটি সম্পর্কে সম্প্রতি এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, রেলের সকল পরিষেবা এই সুপার অ্যাপ-এ পাওয়া যাবে। তবে এই সুপার অ্যাপ কবে নাগাদ জনসাধারণের জন্য চালু হবে, কতটা কাজ হয়েছে সেই বিষয়ে তিনি কিছুই জানাননি। এই অ্যাপের মাধ্যমে রেলযাত্রীরা কী ধরনের সুযোগ-সুবিধা পাবেন তাও তিনি জানিয়েছেন। এখন থেকে রেল টিকিট বুক করার জন্য আর আলাদা অ্যাপ, PNR স্ট্যাটাস জানার জন্য আলাদা অ্যাপ ব্যবহার করতে হবে না। রেলের সুপার অ্যাপ চালু হওয়ার পর সব সমস্যার সমাধান এখানেই মিলবে বলেও তিনি জানিয়েছেন। 

রেলের সকল পরিষেবা সুপার অ্যাপ-এ

বর্তমানে IRCTC রেল কানেক্ট অ্যাপ ১০০ মিলিয়নেরও বেশি মানুষ ডাউনলোড করে ব্যবহার করছেন। এটি রেল পরিষেবা প্রদানকারী অ্যাপগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় রেল অ্যাপ। রেল মাদাদ, UTS, স্টার্টআপ, TMS-নিরীক্ষণ, IRCTC এয়ার, পোর্ট রিডের মতো অ্যাপগুলিও রেল পরিষেবা প্রদান করছে। এই সকল অ্যাপের পরিষেবাগুলিকে একত্রিত করে ‘সুপার অ্যাপ’-এর মাধ্যমে প্রদান করার জন্য পদক্ষেপ নিচ্ছে সরকার। 

Share this article
click me!

Latest Videos

'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন