দিল্লি পুর কর্পোরেশন কার দখলে, কী বলছে ইন্ডিয়া টুডে-টাইমস নাও-এনডিটিভি ও এবিপি নিউজের বুথ ফেরত সমীক্ষা

মোটামুটি সকল বুথ ফেরত সমীক্ষাতে দ্বিতীয় স্থানে থাকলেও সেই আশঙ্কাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে না গেরুয়া শিবির। সমীক্ষা মিলে গেলে এই প্রথমবার দিল্লি কর্পোরেশনের দায়িত্বে আসবে আম আদমি পার্টি (আপ)। 

Sahely Sen | Published : Dec 5, 2022 6:31 PM IST

২৭ নভেম্বর দিল্লিতে আয়োজিত হয় পুর নিগম নির্বাচন। মোট ২৫০ টি ওয়ার্ডে ভোট গ্রহণ হয়েছে। মাত্র ৫০ শতাংশ ভোট পড়েছে এই নির্বাচনে। ৭ ডিসেম্বর হতে চলেছে এই নির্বাচনের ফল প্রকাশ। তার আগে বিভিন্ন সংস্থার তরফে প্রকাশ পেল বুথ ফেরত সমীক্ষা।

NDTV-র তরফে দাবি করা হয়েছে, ২৫০টি ওয়ার্ডের মধ্যে ১৫৫টিই দখল করতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের দল আম আদমি পার্টি। বিজেপি পেতে পারে ৭০ থেকে ৯১টি আসন। Times Now-র বুথ ফেরত সমীক্ষায় বলা হয়েছে, দিল্লি পুর কর্পোরেশনের ১৪৬ থেকে ১৫৬ ওয়ার্ড দখল করবে আম আদমি পার্টি। সেখানে ৮৪ থেকে ৯৪টি ওয়ার্ড জিতেই সন্তুষ্ট থাকতে হবে BJP-কে। NDTV এবং Times Now, উভয় চ্যানেলই দাবি করেছে যে, দশেরও কম ওয়ার্ড আসতে পারে কংগ্রেসের হাতে।

অপরদিকে জি নিউজের সমীক্ষা অনুযায়ী, বিজেপি পেতে পারে ৮২ থেকে ৯৪টি আসন। আম আদমি পার্টির হাতে আসতে পারে ১৩৪ থেকে ১৪৬টি আসন। কংগ্রেস পাবে মাত্র ৮ থেকে ১৪টি। দিল্লি নির্বাচন নিয়ে ইন্ডিয়া টুডে-র বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে, ৪৩ শতাংশ আসন জিতে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে আপ। ৩৫ শতাংশ আসন পেয়ে দ্বিতীয় স্থানে থাকতে পারে বিজেপি। তবে, অন্যান্য সকল সমীক্ষার মতো এই সংস্থাও ১০ শতাংশই ধরে রেখেছে কংগ্রেসের আসন জয়ের সম্ভাবনা।

গত ১৫ বছর ধরে দিল্লির পুরসভাগুলির শাসন ক্ষমতায় আসীন রয়েছে বিজেপি। তবে ২০২২-এর ভোটে দিল্লি পুরনিগমের ক্ষমতা দখল করতে মরিয়া হয়ে উঠেছে রাজ্যের ক্ষমতায় থাকা আপ। সোমবার রাতে এই নির্বাচনের বুথ ফেরত সমীক্ষার ফল প্রকাশ করা হল। যদিও বুথ ফেরত সমীক্ষা বাস্তবে ঘটার সম্ভাবনা সম্পূর্ণ রূপে নিশ্চিত নয়, তবে, এর থেকে ভোটের ফল কী হতে পারে, তার একটা সম্যক ধারণা পাওয়া যায়।

যদিও, মোটামুটি সকল বুথ ফেরত সমীক্ষাতে দ্বিতীয় স্থানে থাকলেও সেই আশঙ্কাকে বিশেষ গুরুত্ব দিচ্ছে না গেরুয়া শিবির। দিল্লি পুর নির্বাচনে তারাই পুরনায় জয়ী হয়ে ফিরে আসবে বলে মনে করছেন বিজেপি নেতৃত্বরা। আর যদি বুথ ফেরত সমীক্ষা মিলে যায়, তাহলে এই প্রথমবার দিল্লি কর্পোরেশনের দায়িত্বে আসবে আম আদমি পার্টি (আপ)।


আরও পড়ুন-
হিমাচল প্রদেশের নির্বাচনের ভোটের সমীক্ষা, ইন্ডিয়া নিউজের বুথ ফেরত সমীক্ষায় প্রাধান্য পেল বিজেপিই
গুজরাত বিধানসভার দ্বিতীয় দফার নির্বাচনে বেলা ৩টে পর্যন্ত ভোট পড়ল প্রায় ৫০ শতাংশ, ভোট বয়কট করল ৪টি গ্রাম

 

Read more Articles on
Share this article
click me!