হিমাচল প্রদেশের নির্বাচনের ভোটের ফলাফল কী হতে পারে? ইন্ডিয়া নিউজের বুথ ফেরত সমীক্ষায় প্রাধান্য পেল বিজেপিই

সাধারণত একই প্রশাসককে বারবার ফিরিয়ে আনেন না হিমাচলের মানুষ। তাই এবছর কেন্দ্রের শাসক দল পুনরায় রাজ্যের শাসন ক্ষমতায় ফিরে আসে কিনা, তা এখন সময়ের অপেক্ষা।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 4:01 PM IST / Updated: Dec 05 2022, 11:52 PM IST

হিমাচল প্রদেশের ভোটে বজায় থাকে পাঁচ বছর অন্তর পালাবদলের ধারা। এবার সেখানে ক্ষমতায় রয়েছে বিজেপি। এবারও কি বদল হয়ে যাবে শাসকের গদি? গত কয়েক বছরের উন্নয়ন বা অবনয়ন নিয়ে পাহাড়ি ভোটারদের রায় কী? সেই আভাস মিলল বিভিন্ন সংস্থার বুথ ফেরত সমীক্ষায়।

ইন্ডিয়া নিউজের সমীক্ষা অনুযায়ী, হিমাচল প্রদেশে ৩২ থেকে ৪০টা আসন জিতে প্রায় ৪৫-৪৮ শতাংশ ভোট পাবে বিজেপি। এক্ষেত্রে একটা জোর টক্কর হতে পারে কংগ্রেসের সঙ্গে। ইন্ডিয়া নিউজ বলছে, কংগ্রেস পেয়ে যেতে পারে ২৭-৩৪টি আসন, অর্থাৎ প্রায় ৪২-৪৪ শতাংশ ভোট। নির্দল প্রার্থী ২ থেকে ১টি আসনে জয়ী হতে পারলেও আম আদমি পার্টির প্রাপ্য থাকতে পারে একেবারে শূন্য।


 

নিউজ এক্স এবং পি মার্কের বুথ ফেরত সমীক্ষা জানাচ্ছে হিমাচলে ত্রিশঙ্কু পরিস্থিতি তৈরি করতে পারে ২০২২-এর ভোট। নিউজ এক্সের সমীক্ষা অনুযায়ী, হিমাচলে বিজেপি জয়ী হতে পারে ৩২ থেকে ৪০টি আসনে। কংগ্রেস পেতে পারে ২৭ থেকে ৩৪টি আসন। আরেকদিকে, পি মার্ক বলছে, বিজেপি পেতে পারে ৩৪ থেকে ৩৯টি আসন। কংগ্রেস জয়ী হতে পারে ২৭ থেকে ৩৩টি আসনে।

হিমাচল প্রদেশে মোট ৬৮টি আসনে অনুষ্ঠিত হয়েছে এই নির্বাচন। প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৪১২ জন প্রার্থী। আগামী ৮ ডিসেম্বর এই ভোটের ফল প্রকাশ হবে। রাজ্যে মোট ভোটার সংখ্যা ৫৫,৯২,৮২৮। এঁদের মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ২৮,৫৪,৯৪৫ জন এবং মহিলা ভোটার রয়েছেন ২৭,৩৭,৮৪৫ জন। এছাড়াও, মোট ৩৮ জন তৃতীয় লিঙ্গ ভোটারও আছেন।

জি সার্ভে, জন কী বাত সমীক্ষার রিপোর্টে দেখা যাচ্ছে, ৬৮ আসনের বিধানসভায় ৩০ আসন জিততে পারে মোদি-শাহের বিজেপি। জি-র সমীক্ষা অনুযায়ী, ৩৫-৪০টি আসন যেতে পারে বিজেপির ঝুলিতে। জন কী বাতের সমীক্ষা অনুযায়ী, ৩২ থেকে ৪০ আসনের মধ্যে থাকবে এই সংখ্যা।

বিজেপির বিপরীতে প্রতিদ্বন্দ্বী হিসেবে জোরদার লড়াই দিচ্ছে আম আদমি পার্টি। তবে, এই রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে বিজেপি বনাম কংগ্রেসের মধ্যে। আগামী আরও পাঁচ বছর শাসন ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপি। কিন্তু, সাধারণত একই প্রশাসককে বারবার ফিরিয়ে আনেন না হিমাচলের মানুষ। তাই এবছর কেন্দ্রের শাসক দল পুনরায় রাজ্যের শাসন ক্ষমতায় ফিরে আসে কিনা, তা এখন সময়ের অপেক্ষা।


আরও পড়ুন-
গুজরাত বিধানসভা নির্বাচনের ভোটের পরিসংখ্যান, এবিপি সংবাদসংস্থার সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা
সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ‘তুইতোকারি’ সম্বোধন, কুরুচিকর পোস্ট করায় সাসপেন্ড উচ্চপদস্থ পুলিশ অফিসার

গুজরাত বিধানসভার দ্বিতীয় দফার নির্বাচনে বেলা ৩টে পর্যন্ত ভোট পড়ল প্রায় ৫০ শতাংশ, ভোট বয়কট করল ৪টি গ্রাম

Share this article
click me!