মমতার প্রস্তাব মেনে বিজেপি বিরোধী জোটের প্রথম বৈঠক পাটনায়? কর্ণাটক ভোটের পর আলোচনা বললেন নীতিশ

কর্ণাটক বিধানসভা নির্বাচনের পরই বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি একসঙ্গে বসে জোটের সিদ্ধান্ত নেবে। বৈঠক হতে পারে পাটনাতেও । জানিয়েছেন নীতিশ কুমার।

 

Web Desk - ANB | Published : Apr 29, 2023 9:34 AM IST

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাব মেনে প্রথম বিরোধী রাজনৈতিক দলগুলির বৈঠক হবে বিহারের রাজধানী পাটনায়। শনিবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার জানিয়েছেন, কর্ণাটকের বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পরেই বিরোধী রাজনৈতিক দলের নেতারা বৈঠকে যোগ দেওয়ার বিষয়ে একমত হয়েছে। তিনি আরও বলেছেন, বিরোধী ঐক্য গঠনের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলি এই বৈঠক থেকে বেরিয়ে আসবে বলেও আশা করা হয়েছে।

দিন কয়েক আগেই নীতিশ কুমার বিরোধী ঐক্যের প্রস্তাব নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দরবারে এসেছিলেন। সঙ্গে ছিসেন তাঁর ডেপুটি তথা লালু প্রসাদ যাদবের ছেলে তেজস্বী যাদব। সেই সময়ই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই সময়ই নীতিশ কুমারের কাছে প্রস্তাব দিয়েছিলেন বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির প্রথম বৈঠক যেন জয়প্রকাশ নারায়ণের বিহারেই ডাকা হয়। সেই মতই বিহারেই হতে চলেছে বিরোধী দলগুলির প্রথম রাজনৈতিক বৈঠক।

নীতিশ কুমার জানিয়েছেন, তাঁরা একসঙ্গে আলোচনায় বসবেন। ২০২৪ সালে লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের জন্য বিরোধী দলগুলি জোট গঠনের বিষয় নিয়ে আলোচনা করবে। বর্তমানে কিছু নেতা কর্ণাটকের বিধানসভা নির্বাচন নিয়ে ব্যস্ত রয়েছে। নির্বাচন শেষ হয়ে গেলে বৈঠক হবে। তিনি আরও বলেছেন বিরোধী রাজনৈতিক দলের নেতার একমত হয়ে সভার স্থান নির্বাচন করবে। সকলে যদি পাটনায় এসে বৈঠকে যোগ দিতে চায় তাহলে তারও ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন বিরোধী রাজনৈতিক দলগুলির প্রথম সভায় যদি পাটনায় আয়োজন করা যায় তাহলে তারা অত্যান্ত খুশি হবেন বলেও জানিয়েছেন।

সম্প্রতি নবান্নতে নীতিশ কুমার আর মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী রাজনৈতিক দলের জোট নিয়ে আলোচনা করেছিলেন। সেই সময়ই মমতা নীতিশ কুমারকে বলেছিলেন জয়প্রাকাশ নারায়ণ তাঁর কেন্দ্রীয় সরকার বিরোধী আন্দোলন শুরু করেছিলেন বিহার থেকে। তাঁকে শ্রদ্ধা জানিয়ে যদি বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি একজোট হয় পাটনা থাকে তাহলে তা ভাল হবে। সেইমত পাটনাতেই সভা আয়োজন করার প্রথামিক প্রস্তুতি নিতীশ কুমার নিচ্ছেন বলেও সূত্রের খবর।

বৈঠকের পর নীতিশ কুমার জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে তাঁর বৈঠক সফল হয়েছে। মমতার সঙ্গে তাঁর দীর্ঘ দিনের সম্পর্ক। তিনি আরও জানিয়েছিলেন রাজ্যের উন্নয়ন হয়েছে। তিনি আরও বলেন বিজেপি কেন্দ্রে সরকার গঠন করলেও দেশের মানুষের জন্য কোনও উন্নয়ন করছে না। আগামী দিনে বিজেপির বিরুদ্ধে লড়াই করার জন্য বিরোধী রাজনৈতিক দলগুলি একসঙ্গে জোট বেঁধে লড়াই করবে। আর সেই কারণে রাজনৈতিক দলগুলি দ্রুত একটি নির্দিষ্ট কর্মসূচি তৈরি করবে। তার জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু হয়েছে।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, তাঁর ব্যক্তিগত কোনও ইগো নেই। তিনি আরও বলেন বিজেপির বিরুদ্ধে একসঙ্গে কাজ করতে তিনি চান। মমতা আরও বলেন জয়প্রকাশ নারায়ণের বিহার থেকেই জোট গঠনের কাজ শুরু করার আহ্বান জানিয়েছেন তিনি। তিনি নীতিশ কুমারকে পাটনাতে বিরোধী রাজনৈতিক দলগুলির সভা ডাকার প্রস্তাব দিয়েছেন বলেও জানিয়েছেন। মমতা আরও বলেন, একজোট হয়েই তাঁরা বিজেপির বিরুদ্ধে লড়াই করবে। তিনি এদিন জানিয়ে দেন কংগ্রেসের নেতৃত্বে তাঁর কোনও সমস্যা নেই। অন্যদিকে মমতা বলেন, বিজেপি হিরো হয়েছে। কিন্তু আর কিছুদিন পরেই জিরো হয়ে যাবে। মমতা বলেন দেশের মানুষ এবার বিজেপির বিরুদ্ধে লড়াই করবে।

Read more Articles on
Share this article
click me!