নীতিশের ডাকা মেগা - বিজেপি বিরোধী বৈঠক পিছিয়ে গেল, ১২-র পরিবর্তে 'অ-জানা কারণে' বৈঠক ২৩ জুন

২০২৪ সালের নির্বাচনের আগে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিতে একত্রিত করার উদ্যোগ নিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি দিল্লি, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা সফর করেন তিনি।

 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 5:59 PM IST

ক্রমশই পিছিয়ে যাচ্ছে বিরোধীদের বৈঠক। প্রথমে স্থির হয়েছিল কর্ণাটক নির্বাচনের পরই বৈঠক হবে। কিন্তু তারপরই স্থির হয় বিরোধীদের বৈঠক হবে ১২ জুন। কিন্তু সেই বৈঠক বাতিল হয়েছে রবিবার। পরিবর্তে আগামী ২৩ জুন বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি বৈঠকে বলে জানান হয়েছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের নেতৃত্বে এই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু কেন এই বৈঠকের দিন বাতিল করা হয়েছে তা জানান হয়নি।

যদিও সূত্রের খবর নির্ধারিত ১২ জুন কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে বৈঠকে যোগ দিতে পারবেন না বলেও জানিয়েছেন। অন্যদিকে এই দিনটি বৈঠকে যোগ দিতে সমস্যা হবে কংগ্রেস নেতা রাহুল গান্ধীরও। যদিও কংগ্রেসের দুই শীর্ষস্থানীয় ব্যক্তিত্বের অনুপস্থিতির কারণেই বৈঠক বাতিল করা হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে আগামী ২৩ জুন নতুন করে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির বৈঠক যে পাটনাতেই হচ্ছে তা বলেছেন নীতিশ কুমারের ঘনিষ্ট সহযোগী।

২০২৪ সালের নির্বাচনের আগে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলিতে একত্রিত করার উদ্যোগ নিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি দিল্লি, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা এবং কর্ণাটক সহ বেশ কয়েকটি রাজ্যে ভ্রমণ করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে পাটনাতেই বিরোধী জোটের প্রথম বৈঠক ডাকার পরামর্শ দিয়েছিলেন। তাতে সায় ছিল কংগ্রেস-সহ বাকি রাজনৈতিক দলগুলিরও। যাইহোক নীতিশ কুমারও সেইমত এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু শেষপর্যায়ে নির্ধারিত বৈঠক বাতিল করতে হল।

নীতিশ কুমার প্রথমেই কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে ও রাহুল গান্ধীর কাছে জোটের প্রস্তাব নিয়ে গিয়েছিলেন। তিনি দীর্ঘ সময় কংগ্রেসের দুই নেতার সঙ্গে আলোচনাও করেছিলেন। তারপরই তাঁর গন্তব্য ছিল পশ্চিমবঙ্গে। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন নীতিশ ও তাঁর ডেপুটি তেজস্বী যাদব। তবে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক বিজেপি ও কংগ্রেসের থেকে সমদূরত্ব বজায় রাখার নীতি নিয়ে চলছেন। নীতিশ নবীনের কাছে গেলেও তাদের মধ্যে জোট নিয়ে আলোচনা হয়নি বলেও জানিয়েছেন তিনি। যদিও কংগ্রেসের সঙ্গে জোটে যেতে আপত্তি করেননি দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান।

সম্প্রতি দুই মুখ্যমন্ত্রীর সঙ্গেও দেখা করেছেন নীতিশ কুমার। অন্যদিকে তিনি মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গেও দেখা করেছেন। কথা বলেছেন শরদ পাওয়ায়ের সঙ্গেও। সূত্রের খবর জোট নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!