প্রধানমন্ত্রী মোদীর জনসভার অনুমতি নেই, মেঘালয় সরকারকে কাঠগড়ায় দাঁড় করাল বিজেপি

মোদীর মেঘালয় সফরের আগেই সমস্যা। পিএ সাংমা স্টেডিয়ামে নির্মাণকাজ চলছে। সেই কারণেই জনসভার অনুমতি দেওয়া হল না।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 6:01 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেঘালয় সফরের আগেই বিপত্তি। পিএ সাংমা স্টেডিয়ামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জনসভা করার অনুমতি দেয়নি রাজ্য সরকার। ক্রীড়া দফতর বিজেপিকে জানিয়েছে স্টেডিয়ামের নির্মাণকাজ এখনও চলছে। সেই কারণেই প্রধানমন্ত্রীর জনসভার আয়োজন সেখানে করা যাবে। দক্ষিণ তুরা বিধানসভা কেন্দ্র রয়েছে পিএ সাংমা স্টেডিয়াম। এই কেন্দ্রটি রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমার নির্বাচনী এলাকার মধ্যে পড়ে।

মেঘালয় সরকার অনুমতি না দেওয়ার পরই ভোটমুখী রাজ্যে তৈরি হয়েছে বিতর্ক। রাজ্য বিজেপি রীতিমত অসন্তোষ প্রকাশ করেছে। বলেছেন ক্ষমতাসীন ন্যাশালান পিপিলস পার্টি, তৃণমূল কংগ্রেস ও অন্যান্য বিরোধী রাজনৈতিক দলগুলি রাজ্যে বিজেপির উত্থান আটকাতে চাইছে। সেই কারণে মোদীর জনসভার অনুমতি দিতে চাইছে না। আগামী ২৪ ফেব্রুয়ারি মেঘালয় সফেরর কথা মুখ্যমন্ত্রী। শিলং ও তুরা- দুটি কেন্দ্রে ভোট প্রচারে অংশ নেওয়ার কথা ছিল তাঁর।

জেলা নির্বাচনী আফিসার স্বপ্নিল টেম্বে সংবাদ সংস্থা পিটিআইকে জানিছেন, 'ক্রীড়া বিভাগ জানিয়েছে, স্টেডিয়ামে এতবড় সমাবেশ আয়োজন করা যাবে না। কারণ নির্মাণকাজ এখনও শেষ হয়নি। সাইটে একাধির সামগ্রী রাখা হয়েছে। জনসভা হলে সেগুলি সুরক্ষিত নাও থাকতে পারে। তবে আলোটগ্রে ক্রিকেট স্টেডিয়াম বিকল্প স্থান হিসেবে বিবেচনা করা হয়েছে।' ১২৭ কোটি টাকা ব্যায়ে মেঘালয়ে পিএ সাংমা স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। যার ৯০ শতাংশ অর্থই দিয়েছে কেন্দ্রীয় সরকার। গত বছর ১৬ ডিসেম্বর এই স্টে়ডিয়াম উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিজেপির জাতীয় মুখপাত্র ঋতুজা সিনহা এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছে উদ্বোধনের ২ মাস পরেই প্রধানমন্ত্রীর সমাবেশের জন্য স্টেডিয়ামটি দেওয়া হল না। নির্মাণকাজ চলছে বলেও জানান হয়েছে। কিন্তু এই কী করে হয়? উদ্বোধনের পরেও স্টেডিয়ামকে কী করে অসম্পূর্ণ ও অনুপলব্ধ করে ঘোষণা করা হয়- তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন বিজেপি নেত্রী। তারপরই তাঁর প্রশ্ন রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাজ সাংমা ও তৃণমূল নেতা মুকুল সাংমা কি বিজেপিকে ভয় পাচ্ছেন? তিনি আরও বলেছেন প্রধানমন্ত্রীর সমাবেশ বন্ধ করতেই পারে রাজ্য সরকার। কিন্তু রাজ্যের মানুষ বিজেপিকে ভোট দানের জন্য মনস্থির করে ফেলেছে বলেও তাঁর দাবি।

বিজেপি নেতাদের বক্তব্য এই রাজ্যে ভোট প্রচার করেছেন অমিত শাহ-সহ বিজেপির স্টার প্রচারকরা। তাদের জনসভায় ভিড় দেখে রাজ্যের মানুষ রীতিমত ভয় পেয়েছে। আর সেই কারণে মোদীর সভার অনুমতি দেওয়া হচ্ছে না। এক বিজেপি নেতা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী আগামী ২৪ ফেব্রুয়ারি শিলংএর পিন্থোরুমখরা আসনে একটি রোড শো করবেন। তবে তুরা-র জনসভার কী হবে তা এখনও স্পষ্ট করে জানায়নি বিজেপির রাজ্য নেতৃত্ব।

Share this article
click me!