Mehbooba Mufti News: ৩৭০ ধারা তুলে নেওয়ার ৪ বছর পূর্তি উপলক্ষ্যে গৃহবন্দী করা হল মেহবুবা মুফতি-সহ জম্মু কাশ্মীরের বহু নেতাকে

পিডিপির একটি সমাবেশের জন্য অনুমতি দেওয়া হয়নি, অথচ বিজেপির পর পর দুটি সমাবেশের জন্য অনুমতি দেওয়া হয়েছে বলে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন মেহবুবা মুফতি।

Sahely Sen | Published : Aug 5, 2023 11:48 AM IST

৫ অগাস্ট শনিবার, জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের চতুর্থ বার্ষিকী, এই উপলক্ষে এই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি সহ জম্মু ও কাশ্মীরের অন্যান্য রাজনৈতিক নেতাদের গৃহবন্দী করে রাখা হয়েছে। মুফতির নেতৃত্বে জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টি (The Jammu and Kashmir Peoples Democratic Party [PDP]) সেমিনার করার অনুমতি চেয়েছিল, কিন্তু প্রশাসন সেই অনুমতি প্রত্যাখ্যান করেছে।

টুইটারে মেহবুবা লিখেছেন, “আজ পিডিপির অন্যান্য সিনিয়র নেতাদের সঙ্গে আমাকেও গৃহবন্দী করা হয়েছে। মাঝরাতে আমার দলের অনেক লোককে থানায় অবৈধভাবে আটক করা হয়েছে, তারপরেই এই ঘটনা ঘটেছে।” তিনি আরও লিখেছেন , “একদিকে, শ্রীনগর জুড়ে ৩৭০ ধারার অবৈধ বাতিলকে 'উদযাপন' ​​করার জন্য কাশ্মীরিদের আহ্বান জানিয়ে বিশাল হোর্ডিংগুলি লাগানো হয়েছে। সেখানে জনগণের প্রকৃত অনুভূতিকে শ্বাসরোধ করতে পাশবিক শক্তি ব্যবহার করা হচ্ছে। আশা করি মাননীয় সুপ্রিম কোর্ট এমন একটি সময়ে এই উন্নয়নগুলি বিবেচনা করবেন যখন ৩৭০ ধারা শুনানির সময় এসেছে।”

 

 

জম্মু ও কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টি বলেছে যে, শ্রীনগর প্রশাসন ৩৭০ ধারা বাতিলের চতুর্থ বার্ষিকীতে একটি অনুষ্ঠান করার জন্য পার্টির অনুমতি অস্বীকার করেছে। ৫ আগস্ট, ২০১৯-এ কেন্দ্র ৩৭০ ধারা প্রত্যাহার করেছিল, যে আইন পূর্ববর্তী জম্মু ও কাশ্মীর রাজ্যকে বিশেষ মর্যাদা দিয়ে রেখেছিল। শুক্রবার মুফতি দাবি করেছেন যে ৩৭০ ধারা বাতিলের চতুর্থ বার্ষিকীর আগে তার দলের নেতাদের আটক করা হয়েছে।

“কেন জম্মু কাশ্মীর পুলিশ ৫ আগস্টের প্রাক্কালে পিডিপি নেতাদের আটক করছে? আরিফ লাইগরুকে এই ভিডিওতে পুলিশ ধরে নিয়ে গেছে” মেহবুবা একটি টুইট বার্তায় বলেছেন যে, তিনি যে ভিডিওটি পোস্ট করেছেন তাতে দেখা যাচ্ছে, একজন পিডিপি নেতাকে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হচ্ছে। তিনি জানিয়েছেন, যখন পিডিপি-র সমাবেশের অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছিল, তখন জওহর নগর পার্কে এবং নেহরু পার্ক থেকে এসকেআইসিসি পর্যন্ত বিজেপির দুটি ‘উদযাপন’-এর অনুমতি দেওয়া হয়েছে। এর দ্বারা কেন্দ্রের শাসকদলের বিরুদ্ধে পক্ষপাতিত্ব করার অভিযোগ তুলেছেন গৃহবন্দী নেত্রী।

 

 

আরও পড়ুন-

হাতছাড়া হতে পারে তথ্য জানার অধিকার, কেন্দ্রের ডেটা প্রোটেকশন বিলের তীব্র বিরোধিতা করছে ‘ব্যাঙ্ক বাঁচাও, দেশ বাঁচাও’ মঞ্চ
NASA Pictures: সৌরজগতের অত্যাশ্চর্য ছবি, নাসা-র ক্যামেরায় অসাধ্য সাধন

ইডি-র তলব সম্পর্কে আত্মবিশ্বাসী নুসরত, যশের পাশে দাঁড়িয়ে সাহসী বার্তা

Imran Khan: ৩ বছরের সাজা ঘোষণার পরেই ইমরান খানকে গ্রেফতার করল পাকিস্তান পুলিশ

Share this article
click me!