MHA Forms Team:মোদীর নিরাপত্তা ইস্যুতে দড়ি টানাটানি, কেন্দ্র-পঞ্জাবের পৃথক তদন্ত কমিটি

বৃহস্পতিবার পৃথক তদন্তের কথা ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক টুইট করে জানিয়েছে প্রধানমন্ত্রীর নিরাপত্তা ঘাটতির বিষয়টি যথেষ্ট গুরুতর। কোনওভাবেই তা লঘু করে দেখা উচিত নয়।

Parna Sengupta | Published : Jan 7, 2022 4:59 AM IST

পঞ্জাব সফরে মোদীর নিরাপত্তা বিঘ্নের ঘটনায় (security breach during PM Modis Punjab visit) তিন সদস্যের কমিটি (three-member committee) গঠন করল কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)। রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি এবার তদন্তের নামে শুরু হবে দড়ি টানাটানি। ইতিমধ্যেই পঞ্জাব সরকার গঠিত দুই সদস্যের তদন্ত কমিটিকে প্রত্যাখান করেছে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব। এবার স্বরাষ্ট্রমন্ত্রক পৃথকভাবে গোটা ঘটনার তদন্ত করবে বলে জানা গিয়েছে। 

বৃহস্পতিবার পৃথক তদন্তের কথা ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক টুইট করে জানিয়েছে প্রধানমন্ত্রীর নিরাপত্তা ঘাটতির বিষয়টি যথেষ্ট গুরুতর। কোনওভাবেই তা লঘু করে দেখা উচিত নয়। তিন সদস্যের কেন্দ্রীয় তদন্ত দলের নেতৃত্ব দেবেন ক্যাবিনেট সেক্রেটারিয়েট সচিব (নিরাপত্তা) সুধীর কুমার সাক্সেনা, ইন্টেলিজেন্স ব্যুরোর জয়েন্ট ডিরেক্টর বলবীর সিং এবং এসপিজির ইনস্পেক্টর জেনারেল এস সুরেশ অন্তর্ভুক্ত থাকবেন। কমিটিকে দ্রুত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

এদিকে, পঞ্জাব সরকার প্রধানমন্ত্রীর ফিরোজপুর সফরের সময় ত্রুটির তদন্ত করার জন্য দুই সদস্যের একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছে। তিন দিনের মধ্যে এই কমিটি তাদের রিপোর্ট জমা করবে। কমিটিতে রয়েছেন অবসরপ্রাপ্ত বিচারপতি মেহতাব সিং গিল এবং স্বরাষ্ট্র ও বিচার দফতরের প্রধান সচিব অনুরাগ ভার্মা। অন্যদিকে, সুপ্রিম কোর্ট শুক্রবার পঞ্জাব সফরে যাওয়ার সময় প্রধানমন্ত্রীর নিরাপত্তা লঙ্ঘনের বিষয়ে আদালত-তত্ত্বাবধানে তদন্তের আবেদনের শুনানি করতে সম্মত হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র গোটা ঘটনা নিয়ে মন্ত্রক রাজ্য সরকারকে অবিলম্বে একটি রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছে। তবে সাংবাদিক সম্মেলন করে রাজ্য সরকারের হয়ে সাফাই দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি। বিক্ষোভের কারণে হুসাইনিওয়ালা থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরের এক ফ্লাইওভারের উপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয় প্রায় ২০ মিনিট আটকে থাকার পরও, পঞ্জাবের মুখ্যমন্ত্রী জোরের সঙ্গে দাবি করেছেন, নিরাপত্তার কোনও ত্রুটি ছিল না। 

এদিকে, সুপ্রিম কোর্টে উঠল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পঞ্জাব সফরের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার মামলা। এই ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে। শুক্রবার সেই আবেদনের শুনানি করবে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে একটি বেঞ্চ, সিনিয়র অ্যাডভোকেট মনিন্দর সিং-এর আবেদনের বিষয়টি বিবেচনা করবে বলে খবর। আবেদনে বলা হয়েছে পঞ্জাবের ফিরোজপুরে যাওয়ার পথে প্রধানমন্ত্রী মোদীর নিরাপত্তায় ব্যাপক লঙ্ঘন ঘটেছে, যার ফলে তার কনভয় ভাতিন্ডায় একটি ফ্লাইওভারে আটকা পড়ে। যা দেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা ও সুরক্ষার ইতিহাসে আগে কখনও হয়নি। 

Read more Articles on
Share this article
click me!