Pulwama Encounter: কাশ্মীরি পন্ডিত হত্যার বদলা নিল ভারতীয় সেনা, এক গুলিতে নিকেশ জঙ্গি

পুলিশ জানিয়েছে, রবিবার সকাল ১১টার দিকে পুলওয়ামা জেলার আচান এলাকায় তার বাড়ি থেকে মাত্র ১০০ মিটার দূরে একটি ব্যাঙ্কের নিরাপত্তা প্রহরী সঞ্জয় শর্মার উপর গুলি চালানো হয়, যা তার বুকে আঘাত করে।

Web Desk - ANB | Published : Feb 28, 2023 9:26 AM IST

জম্মু ও কাশ্মীরে সেনাবাহিনীর দারুণ সাফল্য। দুই দিনের মধ্যেই কাশ্মীরি পণ্ডিত সঞ্জয় শর্মার খুনিকে নিকেশ করেছে নিরাপত্তা বাহিনী। পুলিশ জানিয়েছে যে কাশ্মীরি পন্ডিত সঞ্জয় শর্মার হত্যাকারী পুলওয়ামা জেলায় নিরাপত্তা বাহিনীর সাথে এনকাউন্টারে নিহত হয়েছে।

কাশ্মীরি পণ্ডিত সঞ্জয় শর্মা ছিলেন একজন ব্যাঙ্কের নিরাপত্তারক্ষী, যাকে রবিবার জঙ্গিরা গুলি করে হত্যা করেছিল। কাশ্মীরের অ্যাডিশনাল পুলিশ কমিশনার বিজয় শর্মা বলেছেন যে রাতভর এনকাউন্টারে নিহত জঙ্গি সঞ্জয় শর্মার হত্যাকারী হিসাবে চিহ্নিত হয়েছে। তিনি একটি টুইটে বলেছেন, 'পুলওয়ামায় নিহত জঙ্গির নাম আকিব মুশতাক ভাট। সে আগে হিজবুল মুজাহিদিনের হয়ে কাজ করত, তবে বর্তমানে সে TRF (The Resistance Front) এর হয়ে কাজ করছিল।

পুলিশ জানিয়েছে, রবিবার সকাল ১১টার দিকে পুলওয়ামা জেলার আচান এলাকায় তার বাড়ি থেকে মাত্র ১০০ মিটার দূরে একটি ব্যাঙ্কের নিরাপত্তা প্রহরী সঞ্জয় শর্মার উপর গুলি চালানো হয়, যা তার বুকে আঘাত করে। স্থানীয় বাসিন্দা তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সোমবার পুলওয়ামার নিজ গ্রামে তাকে দাহ করা হয়।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে কাশ্মীরি পণ্ডিতরা প্রতিনিয়ত জঙ্গিদের লক্ষ্যবস্তু হচ্ছে। খোদ পুলওয়ামাতেই সঞ্জয় শর্মা নামে এক কাশ্মীরি পণ্ডিতকে লক্ষ্যবস্তু করে হত্যা করে জঙ্গিরা। এই ঘটনা কাশ্মীরি পণ্ডিতদের মনে জঙ্গিদের হামলার ভয়কে আরও দৃঢ় করেছে। নব্বইয়ের দশকে উপত্যকা থেকে বাস্তুচ্যুত হওয়া পণ্ডিতদের পুনর্বাসন পরিকল্পনায় এই টার্গেট কিলিং মোদী সরকারের জন্য একটি বাধা হয়ে দাঁড়িয়েছে।

ফারুক আবদুল্লাহ রক্তপাত বন্ধের আবেদন জানান

জম্মু ও কাশ্মীর পুলিশ এই হত্যাকাণ্ড সম্পর্কে বলেছে যে জঙ্গিদের সন্ধান শুরু হয়েছে এবং নিরাপত্তা বাহিনী পুরো এলাকাটি ঘিরে রেখেছে। এই সময়, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং বলেছেন যে যারা এই ঘটনাটি ঘটিয়েছে তাদের নরকে যেতে হবে। ফারুক আবদুল্লাহ উপত্যকার মুসলমানদের কাশ্মীরি পণ্ডিতদের সুরক্ষায় এগিয়ে আসার আবেদন জানিয়েছেন। তিনি বলেন, রাজ্যে এই রক্তপাত বন্ধ করা উচিত।

পুনর্বাসন পরিকল্পনা কিভাবে সম্পন্ন হবে?

পিডিপি প্রধান মেহবুবা মুফতি বলেছেন, এই সব ঘটনা বিজেপিকে লাভবান করে। তিনি বলেছেন যে বিজেপি এই ঘটনাগুলিকে রাজনৈতিক ইস্যু বানিয়েছে। এটা লক্ষণীয় যে কেন্দ্রের বিজেপি সরকার কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসনের প্রতি ক্রমাগত তার প্রতিশ্রুতি দেখাচ্ছে, কিন্তু গত কয়েক বছরে কাশ্মীরি পণ্ডিতদের টার্গেট কিলিং জনগণকে আতঙ্কিত করছে এবং এই আশঙ্কাও প্রকাশ করা হচ্ছে। মোদী সরকার কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসনের পরিকল্পনা জঙ্গি হামলার কারণে ব্যর্থ হতে পারে।

Share this article
click me!