তালিবানদের হয়ে লড়ার ডাক বাঙালি জঙ্গির, কাবুলের ছায়া পড়তে পারে ভারতে, আশঙ্কায় গোয়েন্দারা

সম্প্রতি এক ভিডিও বার্তা প্রকাশ্যে এসেছে। ভিডিও বার্তা দিয়েছে আফগানিস্তানের বাঙালি মুজাহিদ।

Parna Sengupta | Published : Aug 17, 2021 4:33 AM IST / Updated: Aug 17 2021, 10:15 AM IST

আফগানিস্তান(Afghanistan) তালিবানদের (Taliban) দখলে যেতেই মাথাচাড়া দিচ্ছে ভারতীয় উপমহাদেশের (Indian subcontinent) বিভিন্ন জঙ্গি সংগঠন (Militant groups)। সম্প্রতি এক ভিডিও বার্তা (Video) প্রকাশ্যে এসেছে। ভিডিও বার্তা দিয়েছে আফগানিস্তানের বাঙালি মুজাহিদ। তালিবান ক্ষমতায় আসতেই পোস্ট করা হয়েছে সেই ভিডিও বার্তা। তালিবানের হয়ে লড়াই ডাক দিয়েছে বাঙালি মুজাহিদ। আফগানিস্তানে অস্ত্র হাতে বাংলাদেশি যুবকের বার্তা জঙ্গি সংগঠনগুলিকে। 

তালিবানদের হয়ে হাতে অস্ত্র তুলে নিয়েছে আশকুর রহমান নামের এক যুবক। ভিডিও বার্তায় তার দাবি দেশে থাকলে বাবা-মার কতটুকু সেবা করতে পারতাম? এখানে যুদ্ধে আল্লাহ আমায় কবুল করে নিলে, তাঁদের অসীম মর্যাদা দান করা হবে। আর সেটাই আমার সবচেয়ে বড় খিদমত। দেশের জন্য লড়াই এটা। দেশের হয়ে কাজ করার সুযোগ সবাই পায় না। বাবা মাকে মর্যাদা দেওয়া হবে। পরিবার বাংলাদেশে, তাদের মর্যাদা দেওয়া হবে। যদি তালিবানদের ক্ষমতা প্রতিষ্ঠা করতে গিয়ে তার মৃত্যু হয় তবে তা হবে আসল লড়াই।  

এই ভিডিও বার্তা প্রকাশ্যে আসার পরে ভারতের জন্য আশঙ্কার জায়গা তৈরি হচ্ছে। এক্ষেত্রে পৃথিবীর অন্যান্য জঙ্গি সংগঠন আরও সাহস পাচ্ছে মাথা তোলার, যা আন্তর্জাতিক ক্ষেত্রে সত্যিই আতঙ্কের। ভারতীয় উপমহাদেশের জেহাদী সংগঠনগুলো মাথাচাড়া দিয়ে উঠছে, যা দেশের কাছে বড়সড় চ্যালেঞ্জের। বাংলাদেশ ও ভারতের বহু যুবক তালিবানদের হয়ে লড়ছে। তাদেরই একজন আশিকুর রহমান, যে তালিবানদের হয়ে লড়াই করে জীবন পর্যন্ত দিতে চায়। 

যেভাবে ভিডিও বার্তা প্রকাশ করা হয়েছে, তাতে ভারতীয় গোয়েন্দাদের আশঙ্কা দেশের জেহাদি সংগঠন মাথাচাড়া দিয়ে উঠবে, আরও মানসিক জোর পাবে সন্ত্রাস চালানোর। জেএমবি, আলকায়দার ভারতীয় উইং নতুন করে সক্রিয় হতে পারে। তাদের কাছে এসে পৌঁছতে পারে আরও অস্ত্র, অর্থসাহায্য, আশঙ্কা করছেন ভারতীয় গোয়েন্দারা। সেক্ষেত্রে ভারত জুড়ে জেহাদি কার্যকলাপ বেড়ে যাওয়ার একটা আশঙ্কা তৈরি হয়েছে। 

Share this article
click me!