মিশন ২০২৪: মোদী না বিরোধী দল, ৫ পয়েন্টে জেনে নিন লোকসভা নির্বাচনে অনাস্থা প্রস্তাবে কারা সুবিধা পাবেন?

অনাস্থা প্রস্তাবের ওপর রেকর্ড-ব্রেকিং ১৩৩ মিনিটের জবাবে প্রধানমন্ত্রী মোদী যা বললেন, তার পরেই বাদল অধিবেশনে বিরোধী জোটের এই মহড়া। এই অনাস্থা প্রস্তাব থেকে কোন পক্ষ নির্বাচনী সুবিধা পাবে, দেখে নিন।

Parna Sengupta | Published : Aug 11, 2023 10:30 AM IST

গত কয়েকদিন ধরে দেশের রাজনৈতিক পরিবেশে একটাই আলোচনা চলছিল। এই আলোচনা ছিল অনাস্থা প্রস্তাব নিয়ে, যার ভিত্তিতে লোকসভার সংখ্যার খেলা অনুযায়ী বিরোধীদের পরাজয় আগেই ঠিক হয়ে গিয়েছিল। তা সত্ত্বেও বিরোধীরা বারবার বলছিলেন কেন অনাস্থা প্রস্তাব আনলেন। আসলে বিরোধীদের উদ্দেশ্য ছিল অনাস্থা প্রস্তাবের মাধ্যমে সংসদের মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গোটা দেশের সামনে কোণঠাসা করা। এর জন্য মণিপুর হিংসাকে অস্ত্র বানানো হয়েছিল। লোকসভায় অনাস্থা প্রস্তাব কণ্ঠভোটে খারিজ হয়ে যায়। এতে কোনো ভোট হয়নি। তা সত্ত্বেও প্রশ্ন উঠছে যে, অনাস্থা প্রস্তাবের ওপর রেকর্ড-ব্রেকিং ১৩৩ মিনিটের জবাবে প্রধানমন্ত্রী মোদী যা বললেন, তার পরেই বাদল অধিবেশনে বিরোধী জোটের এই মহড়া। এই অনাস্থা প্রস্তাব থেকে কোন পক্ষ নির্বাচনী সুবিধা পাবে, দেখে নিন।

৫ পয়েন্টে প্রধানমন্ত্রী মোদীর বক্তৃতা বিশ্লেষণ করে দেখা যাক কারা এর নির্বাচনী সুবিধা পেতে পারে।

১. সংসদে দীর্ঘতম বক্তৃতায় মোদী বিরোধীদের হোয়াইট ওয়াশ করেন

সংসদে ২ ঘণ্টা ১৩ মিনিট ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদী। সংসদে দীর্ঘতম ভাষণের জন্য এটি একটি নতুন রেকর্ড। এর আগে ১৯৬৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী ২ ঘন্টা ১২ মিনিটের ভাষণ দিয়েছিলেন। তার ঐতিহাসিক ভাষণে, প্রধানমন্ত্রী মোদী বিরোধী দলগুলির সম্পূর্ণ হোয়াইট ওয়াশ করেছিলেন। তিনি ৫০ বার কংগ্রেসের নাম নিয়েছেন, ৯ বার ভারত জোটের কথা বলেছেন এবং ১৮ বার মণিপুর নিয়ে আলোচনা করেছেন। এ সময় তিনি সংসদের প্ল্যাটফর্ম থেকে সারা দেশকে বিরোধী দলগুলোর শোষণের কথা স্মরণ করিয়ে দেন এবং তার সরকারের অর্জনও উল্লেখ করেন। এভাবে ১৩৩ মিনিট কথা বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদের প্ল্যাটফর্ম থেকেই একভাবে মিশন ২০২৪-এর নির্বাচনী এজেন্ডা নির্ধারণ করেন।

২. উত্তর-পূর্ব সংক্রান্ত অভিযোগের জবাব কংগ্রেস কীভাবে দেবে

কংগ্রেসের কাছে মণিপুর হিংসা বন্ধ করতে মোদী সরকারের ব্যর্থতা নিজের জন্য একটি নির্বাচনী লাইফলাইন বলে মনে হয়েছিল, কিন্তু প্রধানমন্ত্রী মোদীর বক্তৃতার পরে এখন এটি নিয়ে প্রশ্ন উঠছে। প্রথমে কংগ্রেসের নাম, পতাকা ও নির্বাচনী প্রতীকের ইতিহাস উল্লেখ করে মোদী প্রমাণ করলেন যে এটাকে 'ছিনতাইকারীদের' দল। এর পর মণিপুরে চরমপন্থার যুগের কথা মনে করিয়ে দিয়ে কংগ্রেস তিনটি প্রশ্ন করে কথা বন্ধ করে দিয়েছে। মণিপুরে জাতীয় সঙ্গীত গাওয়ার নিষেধাজ্ঞার সময় রাজ্যে কার সরকার ছিল প্রশ্ন করেন প্রধানমন্ত্রী মোদী? ইন্দিরা গান্ধী কার প্রধানমন্ত্রী ছিলেন যিনি ভারতীয় বিমান বাহিনীকে ১৯৬৬ সালের ৫ই মার্চ, মিজোরামে তার নিজের দেশবাসীর উপর বোমা ফেলতে বাধ্য করেছিলেন? তারপর তিনি ১৯৬২ সালে চীন যুদ্ধের সময় কংগ্রেসের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর সম্প্রচারের কথা মনে করিয়ে দেন, যেখানে নেহেরু আসামের জনগণকে চিনা সেনাবাহিনীর সামনে ভাগ্যের উপর বেঁচে থাকার জন্য সরকারের সাহায্যের অপেক্ষায় রেখেছিলেন। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন এই প্রশ্নের উত্তর দেওয়া কংগ্রেসের পক্ষে সহজ হবে না।

৩. বিরোধী জোট ইন্ডিয়া নামে অপারেশন দ্বারা লক্ষ্যবস্তু

বিরোধীদের ঐক্যবদ্ধ দলগুলিকে টার্গেট করেছেন প্রধানমন্ত্রী মোদী। এমনকি অনাস্থা প্রস্তাবের সময়ও, যখন সারা দেশ তার কথা শুনছিল, তখন তিনি এই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে প্রমাণ করেছিলেন যে বিরোধী জোট ক্ষমতার জন্য একজোট দল মাত্র। বিরোধী জোট I.N.D.I.A-এর নামের অপারেশনও করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন এখানেও এনডিএ মনে রেখেছেন আপনারা। যেখানে আপনি একটি আই সামনে এবং একটি আই পিছনে রেখে নাম নির্ধারণ করেছেন। নতুন জোটকে ধ্বংসাবশেষের উপর নতুন প্লাস্টার লাগানোর উদযাপন বলে ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী মোদী।

৪. কংগ্রেস রাহুলকে নেতা বানাচ্ছে, মোদী তাকে একটি ব্যর্থ প্রকল্প বলেছেন

কংগ্রেস কোনওভাবে রাহুল গান্ধীকে নতুন জোটে বিরোধী দলের নেতা হিসাবে প্রমাণ করার চেষ্টা করছে, কিন্তু প্রধানমন্ত্রী মোদী কংগ্রেসের ক্রাউন প্রিন্সকে আক্রমণ করে এই প্রচেষ্টাকে নষ্ট করে দিয়েছেন। তিনি সরাসরি রাহুলের নাম না নিলেও গতকাল লোকসভায় যে ব্যক্তি প্রেমের দোকান খুলেছেন, তার মনের অবস্থা সবাই জানেন বলে তিনি যখন বললেন, তখন গোটা বিশ্ব তার ইঙ্গিত বুঝতে পেরেছে। এই মন্তব্যের মাধ্যমে রাহুলের দুর্বল বুদ্ধিমত্তা প্রমাণের চেষ্টা করলেন প্রধানমন্ত্রী মোদী। একই সময়ে, তিনি বিরোধী দলগুলির দিকে ইঙ্গিত করেছেন যে কংগ্রেস বারবার রাহুলকে এগিয়ে দেওয়ার পরেও ব্যর্থ প্রকল্পগুলি চালু করার চেষ্টা করছে।

৫. আপনার অর্জনগুলি গণনা করুন এবং ভবিষ্যতের একটি ছবি দেখান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানতেন, সংসদে তাঁর বক্তৃতা দেখছে গোটা দেশ। এই কারণে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্যও তিনি এই ভাষণটি ব্যাপকভাবে ব্যবহার করেছিলেন। যেখানে তিনি তার সরকারের বিগত চার বছরের অর্জন একের পর এক জনসাধারণকে স্মরণ করিয়ে দিয়েছেন, অন্যদিকে ব্যাঙ্কের এনপিএ, অর্থনীতির অর্জন ইত্যাদির মাধ্যমে বিরোধীদের তীব্র নিশানা করেছেন। এর পাশাপাশি তিনি ভবিষ্যতের মনোরম চিত্রও তুলে ধরেন, তার তৃতীয় মেয়াদে দেশকে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তিতে পরিণত করবেন। এ ছাড়া তিনি তার সরকারের ২০২৪ সালের নির্বাচনী এজেন্ডা জনগণের সামনে তুলে ধরেছেন।

Share this article
click me!