১৯৬৬ মিজোরাম বোমা হামলা এবং ১৯৮৪ সালের ‘অপেরশন ব্লু স্টার’ নিয়ে ইন্দিরা গান্ধীকে বিঁধলেন অখিলেশ মিশ্র

ইন্দিরা গান্ধী ১৯৬৬ এবং ১৯৮৪ সালে ভারতীয় বিমান বাহিনীকে ব্যবহার করার জন্য তাঁর সমর্থকরা ওই কাজের স্বপক্ষে যে যে যুক্তি দেখিয়েছেন, সেগুলিকে ‘বিভ্রান্তিকর’ বলে উল্লেখ করেছেন MyGov ইন্ডিয়ার প্রাক্তন ডিরেক্টর।

Sahely Sen | Published : Aug 11, 2023 8:41 AM IST

১৯৬৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী তথা কংগ্রেস দলনেত্রী ইন্দিরা গান্ধীর আমলে সংঘটিত মিজোরাম বোমা হামলা এবং ১৯৮৪ সালে শিখ ধর্মাবলম্বিদের তীর্থস্থান হরমন্দির সাহিব দখলের জন্য সংঘটিত ‘অপেরশন ব্লু স্টার’ নিয়ে কংগ্রেস সরকারকে ব্যাপকভাবে বিঁধলেন MyGov ইন্ডিয়ার প্রাক্তন ডিরেক্টর অখিলেশ মিশ্র।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে অখিলেশ মিশ্র লিখেছেন, “ইন্দিরা গান্ধীর দ্বারা আমাদের নিজস্ব লোকদের উপর বিমান বাহিনী ব্যবহারের জন্য কেউ কেউ যে যুক্তি দেখিয়েছিলেন , তা সর্বোত্তমভাবে বিভ্রান্তিকর। সমগ্র ১৯৫০-এর দশকে, নেহেরু কাশ্মীরের পৃথক, বা বিচ্ছিন্নতাবাদী, পরিচয় রক্ষার দিকে মনোনিবেশ করেছিলেন। নেহেরু যে সমস্ত বিষয়কে অবহেলা করেছিলেন, তার মধ্যে উত্তর-পূর্বের লোকেরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছিল। তাদের আকাঙ্খা, তাদের বিকাশের প্রয়োজনীয়তা, তাদের সাংস্কৃতিক পরিচয় - সবই অধ্যয়নমূলকভাবে উপেক্ষা করা হয়েছিল। ‘আমার হৃদয় আসামের জনগণের কাছে যায়’ কেবল চীনের কাছে পরাজিত একজন ব্যক্তির কথা নয়, এমন একজন ব্যক্তির কথাও ছিল যিনি কেবল পাত্তা দেননি।”

তাঁর অভিযোগ, “এই পটভূমিতে, অবহেলা এবং উন্নয়নের সম্পূর্ণ অভাবের কারণে, উত্তর-পূর্বে, বিশেষ করে মিজোরাম এবং নাগাল্যান্ডে সেই ক্ষোভ তৈরি হয়েছে। অঙ্কুরে যা ছিঁড়ে ফেলা যেত, বা সময়োপযোগী মোকাবেলা করা যেত, এটি একটি অসম্ভব পরিস্থিতি হয়ে উঠা পর্যন্ত ফুঁসতে দেওয়া হয়েছিল। একই পদ্ধতি পরে ইন্দিরা গান্ধী পঞ্জাবে গ্রহণ করেছিলেন। ১৯৮৪ সালে সন্ত্রাসবাদীরা হঠাৎ করে কোথাও আবির্ভূত হয়নি। পরিবর্তে, ১৯৮৪ সালের আগের বছরগুলিতে তাদের শক্তি অর্জনের অনুমতি দেওয়া হয়েছিল, এমনকি রাজনৈতিক উদ্দেশ্যের জন্য উত্সাহিত করা হয়েছিল। উভয়ই ১৯৬৬ সালে - যখন ইন্দিরা গান্ধী মিজোরামে বোমা হামলা করেছিলেন - এবং ১৯৮৪ সালে - যখন অপারেশন ব্লু স্টার সংঘটিত হয়েছিল - পদক্ষেপগুলি অপ্রত্যাশিত আকস্মিক প্রয়োজনের কারণে নয় বরং বছরের পর বছর অবহেলার কারণে বা তার চেয়েও খারাপ, রাজনৈতিক সুবিধার জন্য জটিলতার কারণে প্রয়োজন হয়েছিল।

নেতৃত্বের যে কোনো মাপকাঠিতে, ১৯৬৬ এবং ১৯৮৪ সালের কর্মগুলি ছিল বিশৃঙ্খল এবং আবেগপ্রবণ। এগুলো করা হয়েছিল শুধুমাত্র সর্বোচ্চ জাতীয় স্বার্থের জন্য নয় বরং কংগ্রেস নেতৃত্বের ব্যর্থতা ঢাকতে।”

Share this article
click me!