মিশন গগনযান- মানব মহাকাশযানের গুরুত্বপূর্ণ ধাপ, ভারতীয় নৌবাহিনী ও ইসরোর হারবার রিকভারি টেস্ট সফল

শনিবার জারি করা এক বিবৃতিতে ISRO-এর বেঙ্গালুরু সদর দফতর বলেছে যে এই মকআপ পরীক্ষা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ কারণ এটি পুনরুদ্ধারের পদ্ধতির শর্তগুলি সঠিকভাবে অনুকরণ করে।

Parna Sengupta | Published : Jul 23, 2023 2:39 PM IST

ISRO এবং ভারতীয় নৌবাহিনী 'মিশন গগনযান'-এর জন্য বিশাখাপত্তনম হারবারে হিউম্যান স্পেস মিশন ক্রু মডিউল পুনরুদ্ধার এবং উত্তোলন পরীক্ষা সম্পন্ন করেছে। বিশাখাপত্তনমে ইস্টার্ন নেভাল কমান্ডে ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজে ইসরো এই পরীক্ষা চালিয়েছে।

ভারতের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে ৪০০ কিলোমিটারের উপরে মহাকাশচারী পাঠানোর। 'মিশন গগনযান'-এর ক্রু রিকভারি টিমের প্রথম ব্যাচকে কোচির নৌবাহিনীর জল বেঁচে থাকার প্রশিক্ষণ সুবিধা (ডব্লিউএসটিএফ) এ প্রথম পর্যায়ের ট্রায়াল দেওয়া হয়েছে।

বিশাখাপত্তনমের নেভাল ডকইয়ার্ডে হারবার ট্রায়াল শুরু করার সাথে গগনযান মিশনের পুনরুদ্ধার পরীক্ষার অপারেশন দ্বিতীয় পর্যায়ে প্রবেশ করেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এবং ভারতীয় নৌবাহিনী যৌথভাবে ২০ জুলাই প্রথম উন্নয়ন মিশনের সময় পুনরুদ্ধার অভিযানের জন্য চিহ্নিত একটি জাহাজের সাথে পরীক্ষামূলক যানটি পরীক্ষা করে। ইস্টার্ন নেভাল কমান্ড, বিশাখাপত্তনমে ইসরো এবং ভারতীয় নৌবাহিনী গগনযান মানব মহাকাশযান মিশনের জন্য ক্রু মডিউল মকআপ ব্যবহার করে বন্দর পুনরুদ্ধার পরীক্ষা পরিচালনা করেছে। এই প্রশিক্ষিত দলটি এখন আগামী মাসে ISRO-এর 'মিশন গগনযান' লঞ্চিং দলে যোগ দেবে।

শনিবার জারি করা এক বিবৃতিতে ISRO-এর বেঙ্গালুরু সদর দফতর বলেছে যে এই মকআপ পরীক্ষা প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ কারণ এটি পুনরুদ্ধারের পদ্ধতির শর্তগুলি সঠিকভাবে অনুকরণ করে। বিবৃতিতে আরও বলা হয়েছে যে জাহাজের ডেকে ক্রু মডিউলকে টানা, হ্যান্ডলিং এবং উত্তোলন সহ পরীক্ষার সময় পুনরুদ্ধারের বিভিন্ন পর্যায় অনুকরণ করা হয়েছিল। ISRO-এর মতে, গগনযান প্রকল্পটি তিন দিনের মিশনের জন্য ৪০০ কিলোমিটার কক্ষপথে তিন সদস্যের একটি ক্রুকে চালু করে এবং ভারতীয় জলসীমায় অবতরণ করে তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে এনে মানব মহাকাশযান সক্ষমতা প্রদর্শনের পরিকল্পনা করে।

ISRO-এর 'মিশন গগনযান'-এর ক্রু রিকভারি টিমের প্রথম ব্যাচ কোচিতে নৌবাহিনীর জল বেঁচে থাকার প্রশিক্ষণ সুবিধা (WSTF) এ প্রশিক্ষণের প্রথম পর্যায়ের মধ্য দিয়ে গেছে। নৌ ডুবুরি এবং সামুদ্রিক কমান্ডোদের একটি দল বিভিন্ন সমুদ্র পরিস্থিতিতে ক্রু মডিউলকে প্রশিক্ষণ দেয়। কোচিতে ডাব্লুএসটিএফ হল ভারতীয় নৌবাহিনীর একটি জল বেঁচে থাকার পরীক্ষা সুবিধা, যেখানে বিমান ক্রুদের একাধিক দুর্ঘটনার পরিস্থিতি এবং আবহাওয়ার পরিস্থিতিতে আটকা পড়া ফ্লাইট থেকে বাঁচতে প্রশিক্ষণ দেওয়া হয়। দুই সপ্তাহের ট্রেনিং ক্যাপসুলে মিশন পরিচালনা, চিকিৎসার প্রয়োজনে গৃহীত পদক্ষেপ এবং বিভিন্ন বিমান এবং তাদের উদ্ধারকারী সরঞ্জামের সাথে পরিচিতি অন্তর্ভুক্ত ছিল।

Share this article
click me!