Missionaries of Charity: ইচ্ছাকৃত ফেক নিউজ ছড়াচ্ছেন মমতা, গুরুতর অভিযোগ শুভেন্দুর

কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করা হয়নি, 'মিশনারিজ অফ চ্যারিটি' (Missionaries of Charity) স্পষ্ট ভাবে জানিয়ে দিল। এরপরই মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-কে বিদ্ধ করলেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) ও অমিত মালব্য (Amit Malviya)।
 

Web Desk - ANB | Published : Dec 27, 2021 6:11 PM IST

বড়দিনে 'মিশনারিজ অফ চ্যারিটি'র (Missionaries of Charity) সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার, সোমবার দুপুরে টুইট করে এই খবর জানিয়ে সারা ভারতে সারা ফেলে দিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে, দিনের শেষে জানা গিয়েছে, খবরটি সঠিক নয়। মাদার টেরেসার (Mother Teresa) সংস্থার পক্ষ থেকেই এক লিখিত বিবৃতি প্রকাশ করে বিষয়টি স্পষ্ট করে দেওয়া হয়েছে। আর এরপরই মমতার বিরুদ্ধে ফেক নিউজ (Fake News) প্রচার করার অভিযোগ করলেন পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা তথা বিজেপি নেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। 

ব্যাঙ্ক অ্যাকাউন্ট 'ফ্রিজ' করা দেশ জোড়া সমালোচনার মুখে পড়ে প্রথমে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের (Union Home Ministry) পক্ষ থেকে জানানো হয়, সরকার মাদার টেরেসার সংস্থার কোনও অ্যাকাউন্ট ফ্রিজ করেনি, বরং মিশনারিজ অব চ্যারিটির পক্ষ থেকেই স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়াকে (SBI) তাদের অ্যাকাউন্টগুলি স্থগিত করার নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, ২৫ ডিসেম্বর কিছু শর্ত অপূর্ণ থাকায়, মাদার টেরেসার সংস্থার ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট এফসিআরএ (FCRA) রেজিস্ট্রেশন পুনর্নবীকরণ করা হয়নি। তা সংস্থাকে জানানোর পরও তারা নতুন করে কোনও আবেদন করেনি। 

আরও পড়ুন - 'বিস্মিত' মমতা, কেন্দ্রের নির্দেশে বন্ধ মাদার টেরেসার সংস্থার সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট

আরও পড়ুন - Missionaries of Charity: কেন্দ্রের সাফাইতেও মিটছে না বিতর্ক, মমতার সুরেই কংগ্রেস-সিপিএম

আরও পড়ুন - MoC Account Freeze:মিশনারিজ অফ চ্যারিটির অ্যাকাউন্ট বন্ধ করা হয়নি,বিবৃতি কেন্দ্রের

এরপর, মিশনারিজ অব চ্যারিটিজের পক্ষ থেকে লিখিত বিবৃতি প্রকাশ করে জানানো হয়, তাদের কোনও অ্যাকাউন্টও ফ্রিজ করা হয়নি, কিংবা এফআরসিএ রেজিস্ট্রেশনও বাতিল করা হয়নি। কয়েকটি কারণে তা পুনর্নবীকরণ করা হয়নি। যতক্ষণ না বিষয়টির সমাধান হচ্ছে, তাদের অন্যান্য কেন্দ্রগুলিকে, বিদেশি তহবিলের অ্যাকাউন্টগুলি ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। 

এই লিখিত বিবৃতি প্রকাশের পরই, বিবৃতিটি সহ টুইট করে শুভেন্দু অধিকারী অভিযোগ করেছেন, কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বিরুদ্ধে একাংশের মানুষকে উস্কানোর জন্য মমতা বন্দ্যোপাধ্য়ায় ফেক নিউজ প্রচার করেছেন। শুভেন্দুর দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় যে পদে রয়েছেন, তাতে তাঁর কাছে ভুল খবর এসেছে, তা হতে পারে না। কাজেই এটা মমতা ইচ্ছে করেই করেছেন। 

অন্যদিকে শুভেন্দুর মতো এতটা আক্রমণাত্মক না হলেও, বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য (Amit Malviya) বলেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরের মতো বিষয়টি বুঝতে ভুল করেছেন। গোয়া নির্বাচনে মমতার সুশাসনের বিষয়ে কিছু বলার নেই বলে, তিনি ধর্মীয় মেরুকরণের দিকে নজর দিয়েছেন। আর সেই কারণেই এমন ভুল হয়েছে বলে দাবি করেন অমিত। তিনি আরও বলেন, তৃণমূল কংগ্রেসের (TMC) তুষ্টিকরণের 'বেঙ্গল মডেলে'র আবেদন পশ্চিমবঙ্গ রাজ্যেই সীমিত। বাকি ভারতে এই মডেল কাজ করবে না।

Read more Articles on
Share this article
click me!