Asianet News BanglaAsianet News Bangla

'বিস্মিত' মমতা, কেন্দ্রের নির্দেশে বন্ধ মাদার টেরেসার সংস্থার সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট


বড়দিনে মাদার টেরেসার (Mother Teresa) সংস্থা, 'মিশনারিজ অফ চ্যারিটি'র (Missionaries of Charity) সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। টুইটে প্রতিবাদ মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। 

Center freeze Mother Teresa Missionaries of Charity bank accounts, Mamata Banerjee tweets ALB
Author
Kolkata, First Published Dec 27, 2021, 4:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বড়দিনের মধ্যেই ভারতে মাদার টেরেসার (Mother Teresa) সংস্থা, 'মিশনারিজ অফ চ্যারিটি'র (Missionaries of Charity) যত ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে সবকটি বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার। সোমবার, বিভিন্ন সংবাদ প্রতিবেদনে এই খবর ছড়িয়ে পড়তে না পড়তেই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে টুইট করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঠিক কী কারণে মাদার টেরেজার সংস্থাটির যাবতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট 'ফ্রিজ' করল কেন্দ্রীয় সরকার তা এখনও জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে, এর সঙ্গে ধর্মান্তকরণের একটি অভিযোগের যোগ থাকতে পারে।  

এই বিষয়ে কোনও সরকারি ঘোষণা না করা হলেও, জানা গিয়েছে, মাদার টেরেসার নিজের হাতে গড়া সংস্থা 'মিশনারিজ অফ চ্যারিটি'র প্রতিটি আর্থিক প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করা হয়েছে। এক সূত্রের দাবি, কেন্দ্রীয় সরকারের নির্দেশেই মাদার টেরেসার সংস্থার সমস্ত অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। বড়দিন থেকেই 'মিশনারিজ অফ চ্যারিটি'র সব ব্যাঙ্ক অ্যাকাউন্টে লেনদেন বন্ধ রাখতে হয়েছে। মিশনারিজ অফ চ্যারিটি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়টি মেনে নিলেও, এই বিষয়ে এখনই কোনও প্রতিক্রিয়া জানাতে চায়নি। সংস্থার এক সূত্র পরিচয় গোপন রেখে বলেছেন, তাঁরা সবাই সব কিছুই জানেন। কিন্তু, এখনই কিছু বলতে চাইছেন না।

আরও পড়ুন - মাদার টেরেসার ১১১ তম জন্মবার্ষিকী উদযাপন, শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী ও চন্দ্রিমা ভট্টাচার্য

আরও পড়ুন - 'মাতৃরূপী মহিয়ষী', জেনে নিন মাদার টেরেসার অন্যতম ১০ উক্তি

আরও পড়ুন - Round Up 2021: মমতা নাকি অভিষেক, বিধানসভা থেকে শুরু করে পুরযুদ্ধ শেষে জনপ্রিয়তার শীর্ষে কে

তাঁরা কিছু না বললেও, মুখ বন্ধ রাখেননি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। এদিন, মমতা বন্দ্যোপাধ্য়ায় টুইট করে বলেন, ক্রিসমাসে (Christmas 2021) কেন্দ্রীয় সরকার মাদার টেরেসার মিশনারিজ অফ চ্যারিটির সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে শুনে তিনি স্তম্ভিত। এতে করে তাদের রোগী এবং কর্মচারী মিলিয়ে প্রায় ২২০০০ মানুষের খাদ্য ও ওষুধের অভাব দেখা দিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। একইসঙ্গে বলেছেন, 'আইন সবার আগে হলেও, মানবতাবাদী প্রচেষ্টার সঙ্গে আপস করা উচিত নয়'। সম্প্রতি গোয়ার নির্বাচনকে (Goa Elections 2022) লক্ষ্য করে খ্রীষ্টান (Christians) সম্প্রদায়ের মানুষের মধ্যে জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী। এই ঘটনা কিন্তু, তাঁকে সেই দিক থেকে রাজনৈতিক মাইলেজও দিতে পারে।  

বিশেষ করে অনুমান করা হচ্ছে, গুজরাতের (Gujarat) ভদোদরায় (Vadodara) সম্প্রতি এক ধর্মান্তকরণের ঘটনায়, মিশনারিজ অব চ্যারিটির নাম জড়ানোর যোগ রয়েছে এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার সঙ্গে। পঞ্জাবের এক তরুণীকে জোর করে এক খ্রিস্টান যুবকের সঙ্গে বিয়ে দেওয়ার অভিযোগে মাদারের সংস্থার বিরুদ্ধে এফআইআর-ও দায়ের করা হয়েছিল। মিশনারিজ অব চ্যারিটির পক্ষ থেকে যাবতীয় অভিযোগ অস্বীকার করা হলেও, স্থানীয় পুলিশ ওই ঘটনার তদন্ত করছে। শুধু তাই নয়, স্থানীয় সামাজিক নিরাপত্তা আধিকারিক আবার সংস্থার ভদোদরার শাখার বিরুদ্ধে, ধর্মীয় স্বাধীনতা আইন অনুসারে,  হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত এবং অল্পবয়সি মেয়েদের খ্রিস্ট ধর্মে দীক্ষিত হওয়ার জন্য প্রলুব্ধ করার অভিযোগও করেছেন। সেই বিষয়েও আলাদা তদন্ত চলছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios