UP Polls 2022: কংগ্রেসে বড় ধাক্কা, উত্তরপ্রদেশ ভোটের আগে দল থেকে পদত্যাগ বিধায়কের

অদিতি সিং ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন। এর পরেও, কংগ্রেস থেকে তার পদত্যাগ না করা নিয়ে নিয়মিত আলোচনা হয়েছিল।

Parna Sengupta | Published : Jan 20, 2022 8:43 AM IST

উত্তরপ্রদেশ নির্বাচনের (UP Polls 2022) আগে বড়সড় ধাক্কা খেল কংগ্রেস। রায়বরেলি সদর (raebareli sadar) আসনের বিধায়ক (MLA) অদিতি সিং (aditi singh) কংগ্রেস (Congress) দলের প্রাথমিক সদস্যপদ থেকে ইস্তফা (resigns) দিয়েছেন। ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধীর কাছে চিঠি দিয়ে নিজের বক্তব্য জানিয়েছেন অদিতি। তিনি চিঠিতে লিখেছেন, 'আপনাকে জানাতে চাই যে আমি (অদিতি সিং) ভারতীয় জাতীয় কংগ্রেস পার্টির প্রাথমিক সদস্যপদ থেকে পদত্যাগ করছি। অনুগ্রহ করে এই পদত্যাগ পত্র গ্রহণ করুন।'

উল্লেখ্য, অদিতি সিং ইতিমধ্যেই বিজেপিতে যোগ দিয়েছেন। এর পরেও, কংগ্রেস থেকে তার পদত্যাগ না করা নিয়ে নিয়মিত আলোচনা হয়েছিল। অবশেষে সব আলোচনা বন্ধ করে তিনি পদত্যাগ করলেন। অদিতি সিং সোনিয়া গান্ধীকে চিঠি লিখে পদত্যাগ গ্রহণের আহ্বান জানিয়েছেন। ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে বিজেপি ঢেউ উত্তরপ্রদেশে আছড়ে পড়লেও, অদিতি সিং রায়বেরেলিতে কংগ্রেসকে শক্তিশালী করেছিলেন।

এদিকে, উত্তরপ্রদেশে ইন্ডিয়া নিউজ ও জন কি বাত-এর সর্বেশেষ সমীক্ষা। ২২ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত রাজ্যের প্রায় ২০ হাজার মানুষের সঙ্গে কথা বলেই এই নির্বাচনী সমীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ১৮-৩৫ বছর বয়সী রয়েছে ৩০ শতাংশ। ৩৫-৪০ বছর বয়সী রয়েছে ৪৫ শতাংশ। ৪৫ উর্ধ্ব রয়েছে ২৫ শতাংশ। যাদের অধিকাংশই বিজেপির প্রতি আস্থা রেখেছেন। নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট এবারও উত্তর প্রদেশে কাজ করবে না প্রিয়াঙ্কা ম্যাজিক। 

ইন্ডিয়া নিউজ ও জনকি বাতের নির্বাচনী সমীক্ষায় স্পষ্ট প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসকে নিয়ে যে স্বপ্ন দেখছিলেন তা ফলপ্রসূ হবে না। কার্যত এই রাজ্যে সবথেকে প্রথমে প্রচার শুরু করেছিলেন প্রিয়াঙ্কা গান্ধী। মহিলাদের টর্গেট করেছিলেন তিনি। কিন্তু তাতে তিনি সফল হবেন না বলেও ইঙ্গিত রয়েছে সমীক্ষা। বিধানসভা নির্বাচনে ভোট প্রাপ্তির হারেও এগিয়ে রয়েছে বিজেপি।

ভোট সমীক্ষায় স্পষ্ট হয়ে গিয়েছে উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে সবথেকে বেশি গুরুত্ব পাবে জাতপাত। দ্বিতায় স্থানে রয়েছে উন্ননয় ও আইনশৃঙ্খলা। উন্নয়নপ্রকল্পেও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে উত্তর প্রদেশের নির্বাচনে। তবে মূল্যবৃদ্ধি তেমন গুরুত্ব পাবে না নির্বাচনে। 

Share this article
click me!