UP Elections 2022: ঘোষণা করেও কয়েক দিনের মধ্যেই ৭ কেন্দ্রে প্রার্থী বদলালেন মায়াবতী

উত্তরপ্রদেশ প্রথম দফার বিধানসভা নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি। আর তার আগে সব দলই তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছে। একইভাবে প্রথম দফার সব কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করল বিএসপিও। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 8:10 AM IST / Updated: Jan 20 2022, 01:48 PM IST

আগেই উত্তরপ্রদেশের (UP Elections 2022) ৫৩টি কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন বহুজন সমাজ পার্টি (Bahujan Samaj Party) নেত্রী মায়াবতী (Mayawati)। ১৫ জানুয়ারি নিজের জন্মদিনে সেই তালিকা প্রকাশ করেছিলেন তিনি। আর তার কয়েকদিন পরই সেই কেন্দ্রগুলির মধ্যে সাতটি কেন্দ্রের প্রার্থী (Candidates Replace) পরিবর্তন করা হল। বুধবার ওই সাত কেন্দ্রে ফের নতুন প্রার্থীদের নাম (Candidate Name) ঘোষণা করা হয়েছে। তার সঙ্গে নতুন আরও পাঁচটি কেন্দ্রে প্রার্থীদের নামও ঘোষণা করেছেন মায়াবতী। আর এর মাধ্যমে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার সব কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করল বিএসপি (BSP)। 

গাজিয়াবাদ, গড়মুকুটেশ্বর, খয়ের, মথুরা, ইতমদপুর, খাতৌলি ও আগ্রার প্রার্থীর নাম পরিবর্তন করা হয়েছে। ১৫ জানুয়ারি এই কেন্দ্রগুলির প্রার্থীদের নাম ঘোষণা করেছিলেন মায়াবতী। দ্বিতীয় তালিকায় খাতৌলি থেকে মজিদ সিদ্দিকির পরিবর্তে প্রার্থী করা হয়েছে কর্তার সিং ভাদানাকে, গাজিয়াবাদ থেকে সুরেশ বনসালের জায়গায় কৃষাণ কুমার শুক্লাকে প্রার্থী করা হয়েছে। এছাড়া গড়মুক্তেশ্বর থেকে মহম্মদ আরিফের জায়গায় মদন চৌহান এবং খয়ের (সংরক্ষিত) আসনে প্রেমপাল সিং জাটবের পরিবর্তে চারুকেন কেন। মথুরা আসন থেকে জগজিৎ চৌধুরীর জায়গায় প্রার্থী করা হয়েছে সতীশ কুমার শর্মাকে, ইতমদপুর থেকে সর্বেশ বাঘেলের জায়গায় প্রবাল প্রতাপ সিং ওরফে রাকেশ বাঘেল এবং আগ্রা উত্তর (North Agra) আসন থেকে মুরারি লাল গয়ালের জায়গায় শাব্বির আব্বাসকে প্রার্থী করা হয়েছে। 

আরও পড়ুন- বিধানসভা নির্বাচনের ময়দানে নেই মায়াবতী, বড় ঘোষণা বিএসপির

উত্তরপ্রদেশ প্রথম দফার বিধানসভা নির্বাচন হবে ১০ ফেব্রুয়ারি। আর তার আগে সব দলই তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছে। একইভাবে প্রথম দফার সব কেন্দ্রের প্রার্থীদের নাম ঘোষণা করল বিএসপিও। মথুরায় বিজেপির তরফে প্রার্থী করা হয়েছে শ্রীকান্ত শর্মাকে। আর ঠিক তারপরই বিএসপির তরফেও সেখানে প্রার্থী বদলে এক ব্রাহ্মণ প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।  

আরও পড়ুন - উত্তরপ্রদেশে বিনা বাধায় জয়ী বিজেপি প্রার্থীরা, ১০টি ভোট নিয়েও কীকরে রাজ্যসভার গেল বসপা

তবে এবার নির্বাচনের লড়াইয়ের ময়দানে দেখা যাবে না মায়াবতী ও দলের জাতীয় সাধারণ সম্পাদক সতীশচন্দ্র মিশ্রকে। বরং এই লড়াইয়ের বাইরে থেকেই ঘুঁটি সাজাবেন তাঁরা। এ প্রসঙ্গে সতীশচন্দ্র মিশ্র জানিয়েছিলেন, তিনি রাজ্যসভার (Rajya Sabha) সদস্য। আর মায়াবতী, দলের জাতীয় সভাপতি হিসেবে ব্যস্ত থাকবেন। তার সঙ্গে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন নিয়েই ব্যস্ত রয়েছেন তাঁরা। তাই, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের কোনও একটি নির্দিষ্ট কেন্দ্রে মনোযোগ দেওয়া তাঁদের পক্ষে সম্ভব নয়। বিএসপি সুপ্রিমো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করে, দলের সার্বিক লড়াই পরিচালনার কাজ করবেন। এমনকী, মায়াবতীর ভাইপো আকাশ আনন্দও (Aakash Anand) এবারের নির্বাচনে লড়বেন না। পাশাপাশি সতীশচন্দ্র মিশ্রর স্ত্রী কল্পনা মিশ্র (Kalpana Mishra) এবং তাঁর ছেলে কপিল মিশ্রও (Kapil Mishra) এবার নির্বাচনে লড়বেন না।

আরও পড়ুন- হিন্দু মহিলার সঙ্গী মুসলিম যুবককে ট্রেন থেকে নামাল বজরং দলের কর্মীরা

Share this article
click me!