Nagaland Deaths: মোবাইল পরিষেবা বন্ধ, নাগাল্যান্ডের গুলিচালনার ঘটনায় তদন্তে সিট

নাগাল্যান্ডে গুলি চালনার ঘটনায় সরব হয়েছে দেশের বিরোধী দলগুলি। ক্ষমা চেয়েছে অসম রাইফেলস।

Parna Sengupta | Published : Dec 5, 2021 12:01 PM IST

গোটা দেশ স্তম্ভিত। ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ১৪ জনের। এর মধ্যে রয়েছেন একজন সেনাজওয়ানও। নাগাল্যান্ডে গুলি চালনার ঘটনায় সরব হয়েছে দেশের বিরোধী দলগুলি। ক্ষমা চেয়েছে অসম রাইফেলস। তবে ক্ষোভ মিটছে না। নাগাল্যান্ডে মন জেলায় যে ঘটনা ঘটেছে, তা রীতিমত দুর্ভাগ্যজনক বলে প্রতিক্রিয়া দিয়েছে ভারতীয় সেনা। ভুল করে সন্ত্রাসবাদী ভেবে নিরীহ গ্রামবাসীর ওপর গুলি (firing incident) চালিয়ে হত্যা করার অভিযোগ উঠেছে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে। নাগাল্যন্ডের (Nagaland) মন জেলায় (Mon district) ওটিং (Oting) গ্রামে সন্ত্রাসদমন অভিযান চালানোর সময় নিরাপত্তা বাহিনী (security forces) গুলি চালায় বলে অভিযোগ। তাতেই ১৪ জনের মৃত্যু হয়।

পুলিশের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় এক জওয়ানেরও মৃত্যু হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে রয়েছে গোটা এলাকা। এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নেইফিউ রিও (Neiphiu Rio)। ঘটনার পর কোহিমার বিখ্যাত হর্নবিল উৎসব বন্ধ করে দেওয়া হয়েছে।

ঘটনার জেরে মোবাইল ইন্টারনেট এবং বাল্ক মেসেজিং পরিষেবাও স্থগিত করা হয়েছে। স্থানীয় সূত্র জানায়, শনিবার বিকেল ৪টার দিকে ঘটনাটি ঘটে। নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও এই ঘটনায় জরুরি বৈঠক করতে দিল্লি থেকে কোহিমায় ফিরে এসেছেন।

সরকারি এক আধিকারিক জানিয়েছেন, ওটিং গ্রামের একদল দৈনিক মজুরি শ্রমিক একটি পিক-আপ ভ্যানে করে কয়লা খনি থেকে বাড়ি ফিরছিল, সেই সময়ই তাদের ওপর গুলি চালায় নিরাপত্তা কর্মীরা। বিক্ষুব্ধ গ্রামবাসীরা তখন প্রতিবাদে নিরাপত্তা বাহিনীকে ঘেরাও করে এবং তাদের গাড়িতে আগুন ধরিয়ে দেয়। এর পরে, নিরাপত্তা বাহিনী পাল্টা জবাব দেয়, ফলে আরও বেশি হতাহতের ঘটনা ঘটে। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে এবং পুলিশ স্পট ভেরিফিকেশন চালাচ্ছে। 

নাগাল্যান্ডের গভর্নর জগদীশ মুখী একটি অফিসিয়াল বিবৃতি জারি করে বলেছেন যে গুলি চালানোর ঘটনা তদন্তের জন্য একটি বিশেষ তদন্ত দল গঠন করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে এসআইটি সমস্ত দিক থেকে ঘটনাটি তদন্ত করবে। গভর্নর বলেছেন, জড়িত সেনা কর্মীদের বিরুদ্ধে একটি তদন্ত আদালতও গঠন করা হয়েছে। তিনি সকল নাগরিককে শান্তি বজায় রাখার আহ্বান জানান।

এই ঘটনার প্রতিক্রিয়া জানিয়ে, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নিফিউ রিও বলেছিলেন যে এটি "অত্যন্ত নিন্দনীয়" ঘটনা। এর "ন্যায়বিচার" নিশ্চিত করতে একটি "উচ্চ পর্যায়ের" বিশেষ তদন্ত দল মামলাটি তদন্ত করবে বলে জানিয়েছেন তিনি। নিফিউ রিও এই ঘটনার সময়ে দিল্লিতে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের জন্য ছিলেন। দ্রুত রাজ্যে ফিরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বার্তা দেন। 

Share this article
click me!