দীপাবলিতে রেলকর্মীদের সোনায় সোহাগা! ৭৮ দিনের বোনাস গোষণা করল কেন্দ্র সরকার

বোনাসের অর্থ পাচ্ছেন ভারতীয় রেলে কর্মরত ১১ লক্ষ ২৭ হাজার নন-গেজেটেড কর্মী। তবে, এই অর্থ বাবদ কেন্দ্র সরকারের বাড়তি খরচ হচ্ছে ১৮৩১.০৯ কোটি টাকা।

Web Desk - ANB | Published : Oct 12, 2022 4:54 PM IST

২০২২-এ দীপাবলি উৎসবের আগেই বোনাস পাচ্ছেন রেলকর্মীরা। ২০২১-২২ অর্থবর্ষে রেলের কর্মীরা ৭৮ দিনের বোনাস পাবেন বলে ঘোষণা করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই বোনাসের অর্থ পাচ্ছেন ভারতীয় রেলে কর্মরত ১১ লক্ষ ২৭ হাজার নন-গেজেটেড কর্মী। তবে, এই অর্থ বাবদ সরকারি ভাঁড়ার থেকে বাড়তি খরচ হচ্ছে ১৮৩১.০৯ কোটি টাকা।

রেল কর্মচারীদের প্রতি মাসে পিএলবি পেমেন্ট হিসাবে ৭০০০ টাকা দেওয়া হয়। ৭৮ দিন অনুসারে, ১৭ হাজার ৯৫১ টাকা বোনাস হিসেবে পাবেন রেলের কর্মীরা। মন্ত্রিসভার বৈঠকের শেষে মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, রেলের কর্মীরা (নন-গেজেটেড) ‘প্রোডাক্টিভিটি-লিঙ্কড বোনাস, অর্থাৎ, পিএলবি পাবেন। যা ৭৮ জনের শ্রমমূল্যের সমপরিমাণ। তবে পিএলবির আওতা থেকে বাদ পড়বেন আরপিএফ, আরপিএসএফ কর্মীরা। পিএলবির জন্য ‘ওয়েজ ক্যালকুলেশন সিলিং’ হল মাসে ৭ হাজার টাকা। মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, পিএলবি হিসাবে এক এক জন কর্মী সর্বাধিক ১৭,৯৫১ টাকা পাবেন।

ভারতীয় রেল মন্ত্রক আগেই জানিয়েছিল, রেলকর্মীরা যাত্রী ও পণ্য সরবরাহে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। যা অর্থনীতির ক্ষেত্রে অনুঘটকের কাজ করে। রেলের কর্মীরা কোভিডকালে লকডাউন চলাকালীনও রেলের খাদ্য, সার, কয়লা এবং অন্যান্য পণ্যের মতো প্রয়োজনীয় পণ্যগুলির সরবরাহ নিরবচ্ছিন্ন রাখা নিশ্চিত করেছিলেন। এ বার ৭৮ দিনের বোনাস দেওয়ার মধ্যে দিয়ে সেই দাবিরই আনুষ্ঠানিক স্বীকৃতি পেতে চলেছেন রেলকর্মীরা। 

‘প্রোডাক্টিভিটি বোনাস’-এর অর্থ, চাকরির ক্ষেত্রে কোনও একজন কর্মী যতটা ভালো কাজ করেছেন, তা পরিমাপ করা হয় এবং সেই পরিমাণের নিরিখে তাঁকে বোনাস অর্থাৎ উপরি অর্থ মাইনের সঙ্গে দেওয়া হয়। যেমন, রেল, কয়লা ইত্যাদি ক্ষেত্রের কর্মীরা সেই ‘প্রোডাক্টিভিটি বোনাস’ পান।  রেলওয়ে গত বছর তার রেল কর্মীদের ৭৮ দিনের বোনাস দিয়েছিল। একজন রেল কর্মচারী প্রত্যেক ৩০ দিনে ৭০০০ টাকা বোনাস পান। এই পরিস্থিতিতে, ৭৮ দিনের জন্য সেই কর্মচারী প্রায় ১৮,০০০ টাকা বোনাস পাবেন।

আরও পড়ুন-
মানিক ভট্টাচার্যের বাড়ি থেকে উদ্ধার কয়েকশো চাকরিপ্রার্থীর নাম, সিডিতে নথিভুক্ত নামের তালিকা বের করল ইডি
নোটবন্দি কি প্রত্যেক ভারতীয়ের পক্ষে মঙ্গলকর? মোদী সরকারের সিদ্ধান্তে ফের নজরদারি সুপ্রিম কোর্টের
আপনার আধার কার্ড কি ১০ বছর পুরনো? তাহলে অবশ্যই জেনে নিন আপডেট করার নিয়ম ও প্রক্রিয়া

Read more Articles on
Share this article
click me!