বহুবিবাহ নিষিদ্ধ এবং মেয়েদের বিয়ের নূন্যতম বয়েস বেঁধে দেওয়ার দাবি মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের মহিলারা, ইউনিফর্ম সিভিল কোডের উপর নতুন প্রস্তাব জমা আদালতে

মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের মহিলা শাখার প্রধান শালিনী আলীর নেতৃত্বে ২০ জন মহিলার দল বিচারপতি অবস্থির সঙ্গে তাঁর অফিসে দেখা করে এবং দেশে UCC চালু করার ধারণাকে সমর্থন করে। 

Web Desk - ANB | Published : Sep 7, 2023 2:21 AM IST / Updated: Sep 07 2023, 07:53 AM IST

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) সহযোগী সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের (এমআরএম) নারী সদস্যরা বহুবিবাহ নিষিদ্ধ করার এবং মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স নির্ধারণের দাবি জানিয়েছেন। এমআরএম-এর একটি প্রতিনিধি দল ইউনিফর্ম সিভিল কোডের খসড়া বিলের উপর এই এবং অন্যান্য প্রস্তাবগুলি জাতীয় আইন কমিশনের চেয়ারপারসন বিচারপতি রিতু রাজ অবস্থির কাছে জমা দিয়েছে।

মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের মহিলা শাখার প্রধান শালিনী আলীর নেতৃত্বে ২০ জন মহিলার দল বিচারপতি অবস্থির সঙ্গে তাঁর অফিসে দেখা করে এবং দেশে UCC চালু করার ধারণাকে সমর্থন করে। শালিনী আলি কমিশনকে বলেছিলেন যে বহুবিবাহের বিরুদ্ধে একটি নির্ভুল ব্যবস্থা তৈরি করতে বিবাহ নিবন্ধন আধার কার্ড সংযুক্ত করা উচিত। তিনি কমিশনে একটি মডেল নিকাহনামা (ইসলামে বিবাহের চুক্তি) জমা দিয়েছেন।

প্রতিনিধিদলের সদস্য ছিলেন জাহিরা বেগম, ববলী পারভীন, শামা খান, আনোয়ার জাহান, অধ্যাপক শাদাব তাবাসসুম, অধ্যাপক শেরীন, ডা. শাহীন জাফরি, অধ্যাপক সোনু ভাটি। বিচারপতি অবস্থি কমিশনকে বলেছিলেন যে ইউসিসির খসড়া নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে, তবে জনগণকে উদ্বিগ্ন হতে হবে না। এমআরএম-এর এক বিবৃতিতে বলা হয়েছে, “মিটিংয়ে এটা স্পষ্টভাবে বেরিয়ে এসেছে যে UCC তাদের ধর্ম নির্বিশেষে দেশের জনগণকে ক্ষমতায়ন করবে।

এমআরএম-এর মুখপাত্র শহিদ সাঈদ সংবাদ মাধ্যমকে বলেছেন যে অন্য দুটি প্রতিনিধিদল এর আগে বিচারপতি অবস্থির সঙ্গে দেখা করেছে। তিনি বলেন, আইন কমিশনের সামনে প্রতিনিধিদলের দেওয়া মূল বিষয়গুলো হল, লিঙ্গ সমতার ওপর জোর দিয়ে ফোরাম বলেছে, সমাজের উন্নয়নের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। "নারী এবং পুরুষ সমাজের মৌলিক স্তম্ভ। সমাজে লিঙ্গ বৈষম্য একটি ইচ্ছাকৃতভাবে তৈরি করা ফাঁদ যা পুরুষ ও মহিলাদের জন্য সমান খেলার ক্ষেত্র অর্জনের যাত্রাকে কঠিন করে তোলে," এমআরএম স্মারকলিপিতে বলা হয়েছে। বাল্যবিবাহ বন্ধ করা এবং বিভিন্ন সম্প্রদায় এবং বিভিন্ন ধর্মের অনুসারীদের মধ্যে বিয়ের জন্য ন্যূনতম বয়স নির্ধারণ করা এমআরএম-এর অন্যতম দাবি। মহিলারা ব্যাখ্যা করেছেন যে অনেক জায়গায়, মেয়েদের ১২ থেকে ১৪ বছর বয়সে বিয়ে করা হয়। এটি মহিলাদের শারীরিক ও মানসিক বিকাশকে বাধাগ্রস্ত করে, তাদের প্রাথমিক মাতৃত্ব অনুভব করে এবং তাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। নারীদের আর্থিকভাবে স্বাধীন হওয়ার কোনো সুযোগ নেই। তারা বাবা-মা উভয়ের জন্য দত্তক নেওয়ার অধিকারও চেয়েছিল। বর্তমানে মুসলিম, খ্রিস্টান এবং পার্সিরা দত্তক আইনের আওতায় আসে না। শিশু দত্তক নেওয়া একটি সর্বজনীন আইন হওয়া উচিত, মহিলারা বলেছেন।

বহুবিবাহ সম্পর্কে, এমআরএম সদস্যরা বলেছিলেন যে ভারতে ঔপনিবেশিক শাসন বহুবিবাহকে নিষিদ্ধ করেছে। যাইহোক, স্বাধীনতার পর, 1955 সালের হিন্দু বিবাহ আইন হিন্দুদের মধ্যে বহুবিবাহ প্রথাকে বেআইনি ঘোষণা করে। মঞ্চ বিশ্বাস করে যে বহুবিবাহের উপর নিষেধাজ্ঞা অবশ্যই সম্প্রদায়ের মধ্যে হওয়া উচিত। তারা সর্বশেষ ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে (এনএফএইচএস) সমীক্ষার উদ্ধৃতি দিয়েছে যা বলে যে যদিও বহুবিবাহ ভারতে বৈধ নয়, মুসলমানদের বাদ দিয়ে, সমাজের কিছু অংশে এটি চর্চা অব্যাহত রয়েছে। সদস্যরা আহ্বান জানান, প্রস্তাবিত আইনে লোকেদের তাদের ধর্মীয় রীতি অনুযায়ী বিয়ে আয়োজনের অনুমতি দিতে হবে এবং রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করতে হবে। ডিভোর্সও রেজিস্ট্রি করতে হবে বলে দাবি নারীদের। 'যেকোনো ধর্মে নিষিদ্ধ ভুল অনুশীলনগুলি উন্নয়নশীল সমাজে কঠোরভাবে নিষিদ্ধ এবং আইন কমিশনেরও এ বিষয়ে কঠোর পদক্ষেপের সুপারিশ করা উচিত,' প্রতিনিধিদলটি দাবি করেছিল। সবশেষে এমআরএম-এর নারী সদস্যরা বলেন, সম্পত্তি ও উত্তরাধিকারের সব বিষয়ে সকল ব্যক্তির সমান অধিকার থাকা উচিত।

আরও পড়ুন - 

সব জায়গায় বিতর্ক তৈরির চেষ্টা দুর্ভাগ্যজনক- সোনিয়া গান্ধীর চিঠির জবাব দিল কেন্দ্র

কেন্দ্র-রাজ্যের নেতাদের থেকে মেলেনি কোনও সমর্থন! বিজেপি থেকে পদত্যাগ নেতাজি দৌহিত্র চন্দ্র বোসের

উদয়নিধিকে কড়া আক্রমণ, সনাতন ধর্ম ইস্যুতে মন্ত্রীদের স্কুলের পাঠ শেখালেন মোদী

Share this article
click me!