রাস্তার চিহ্নগুলি সম্পর্কে কতটা জানেন মানুষ, সমীক্ষায় ধরা পড়ল আসল ছবি

ব্রিগেড রোডে পাঁচটি ট্রাফিক চিহ্ন নিয়ে প্রশ্ন করা হয়েছিল। মূলত গাড়ির চালকদেরই এই প্রসঙ্গে প্রশ্ন করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Jun 1, 2022 1:31 PM IST

কলেজ পড়ুয়াদের নিয়ে নাম্মা বেঙ্গালুরু একটি সমীক্ষা চালিয়েছিল। যার মূল উদ্দেশ্যই ছিল  গাড়ির চালকদের রাস্তার চিহ্ন সম্পর্কে সচেতন করে তোলা। পাশাপাশি রাস্তায় যেসব চিহ্নগুলি ব্যবহার করা হয় সেগুলি সম্পর্কে ছোটবড় গাড়ির চালকরা কতটা জানে তাও ক্ষতিয়ে দেখা। গত ২৮ মে সংস্থার উদ্যোগে মূলত ব্রিগেড রোড এমজি রোড, রেসিডেন্সি রোড- সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় সার্ভে করা হয়েছিল। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে এই সার্ভের কাজে বেঙ্গালুরুর বিভিন্ন কলেজ থেকে প্রায় ২০ জন পড়ুয়াকে বেছে নেওয়া হয়েছিল। সার্ভের কাজে তারা প্রত্যক্ষ অংশগ্রহণ করেছিল।

ব্রিগেড রোডে পাঁচটি ট্রাফিক চিহ্ন নিয়ে প্রশ্ন করা হয়েছিল। মূলত গাড়ির চালকদেরই এই প্রসঙ্গে প্রশ্ন করা হয়েছিল। চারচাকা গাড়ির চালকদের পাশাপাশি দুই চাকার গাড়ির চালকদেরও প্রশ্ন করা হয়েছে। প্রায় ১৮৯ জন চালকের মধ্যেই সমীক্ষা করে দেখা হয়েছে রাস্তার চিহ্ন সম্পর্কে তারা কতটা জানেন। কিন্তু তাতে যে ছবি ধরা পড়েছে তা রীতিমত আশঙ্কা জনক। 

সংস্থার রিপোর্টে বলা হয়েছে- দুই চাকা অর্থাৎ বাইক বা মোটরসাইকেলের চালক ও আরোহীরা রাস্তার চিহ্ন সম্পর্কে তেমনভাবে ওয়াকিবহাল নন। তাই আগামী দিনে তাঁদের গাড়ির লাইসেন্স দেওয়ার সময় আরও কঠোরভাবে পরীক্ষা নেওয়ার প্রয়োজন রয়েছে। 
চার চালাক গাড়ির চালকরা রাস্তার চিহ্ন সম্পর্কে অনেকটাই বেশি ওয়াকিবহাল। তারা অধিকাংশ প্রশ্নের উত্তর দিতে পেরেছে। 
যারা স্কুল বাস চালায় তারা রীতিমত এই বিষয়ে সচেতন ও শিক্ষিত। তারা ট্রাফিক রুলসও মেনে চলে। 
অটো চালকদের সম্পর্কে খুবই খারাপ অভিজ্ঞতা হয়েছে এই সংস্থার। তারা এমনভাবে অটো চালায় তাতে যাত্রীদের জীবনের ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। 
তবে বাসের চালকরাও রাস্তার চিহ্ন বা ট্রাফিক সিগনাল সম্পর্কে বেশ ওয়াকিবহাল। বড় গাড়ির চালকরা এই বিষয় সম্পর্কে বেশ ওয়াকিবহাল বলেও রিপোর্টে বলা হয়েছে। 
ভারী গাড়ির চালকরাও রাস্তার চিহ্ন ও ট্রাফিক রুল মেনে চলে।


সংস্থার পক্ষ থেকে ট্রাফিক পুলিশদের ওপরও সার্ভে করা হয়েছিল। তাতে অবশ্য সংশ্লিষ্ট পুলিশকর্মীরা নিজেদের সুনাম বজায় রেখেছেন। তারা খুব ভালো কাজ করেছে বলে রিপোর্টে প্রকাশ করা হয়েছে। 

সংস্থার পক্ষ থেকে জেনারেল ম্যানেজার ভিনোদ জ্যাকব বলেছেন যাঁরা গাড়ি চালায় তাদের জন্য রাস্তার চিহ্ন ও ট্রাফিক সিগনাল মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। সঠিক ভাবে এগুলি মেনে গাড়ি চালালে পথদুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমে যাবে। যোকোনও গাড়ির চালক ও যুবকদের এই  বিষয়ে সাম্যক ধারনা থাকা খুবই জরুরি। 

Share this article
click me!