ন্যাশানাল হেরাল্ড মামলা, রাহুল-সনিয়াকে ইডি তলব করতেই বিরোধিতায় নামল কংগ্রেস

বর্তমানে দেশের বাইরে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাই তিন ২ জুন ইডির আধিকরিকদের সামনে হাজিরা দিতে পারবেন না বলেও জানিয়েছেন।

Saborni Mitra | Published : Jun 1, 2022 12:27 PM IST

কংগ্রেসের অন্তবর্তী সভাপতি সনিয়া গান্ধীর ও  তাঁর ছেলে রাহুল গান্ধীর এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট বা ইডি-র আধিকারিকদের প্রশ্নের মুখে দাঁড়ানো শুধু সময়ের অপেক্ষা। সূত্রের খবর ন্যাশানাল হেরাল্ড মামলার সম্পর্কিত আর্থিক তছরুমের মামলার জন্য তলব করেছে ইডির আধিকারিকরা। আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার রাহুল গান্ধীকে ইডির দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে। তাঁর মা সনিয়া গান্ধীকে ডাকা হয়েছে ৮ জুন। 

বর্তমানে দেশের বাইরে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাই তিন ২ জুন ইডির আধিকরিকদের সামনে হাজিরা দিতে পারবেন না বলেও জানিয়েছেন। তবে তিনি হাজিরা দেওয়ার জন্য ইডির আধিকারিকদের কাছ থেকে সময় চেয়েছেন। দেশে ফিরেই হাজিরা দিতে পারবেন বলেও জানিয়েছেন।  তবে কংগ্রেসের পক্ষ থেকে বলা গয়েছে এটি একটি রাজনৈতিক সামাজিক অর্থনৈতিক আইনি লড়াই. গান্ধীদের লুকানোর কিছু নেই।  


কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভির জানিয়েছেন ন্যাশানাল হেরাল্ড মামলারয় ইডি রাহুল ও সনিয়াকে আগামী ৪ জুন হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে। 

রণদীপ সূর্যেওয়ালা বলেছেন প্রত্যেক সময় ন্যাশানাল হেরাল্ডকে আক্রময়ণ করা হচ্ছে। এক কাজের মাধ্যমে দেশের স্বাধীনতা সংগ্রাম আর স্বাধীনতার ইতিহাসকে অপমান করা হচ্ছে। পাল্টা তিনি নিশানা করেছেন বিজেপিকে তিনি বলেছিল বিজেপি কংগ্রেসের বিরুদ্ধ দিয়েই এজাতীয় স্বাধীনতার কাজ আন্দোলের ইতিহাসে এদের তেমন কোনও যোগাযোগ নেই। ন্যাশানাল হেরাল্ড পত্রিকাটি শুরু হয়েছে ১৯৪২ সালে। সেই সময় ব্রিটিশদেরও কোপে পড়েছিল এই পত্রিকা। এখনও সেই একই অবস্থা হয়ে রয়েছে। তিনি আরও বলেছেন এই মামলার সঙ্গে আর্থিক তছরুপের কোনও  সম্পর্ক নেই। তাসত্ত্বেও এটির সঙ্গেওঈর 
আর্থিক তছরুপের মামলা জুডডেদেওয়া হয়েছে। অন্যিকে রাহুল গান্ধীকে পাশে দাঁড় করিয়ে তিনি বলেছেন। 

ন্যাশালান হেরাল্ড বহু প্রাচীন পুরমো একটি মসজিদ। সে আরো জানিছে- ন্যাশানাল হেলাল্ড মামলাটিতে ৯০ কোটির বেশি টাকা যুক্ত ছিল। তবেএর থেকে ঋণ নেওযা য়াবে না। 


বিজেপি সাংসদ সুব্রাহ্মণ্যম স্বামী এই মামলাটি নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। তাঁর অভিযোগ ছিল ন্যানাশান হেরল্ডকে সামনে রেখে বেআইনিভাবে জমি অধিগ্রহণ করেছেন তিনি। পাশাপাশি মা ও ছেলের বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলাও দায়ের করেছেন তিনি। 

Read more Articles on
Share this article
click me!