গুজরাট নির্বাচনে বিক্ষুব্ধ নেতাদের জন্য মোদী-শাহের মাস্টার স্ট্রোক টিএলসি প্ল্যান, জানুন কোন পথে চলছে বিজেপি

প্রত্যেক অসন্তুষ্ট নেতাকে 'একের পর এক' আলোচনা করতে বলা হয়েছে। অমিত শাহ সোমবারের ঘটনার পরে এই নির্দেশ দিয়েছেন। উল্লেখ্য, বিজেপি নেতারা, কিছু আসনের জন্য টিকিট বণ্টন নিয়ে অসন্তুষ্ট।

Web Desk - ANB | Published : Nov 16, 2022 9:34 AM IST

গুজরাটের বিধানসভা নির্বাচনের সময় বিজেপির মূল পথের কাঁটা টিকিট না পাওয়া স্থানীয় নেতাদের বিক্ষোভ এবং বিদ্রোহী মনোভাব। সূত্রের খবর বিজেপি এখন 'টিএলসি পরিকল্পনা' নিয়ে চলবে। এই পরিকল্পনা তৈরি করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গুজরাট নির্বাচন অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-এই দুজনের জন্যই গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের নিজের রাজ্য। সংবাদমাধ্যমের প্রতিবেদনে দলীয় সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার বলা হয়েছে যে অমিত শাহ বিদ্রোহী নেতাদের রাজি করাতে বিশেষ পদ্ধতি ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

এছাড়াও, প্রত্যেক অসন্তুষ্ট নেতাকে 'একের পর এক' আলোচনা করতে বলা হয়েছে। অমিত শাহ সোমবারের ঘটনার পরে এই নির্দেশ দিয়েছেন। উল্লেখ্য, বিজেপি নেতারা, কিছু আসনের জন্য টিকিট বণ্টন নিয়ে অসন্তুষ্ট। এই অসন্তোষ আছড়ে পড়ে গান্ধীনগরের বিজেপি সদর দফতর 'কমলম'-এ।

এখন পর্যন্ত ৩৮ জন বিধায়কের টিকিট বাতিল করা হয়েছে

১ ও ৫ ডিসেম্বর গুজরাটে ভোট হওয়ার কথা। এই জন্য, এখন পর্যন্ত বিজেপি ১৮২টি আসনের মধ্যে ১৬০টির জন্য তাদের প্রার্থী ঘোষণা করেছে। এখনও অবধি প্রকাশিত তালিকায়, ৩৮ জন প্রাক্তন বিধায়কের টিকিট কাটা হয়েছে, যাদের মধ্যে কয়েকজন বহুবার বিধায়ক হয়েছেন। এছাড়াও প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রুপানি এবং প্রাক্তন ডেপুটি সিএম নীতিন প্যাটেলও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে অস্বীকার করেছেন।

টিএলসি প্ল্যান কী

সংবাদমাধ্যম সূত্রের খবর অমিত শাহ এই বিদ্রোহীদের মোকাবেলা করার জন্য দলকে টিএলসি অর্থাৎ 'টেন্ডার লাভিং কেয়ার' ফর্মুলা ব্যবহার করার পরামর্শ দিয়েছেন। গত কয়েকদিন ধরে দলটিও তা ব্যবহার করছে। এ জন্য রাজ্য নেতাদের একটি দলও গঠন করা হয়েছে। তবে এখন পর্যন্ত এর প্রভাব দেখা যায়নি। রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাঙ্ঘভি প্রায় চারজন বিদ্রোহী নেতার সঙ্গে কথা বলার চেষ্টা করলেও তাঁরা রাজি হননি।

দায়িত্ব নিয়েছেন খোদ অমিত শাহ

রিপোর্টে বলা হয়েছে যে রাজ্যে দলের অন্দরমহলে ক্ষোভ রুখতে এখন অমিত শাহ নিজেই দায়িত্ব নিয়েছেন। শাহ রবিবার থেকে রাজ্যে রয়েছেন। সূত্রের খবর, রাজ্যের শীর্ষ নেতাদের সঙ্গে তিনি উচ্চপর্যায়ের বৈঠক করেছেন। প্রায় ৫ ঘণ্টাব্যাপী বৈঠকে বিদ্রোহীদের সঙ্গে সমঝোতার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। সূত্রের খবর, বৈঠকে শাহ বলেছেন যে বিদ্রোহীরা দীর্ঘদিন ধরে বিজেপি পরিবারের অংশ। তাদের সাথে ভালবাসা এবং সহানুভূতির সাথে কথা বলুন।

গুজরাট বিজেপিতে এই প্রথম এমন বিদ্রোহ

রিপোর্ট অনুসারে, বিজেপির এক শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন যে দলটি গুজরাটে প্রথমবারের মতো এমন বিদ্রোহ প্রত্যক্ষ করছে এবং অবিলম্বে এটি মোকাবিলা করা দরকার। 

আরও পড়ুন

কে দখল করবে গুজরাটের এসসি-এসটি ভোটব্যাঙ্ক, জোর লড়াইয়ে বিজেপি কংগ্রেস আপ

গুজরাট নির্বাচন আসন্ন , তার আগেই আপের ঘোষণা, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হয়ে এবার দ্বারকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন ইসুদান গাধভি

Share this article
click me!