দেশে পর্যটনের প্রসারে নয়া মন্ত্র দিলেন প্রধানমন্ত্রী মোদী, কোন পরিকল্পনায় এগোচ্ছে পর্যটন মন্ত্রক

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুদিন আগে বাজেটের পর পর্যটনের উন্নয়নে পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে দেশের পর্যটনকে নতুন গতি দিতে শুধু পরামর্শ চাওয়াই নয়, নানা পরামর্শও দিয়েছেন।

Web Desk - ANB | Published : Mar 5, 2023 10:17 AM IST

এ বছর থেকে দেশে পর্যটনের নতুন চিত্র ফুটে উঠতে যাচ্ছে। এই ছবিটি হবে দেশের নির্বাচিত পঞ্চাশটি পর্যটন স্থানের। যেখানে সমুদ্র উপকূল, বন্যপ্রাণী, অ্যাডভেঞ্চার, সাংস্কৃতিক, হিমালয় এবং আধ্যাত্মিক পর্যটনের মতো অনেক পর্যটন এলাকা চিহ্নিত করা হবে এবং সারা বিশ্বে এগিয়ে নিয়ে যাওয়া হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যটনের প্রচারের জন্য মন্ত্রকের আধিকারিকদের এই সেক্টরগুলিতে বিশেষ জোর দিতে বলেছেন। এছাড়াও প্রধানমন্ত্রী মোদি বিয়ের গন্তব্য সহ দেশে আয়োজিত খেলাধুলা এবং অন্যান্য অনুষ্ঠানের মাধ্যমে পর্যটনের প্রচারের জন্য একটি নীতি তৈরি করতে বলেছেন। পর্যটন মন্ত্রক ও সংস্কৃতি মন্ত্রকের আধিকারিকদের মতে, আগামী কয়েক মাসের মধ্যে এই ধরনের পর্যটন গন্তব্যগুলি জমকালোভাবে প্রস্তুত করা হবে।

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুদিন আগে বাজেটের পর পর্যটনের উন্নয়নে পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সঙ্গে দেশের পর্যটনকে নতুন গতি দিতে শুধু পরামর্শ চাওয়াই নয়, নানা পরামর্শও দিয়েছেন। পর্যটন মন্ত্রকের আধিকারিকরা বলছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশে বিভিন্ন ধরণের পর্যটনের প্রচারের উপর জোর দিয়েছেন। এর মধ্যে প্রধানত আমাদের দেশের বড় ইভেন্টে গন্তব্য বিবাহের মাধ্যমে পর্যটন প্রচারের অন্তর্ভুক্ত। এই সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাতারের উদাহরণ দিয়ে বলেছিলেন যে এই দেশটি ফিফা বিশ্বকাপ দিয়ে তার পর্যটনকে নতুন উচ্চতা দিয়েছে। পর্যটন মন্ত্রকের আধিকারিকরা বলছেন, একই ধারায় ভারতে G-20 ইভেন্টের মাধ্যমে দেশটির পর্যটন মন্ত্রক একটি বড় বুস্টার পাচ্ছে।

কেন্দ্রীয় সরকার এ বার পর্যটন মন্ত্রকের জন্য ২৪০০ কোটি টাকার বাজেটের ব্যবস্থা করেছে। যাতে দেশের পর্যটনকে নতুন দিকে নিয়ে যাওয়া যায়। পর্যটন সচিব অরবিন্দ সিং বলেছেন যে পর্যটন মন্ত্রক দেশটিকে পর্যটনে শীর্ষে পরিণত করার প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গিকে আরও এগিয়ে নিতে নিযুক্ত রয়েছে। এই পর্বে, শুধুমাত্র রাজ্যগুলির সক্রিয় অংশগ্রহণ নয়, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমেও প্রচারণা পর্যায়ে পর্যটনের প্রচার করা হচ্ছে। সিংয়ের মতে, ভাইব্রেন্ট ভিলেজ কর্মসূচির আওতায় যেখানে সীমান্তবর্তী গ্রামগুলিতে পর্যটনের মৌলিক সুযোগ-সুবিধা এগিয়ে নেওয়া হচ্ছে। ডেস্টিনেশন ওয়েডিং ট্যুরিজম সহ বড় ইভেন্টের মাধ্যমে পর্যটনের প্রচারের জন্য তিনি সংশ্লিষ্ট রাজ্য এবং বিভিন্ন মন্ত্রকের সাথে সমন্বয় করছেন।

পর্যটন মন্ত্রকের আধিকারিকদের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেভাবে কাশী বিশ্বনাথ মন্দিরের করিডোর নির্মাণের পর দর্শনার্থীর সংখ্যা বৃদ্ধির কথা উল্লেখ করেছেন এবং এই ধরনের আধ্যাত্মিক পর্যটনের প্রচারে কাজ করতে বলেছেন। মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, আধ্যাত্মিক পর্যটনের পাশাপাশি সমুদ্র উপকূল, বন্যপ্রাণী, অ্যাডভেঞ্চার, সাংস্কৃতিক ও হিমালয় পর্যটনসহ অন্যান্য ক্ষেত্রেও প্রায় ৫০টি পর্যটন কেন্দ্রে পর্যটন গড়ে তোলা হয়েছে এবং বিশ্বের বিভিন্ন প্রান্তে সম্প্রচার করা হয়েছে। পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, তারা প্রতি বছরই এমনটি করবেন যাতে তাদের দেশের পর্যটন আরও চাঙ্গা হয়।

দেশের পর্যটন ক্রমবর্ধমান সম্পর্কে কথা বলতে গিয়ে, পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডি বলেছেন যে টেক্সটাইল শিল্পের পরে পর্যটন খাত দেশের বৃহত্তম কর্মসংস্থান সৃষ্টিকারী খাত হতে পারে। এ কারণেই তার সরকার কর্মসংস্থানের ক্ষেত্রে এবং দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্বের প্রতিটি কোণায় নিয়ে যেতে পর্যটনকে প্রতিটি স্তরে প্রচার করছে। তিনি বলেছেন যে তার মন্ত্রকের আধিকারিকরা পর্যটনের প্রচারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উল্লেখিত বিষয়গুলিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কঠোর পরিশ্রম করছেন। রেড্ডি বলেছেন যে শীঘ্রই সারা বিশ্বে ভারতের পর্যটন নতুন উচ্চতায় পৌঁছতে চলেছে।

Share this article
click me!