Make in India for the World: দেশে তৈরি পণ্যের বিশ্বায়ন, বিশেষ বার্তা দেবেন নরেন্দ্র মোদী

আত্মনির্ভর ভারত থেকে মেক ইন ইন্ডিয়া, দেশের মাটিতে তৈরি দ্রব্যের বিশ্বকরণের স্বপ্নের পথে আরও এক ধাপ এগোতে চাইছেন মোদী। 

Parna Sengupta | Published : Aug 5, 2021 7:11 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ৬ই অগাষ্ট সন্ধে ৬টায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশের ব্যবসা -বাণিজ্য খাতের স্টেকহোল্ডারদের সঙ্গে এবং বিদেশে ভারতীয় মিশনের প্রধানদের (Heads of Indian Missions) সঙ্গে কথা বলবেন। ‘Local Goes Global - Make in India for the World’- প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। সেই প্রকল্পের গতি বৃদ্ধির লক্ষ্যে বিশেষ ভিডিও কনফারেন্সের আয়োজন আহ্বানে এই কর্মসূচির আয়োজন করা হয়েছে।

এই কনফারেন্সের মাধ্যমে গোটা বিশ্বের কাছে বার্তা যাবে প্রধানমন্ত্রী মোদীর। মোদী এদিন সরাসরি মেক ইন ইন্ডিয়া প্রকল্পের বার্তা দেবেন। আত্মনির্ভর ভারত থেকে মেক ইন ইন্ডিয়া, দেশের মাটিতে তৈরি দ্রব্যের বিশ্বকরণের স্বপ্নের পথে আরও এক ধাপ এগোতে চাইছেন মোদী। 

এদিন মোদীর বক্তব্যে উঠে আসতে পারে কীভাবে দেশে রফতানিতে প্রচুর কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা এমএসএমই, উৎপাদন খাত এবং সামগ্রিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলে। মোদীর এই সম্মেলনে যোগ দেওয়ার মূল উদ্দেশ্য ভারতের রফতানি এবং বৈশ্বিক বাণিজ্যে তার অংশীদারিত্ব এবং সম্প্রসারণের উপর জোর দেওয়া।

এক আধিকারিক জানান, এই অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী ও বিদেশমন্ত্রী উপস্থিত থাকবেন। এর বাইরে ২০টিরও বেশি বিভাগের সচিব, রাজ্য সরকারের কর্মকর্তা, রপ্তানি উন্নয়ন পরিষদের সদস্য এবং চেম্বার অব কমার্সের সদস্যরাও অংশ নেবেন। এই আলোচনার উদ্দেশ্য হল সমস্ত স্টেকহোল্ডারদের সামনে দেশের রপ্তানি সম্ভাবনা সম্প্রসারিত করা এবং বিশ্বব্যাপী চাহিদা মেটানোর সম্ভাবনা প্রসারিত করা।  

Share this article
click me!