অজিত ডোভালের ওপরই 'চোখ বন্ধ করে' ভরসা করলেন নরেন্দ্র মোদী, তাঁর মূল উপদেষ্টা পিকে মিশ্র

অমিত খারে ও তরুণ কাপুরকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভারত সরকারের সচিবের পদমর্যাদা ও স্কেলে তাদের নিয়োগ করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Jun 13, 2024 2:14 PM IST

নরেন্দ্র মোদী টানা তৃতীয় বারও আস্থা রাখলেন অজিত ডোভাল ও পিকে মিশ্রার ওপর। নরেন্দ্র মোদী টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন। ছুঁয়েছেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকে। তৃতীয়বার প্রধানমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদী তাঁর জাতীয় উপদেষ্টা হিসেবে এবারও বহাল রাখলেন অজিত ডোভালকে। পাশাপাশি নরেন্দ্র মোদীর প্রিন্সিপাল সেক্রেটারি হিসেবেও মোদী তৃতীয়বার বহাল রেখেছেন পিকে মিশ্রাকে। যিনি অবসরপ্রাপ্ত আইএএস। মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি ১০ জুন থেকেই প্রধানমন্ত্রীর মুখ্যসচিব হিসেবে ডক্টর পিকে মিশ্রর নিয়োগের অনুমোদন দিয়েছে।

আগামী দুই বছরের জন্য অমিত খারে ও তরুণ কাপুরকে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে নিয়োগ করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ভারত সরকারের সচিবের পদমর্যাদা ও স্কেলে তাদের নিয়োগ করা হয়েছে। এই সংক্রান্তও বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল ১০ জুন। অজিত ডোভাল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে নিয়োগে চূড়ান্ত ছাড়পত্র দিয়েছে মন্ত্রিপরিষদ। অজিত ডোভালকে ক্যাবিনেট মন্ত্রীর পদমর্যাদা দেওয়া হবে। এতে বলা হয়েছে নিয়োগের শর্তাবলী আদালা করে অবহিত করা হবে।

Latest Videos

বুদ্ধিমত্তা এবং কৌশলগত বিষয়ে তার বিস্তৃত অভিজ্ঞতার জন্য পরিচিত, ডোভাল মে ২০১৪ সালে তার প্রাথমিক নিয়োগের পর থেকে জাতীয় নিরাপত্তা বিষয়ে ভারতের নীতি প্রণয়ন ও কার্যকর করার ক্ষেত্রে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তার নেতৃত্বে, ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল সেক্রেটারিয়েট অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বয় সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, সন্ত্রাস দমন ব্যবস্থা থেকে শুরু করে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাপনা পর্যন্ত। দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক ভূ-রাজনৈতিক ল্যান্ডস্কেপে ভারতের স্বার্থ রক্ষার জন্য তার কার্যকাল একটি সক্রিয় দৃষ্টিভঙ্গির দ্বারা চিহ্নিত করা হয়েছে।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update